আজ আমি কি করেছি এত দিনে অবেলায়- আমার প্রিয়তম! তোমায় আমি চিনতে পারলাম না দিয়েছি মনে কষ্ট, রাখি নাই তোমার মান এটা মাফের যোগ্য নয় । দিবো না আর কষ্ট তোমায় যবে আমি যাব চলে অন্য দেশে । মেতে উঠবো এক মরণ-খেলায়- চিনলাম না আমি তোমায় তুমি যে আমার পূজারিণী! আসলে তুমি আমার স্বপ্নের রানী ছিলে । ঐ যে তোমার কন্ঠটা প্রায় আমি শুনতাম খুশিতে আসিত ঠিকই আঁখিজল । ঐ যে তোমার আঁখি , নিরবে তাকিয়ে রইতাম মনের ঘরে সপ্ন তারা করত । ঐ যে তোমার মুখটা ভাবতাম কেমন যে লাগে দুই চোখে দেখার চেষ্টায় থাকতাম আমার মনটা শুধু কাঁদে । কিন্তু আমি আজ কি করলাম মনের মানুষকে কষ্ট দিতে চাইতেছি । ওগো পূজারিণী দেও না আমায় শাস্তি কলঙ্কের দাক মুঝতে চায় আমি । তাই পূজারিণী আমি এতদিনে দিয়েছি কি
কিছু কষ্ট আর কিছু যন্ত্রণা । আমি দংশ হয়ে যাব ঠিকই তবুও আমি আর কষ্ট দিব না তোমায় । জীবনের কোন অধ্যায়ে চলে আসলাম এখানে শুধু মরন খেল আর প্রিয়তমাকে কষ্ট দেয়া । ডাকি শুকু ডাকি তোমায় মনে আর দিলে আমার প্রিয়তম! তারি সাথে কাঁদি শুধু আমি- তুমি আমার নক্ষত্র, চাঁদ সূর্য ,তাঁরা তুমি আমার সহবাসি । ছিন্ন-কন্ঠে কাঁদি আমি তোমায় আমি চিনি চিনি চিনি, ওগো বিজয়িনী রানী আমি এক ভিখারি, আমার দুই হস্ত তোমার পায়ের তলায় । তুমি দেবী তুমি তাপস-কুমারী , তুমি যে মম চির-পূজারিণী ! তুমি ছাড়া নাই আমার পথ ফেলে যেইও না আমায় একা শুণ্য বিদায়-ভেলায়! দিনে দিনে কষ্ট দূরে যাবে আমায় কর তুমি ক্ষমা ।
তোমার মনে অনেক স্মৃতি- অনেক গীতকথা মনে পড়ে আমার ভুলিতে পারিব না তোমায় । কৈশোর জীবনের প্রথমে তুমি তোমায় নিয়ে বাচতে চাই। ফোটো-ফোটো চোখের জল আর পরবে না এ জমিনে এটা আমার কসম । রাঙা নিশি-ভোর নিয়ে সূর্য উঠবে আজ সন্ধ্যা আলয়্যে ঘরে পিরব তোমার মুখের হাসি নিয়ে । তুমি মোরে কবে করবে ক্ষমা বিরহের কান্না-ভরা আমার চোখ মায়া লাগে না তোমার । কোথায় আমি আজ যাব জন্মভূমিতে নাই টাই , আছে নাকি তোমার বুকে একটু জায়গা অনাদরে বিদায়ের অভিমানে দূরে সরিয়ে দিয় না আমায় । কে আছে আমার । শুধু যে তুমি আমার । আজ আমি অন্ধকারের দিকে গেছি নিজের আপন জন কে কষ্ট দিছি । ক্ষমার সমতুল্য আমি না তবুও আমি মাফ চাই । ওরে মোর ভিখারিনী বল্ মোরে বল্ । এই ভাঙা বুকে তোমায় বেঁধে রেখেছি । আজ আমার জন্য কেঁদে উঠে লতা-পাতা, ফুল পাখি নদীজল মেঘ বায়ু কাঁদে সবি যে অবিরল, কাঁদে বুকে যৌবন-জ্বালায়- ক্ষমার সমতুল্য আমি না তবে দেখ মাফ করা যায় কিনা । তোমায় আর কয়েকটা দিন কষ্ট দিব ! আপনারই ভালোবাসা আমি ভালোবাসি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওসমান সজীব
আজ আমার জন্য কেঁদে উঠে
লতা-পাতা,
ফুল পাখি নদীজল
মেঘ বায়ু কাঁদে সবি যে অবিরল,
কাঁদে বুকে যৌবন-জ্বালায়-
ক্ষমার সমতুল্য আমি না তবে দেখ মাফ করা যায় কিনা ।
তোমায় আর কয়েকটা দিন কষ্ট দিব !
আপনারই ভালোবাসা
আমি ভালোবাসি । অনেক সুন্দর কবিতা ভালো লেগেছে
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।