তুমি বলতে পারো মা স্বাধীনতা কেনো শান্তি দিলো না ? পথকে দিলো না গতি উর্বর মাটি বাড়িয়ে চলেছে সন্তান-সন্ততি, গাণিতিক হারে মানুষ আসছে জ্যামিতিক হারে ধন: ষোল আনা ভাঙে-ছয় কোটি থেকে ষোল কোটি জনগণ। সম্ভাবনার সবগুলো ঘরে অভাব দিয়েছে তালা পানি বিদ্যুৎ গ্যাস-সন্তান বোবা নদীদের জ্বালা।
প্রবাসী হয়েছে স্বদেশের পাখি পালকে মেখেছে রং খড়কুটো ছেড়ে বিশ্বাস ভেঙে পালায় প্রতিভা গং। কতিপয় শেষে কদাচিৎ ফেরে অধিকের বুকে স্মৃতি মাতৃমাটির শ্রেষ্ঠ ফসল-সারামাস সম্প্রীতি। সেই ফসলের চারা আর নেই উধাও হয়েছে সার পেট ও পকেট শত্রু হয়েছে : বিবেক দিয়েছে ধার।
পাথরের গান সব নির্মাণে ইমারতে নিবেদন সেতু ও সড়ক কিছুটা বেড়েছে বেশিটা কমেছে বন। বনের পশুরা মানব খোলসে মুখর হয়েছে অতি ; দখলে নিয়েছে শান্তি-সুখের স্বাধীনতা সম্প্রতি- লালসার জালে নারী আর শিশু, তরুণেরা ঘুম ঘুম নেশা ছড়ানোর পেশাজীবীরাই চেতনাকে করে গুম।
পতাকা একাকী দাঁড়াতে পারে না, লাঠির ওপরে ভর পাটকাঠিদের রুগ্ন খুঁটিতে অর্থনীতির ঘর ...। নদী মরে গেলে মুখর মাছেরা কাদায় লুকিয়ে বাঁচে মুখর ধানেরা খই হয়ে ফোটে খানিক আগুন আঁচে- যদিও বা নেই শক্তি-তাগদ : পুষ্টিতে অবনতি স্বাধীনতা শুধু ব্যাকরণে আছে : খইফোটা সংহতি ...।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাকারিয়া
ভাই দেরিতে হলেও অনেক সুন্দর একটা কবিতা পরলাম,,সত্যি খুব আনন্দিত বোধ করছি ....আপনার কবিতার ছন্দ এবং বাচন ভঙ্গি অসাধারণ ...তবে সেই একটি বেপার ই লক্ষনীয় যে ভালো লেখার কদর খুব কম হয় ...ভবিষ্যতে আপনার কাছে আরো অনেক লেখা আশা করব ....ধন্যবাদ
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।