বর্ষার বৃষ্টি

বর্ষা (আগষ্ট ২০১১)

লিয়া ferdous
  • ১৫
  • 0
  • ২৫৬
"তোমাকে আসতেই হবে" অনেক অনুরোধের পর এই কথা বলেই ফোন রেখে দেয় বর্ষা। আরশাদ ওকে ফোন করেই যাচ্ছে কিন্তু ধরার কোন নাম নেই।অবশ্য টিনের চালে বৃষ্টির শব্দে কিছুই শোনা যাচ্ছে না। বৃষ্টি ওর খুব প্রিয়। বৃষ্টি হলেই বর্ষা পাকা বাড়ি ছেড়ে উঠান পেরিয়ে পুরান বাড়িতে চলে আসে। ও মুগ্ধ হয়ে প্রকৃতি দেখছে,বৃষ্টি দেখছে আর ভাবছে আরশাদ টা যে কি! এত সুন্দর বৃষ্টি কে না চাইবে তার কাছের মানুষটাকে নিয়ে একটু ভিজতে।তা না ওর নাকি বৃষ্টি ভাল লাগে না হাঁচি পায়,ঠান্ডা লাগে। নাহ্ আজ সারা গ্রাম ভেসে গেলেই ওকে আসতে হবে। এমন ভাবতে ভাবতে ফোনের দিকে চোখ গেল বর্ষার। রিসিভ করতেই ওপাশ থেকে আরশাদ বললো "দেখো বাইরে তুমুল বৃষ্টি, এই বৃষ্টিতে কেউ ঘর থেকে বের হয়?" বলেই ও একটু থামলো বর্ষা কি বলে শোনার জন্য। বর্ষা কিছু বলছে না। ও চুপচাপ শুনছে। তারপর আরশাদ আবার বলল "ঠিক আছে বৃষ্টি একটু ধরে এলে না হয়..." বর্ষা ওর কথা কেরে নিয়ে বলল, "আজ খুব বৃষ্টি হচ্ছে তোমার তো মাথা ধরবে।তুমি বরং একটা পেরাসিটামল খেয়ে কাঁথা মুরি দিয়ে ঘুমিয়ে পড়ো।" বেশ রাগের সুরে কথাগুলো বলে বর্ষা খটাশ করে ফোন রেখে দিল। নিজেকে খুব দুঃখি দুঃখি লাগছে। বৃষ্টি ক্রমেই বেড়ে চলেছে। এমন ঘন ঘোর বর্ষায় স্নাত না হয়ে এইভাবে একটি বর্ষা কেটে যাবে ভাবতেই বষাঃর মন কেঁদে উঠল। আরশাদ কখনো বৃষ্টি পছন্দ করে না। বৃষ্টি দেখলেই ও বলে উঠে "কি মুশকিল"! আরশাদ যদি বৃষ্টিই পছন্দ না কর তাহলে বর্ষাকে ভালবাসতে গেলো কেন? বর্ষা উঠে দাঁড়ালো। থাক কি আর করা আরশাদ তো আসবেই না।ও না হয় ছাদে গিয়ে একা একাই ভিজবে। বর্ষা পাকা বাড়ির ছাদে চলে এল।আকাশ পানে নিজেকে উজার করে দিল।যেন বৃষ্টির কাছে নিজেকে সপে দিয়ে বলছে "আমাকে স্নাত কর...আমার কষ্টগুলো ধুঁয়ে দাও...আমাকে অপন করে নাও"। কে যেন ওর পিছন থেকে ওর চোখ ধরল।চোখ ছাড়িয়ে বর্ষা পিছন ফিরে দেখে আরশাদ দাড়িয়ে আছে ছাতা মাথায়! কেমন বোকা বোকা লাগছে বেচারা কে। বর্ষা খুব মজা পেলো ওকে দেখে।হাত থেকে ছাতে নিয়ে ফেলে দিয়ে বলল "এসো"।আরশাদের মুখ দিয়ে "কি মুশকিল" বের হতে না হতেই বর্ষা ওর মুখে হাত দিয়ে থামিয়ে দিয়ে ফিসফিস করে বলল, "তুমি বর্ষা ভালবাস,আজ তোমাকে আমি বৃষ্টি ভালবাসতে শিখাবো"।বর্ষার বৃষ্টি"তোমাকে আসতেই হবে" অনেক অনুরোধের পর এই কথা বলেই ফোন রেখে দেয় বর্ষা। আরশাদ ওকে ফোন করেই যাচ্ছে কিন্তু ধরার কোন নাম নেই।অবশ্য টিনের চালে বৃষ্টির শব্দে কিছুই শোনা যাচ্ছে না। বৃষ্টি ওর খুব প্রিয়। বৃষ্টি হলেই বর্ষা পাকা বাড়ি ছেড়ে উঠান পেরিয়ে পুরান বাড়িতে চলে আসে। ও মুগ্ধ হয়ে প্রকৃতি দেখছে,বৃষ্টি দেখছে আর ভাবছে আরশাদ টা যে কি! এত সুন্দর বৃষ্টি কে না চাইবে তার কাছের মানুষটাকে নিয়ে একটু ভিজতে।তা না ওর নাকি বৃষ্টি ভাল লাগে না হাঁচি পায়,ঠান্ডা লাগে। নাহ্ আজ সারা গ্রাম ভেসে গেলেই ওকে আসতে হবে। এমন ভাবতে ভাবতে ফোনের দিকে চোখ গেল বর্ষার। রিসিভ করতেই ওপাশ থেকে আরশাদ বললো "দেখো বাইরে তুমুল বৃষ্টি, এই বৃষ্টিতে কেউ ঘর থেকে বের হয়?" বলেই ও একটু থামলো বর্ষা কি বলে শোনার জন্য। বর্ষা কিছু বলছে না। ও চুপচাপ শুনছে। তারপর আরশাদ আবার বলল "ঠিক আছে বৃষ্টি একটু ধরে এলে না হয়..." বর্ষা ওর কথা কেরে নিয়ে বলল, "আজ খুব বৃষ্টি হচ্ছে তোমার তো মাথা ধরবে।তুমি বরং একটা পেরাসিটামল খেয়ে কাঁথা মুরি দিয়ে ঘুমিয়ে পড়ো।" বেশ রাগের সুরে কথাগুলো বলে বর্ষা খটাশ করে ফোন রেখে দিল। নিজেকে খুব দুঃখি দুঃখি লাগছে। বৃষ্টি ক্রমেই বেড়ে চলেছে। এমন ঘন ঘোর বর্ষায় স্নাত না হয়ে এইভাবে একটি বর্ষা কেটে যাবে ভাবতেই বষাঃর মন কেঁদে উঠল। আরশাদ কখনো বৃষ্টি পছন্দ করে না। বৃষ্টি দেখলেই ও বলে উঠে "কি মুশকিল"! আরশাদ যদি বৃষ্টিই পছন্দ না কর তাহলে বর্ষাকে ভালবাসতে গেলো কেন? বর্ষা উঠে দাঁড়ালো। থাক কি আর করা আরশাদ তো আসবেই না।ও না হয় ছাদে গিয়ে একা একাই ভিজবে। বর্ষা পাকা বাড়ির ছাদে চলে এল।আকাশ পানে নিজেকে উজার করে দিল।যেন বৃষ্টির কাছে নিজেকে সপে দিয়ে বলছে "আমাকে স্নাত কর...আমার কষ্টগুলো ধুঁয়ে দাও...আমাকে অপন করে নাও"। কে যেন ওর পিছন থেকে ওর চোখ ধরল।চোখ ছাড়িয়ে বর্ষা পিছন ফিরে দেখে আরশাদ দাড়িয়ে আছে ছাতা মাথায়! কেমন বোকা বোকা লাগছে বেচারা কে। বর্ষা খুব মজা পেলো ওকে দেখে।হাত থেকে ছাতে নিয়ে ফেলে দিয়ে বলল "এসো"।আরশাদের মুখ দিয়ে "কি মুশকিল" বের হতে না হতেই বর্ষা ওর মুখে হাত দিয়ে থামিয়ে দিয়ে ফিসফিস করে বলল, "তুমি বর্ষা ভালবাস,আজ তোমাকে আমি বৃষ্টি ভালবাসতে শিখাবো"।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
amar ami ভালই ....
সূর্য সুন্দর অনুগল্প, ভাল লাগলো। [গল্পটা পুরোটাই রিপিট লেখা কেন? কেউ ওপেন করেই এমন ফরমেট (প্যারাহীন) দেখলে অস্বস্তিতে পরবে]
sakil ভালো গল্প . শুভকামনা রইলো .
মাহমুদুল হাসান ফেরদৌস আমি গল্প লিখতে পারিনা তাই সবাই লেখা গল্পই ভাল লাগে।
M.A.HALIM চেষ্টা ভালো। তবে আরো ভালো করার চেষ্টা করতে হবে।
শামীম আরা চৌধুরী আরো ভাল হতে হবে। ধন্যবাদ
প্রজাপতি মন দূঃখ করবেন না পরের বার আরও সতর্ক হয়ে লেখা জমা দিবেন।
লিয়া ferdous গল্পটা আমার অনিচ্ছায় দুবার পোস্ট হয়েছে। কেন এমন হল ঠিক বুঝতে পারছি না। এইগল্পটা নিয়ে অনেক আশা ছিল। পুরোটাই ভেস্তে গেল বলে মনে হচ্ছে :( এমন হল ঠিক বুঝতে পারছি না। এইগল্পটা নিয়ে অনেক আশা ছিল। পুরোটাই ভেস্তে গেল বলে মনে হচ্ছে :(
মামুন ম. আজিজ সুন্দর অনুভূতি ছোট ক্ষনের

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪