সাদা ক্যানভাস,সোনালী নকশার কালো ফ্রেম সাদা দেয়াল, ক্যানভাসে কেবল একজোড়া চোখ; অ্যাক্রলিক পেন্টিং, উজ্জ্বল রঙ, সামান্য ত্রিমাত্রিক। দর্শক কবির হঠাৎ পলকহীন চোখজোড়া তার টেনে ধরে পায়ের বলিষ্ঠ পেশি, টানটান অনুভূতি অনঢ়, হতচকিত প্রাণ তবুও গভীরে প্রচণ্ড গতি।
মনে পাওয়ার হাউসের বাতাস চুষে নিয়েছে ধেয়ে আসা মহাজাগতিক অচেনা গ্রহের মহাকর্ষ; বাতাসহীন, তাই অবিরত ঘুরছে টার্বাইন। দর্শক কবির স্মৃতির ওয়াইডস্ত্রীনে তাই যেন ঐ ক্রমাগত ফুটে ওঠে দৃশ্যত হাজারো নারীর জোড়া চোখ তার মাঝে ক্যানভাসে মিলে যায় এক জোড়া দুঃখবোধ।
বা পাশের জানালায় ক্রমাগত রোদের টোকা পড়ে, বাদাম গাছটার গোল পাতা ক্যানভাসে ধূসর ছায়া হয়ে দর্শক কবির স্মৃতি পথের যৌগিক হাঁটায় বাধ সাধে; ক্যানভাসের চোখ ঘিরে ফুটে ওঠে এক অতীত স্পষ্ট - পরাজিত ভালবাসা, ছলছল চোখ-ফেলে আসা এক নারী অ্যাক্রলিক চাহনি মাঝে সেই সে পুরানো দিনের আহাজারি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Azaha Sultan
অসম্ভব সুন্দর কবিতা ভাই, এবং অসম্ভব ভাল লাগল.........তবে অ্যাক্রলিক চাহনি--ফ্রেমে বন্দি, দেয়ালে টাঙানো কোনো প্রাণহীন চিত্রের স্বাভাবিক চাহনি নাকি? ক্যানভাসে কোনো প্রিয়জনার ছবি......দর্শক কবি তাই দেখে মুগ্ধ......ধন্যবাদ
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।