বৃষ্টিহীনতার কবিতা

বর্ষা (আগষ্ট ২০১১)

কুমার দিপ
  • ১৬
  • 0
  • ১৬৩
আষাঢ় আসতে না আসতেই বান্দি ফিল্মের হিরোদের মতো সকলে কেমন বৃষ্টিরানির পিছনে ছোক ছোক করছে। ওর পচাপাট এলোচুল আর জিগ্জ্যাগ নিতম্বযুগল কারো কারো তৈরমর্দনে মাতেয়ারা । মেঘসম্রাজ্ঞী শতযোনি। তার সতীচ্ছদ কল্পনা করে কেউ কেউ কলম মৈথুনে মত্ত। মেঘ নেই, তবু মেঘদূতের প্রার্থনায় কাগজের পাতাগুলো মগজের রেনোজলে সিক্ত। কদম কোথায় ? কর্দমাক্ত শব্দপথে পা বাড়াতেই সর্দিবর পাঠিকারা চিৎপাত।

ওই দিকে ডুবু ডুবু এই দিকে খরা
ঈশানে শ্রাবণের নদী নৈঋতে ঘড়া।

যে চায় তার নেই
না চাওয়ার ভেসে যায় ঘর
স্বৈরী মেঘেদের মেয়ে
মেঘেই মনোহর।

সুতরাং, বন্দনা নয়। বেদনার সাথে তার বনিবনা চাই। কৃষাণীর হাসিমুখে যদি থাকে ; যদি থাকে খরাদের ঝরাদের পাশে ; তবে আছি, নয়তোবা নাই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য প্রথম লাইনটা বুঝতে পারছিনা কারণ "বান্দি" শব্দটার কারণে যদি "হিন্দি" হয় তো ঠিক আছে। আর এটা কিন্তু বেশ লেখা হলো। আমারও এমন কিছু লেখা আছে, "ছন্দে গাথতে গাথতে বেরিয়ে এসে চটুল বর্ণনা, আবার ছন্দে ফিরে যাওয়া"। নিয়মিত হওয়ার আহবান থাকলো
মনির খলজি আপনার মন-মগজ -এর শক্তিমত্তায় লিখনির নিব বেশ ক্ষুরধার ! সুন্দর ।
মিজানুর রহমান রানা আষাঢ় আসতে না আসতেই বান্দি ফিল্মের হিরোদের মতো সকলে কেমন বৃষ্টিরানির পিছনে ছোক ছোক করছে। -----খুব সুন্দর কথায় তুলে ধরেছেন। আমারও সেকথা মনে পড়ে গেলো। ধন্যবাদ থাকলো।
ফয়সাল আহমেদ bipul অসাধারণ l আর কিছু বলার নাই l আমি নির্বাক l
খন্দকার নাহিদ হোসেন ভালো লাগলো আপনার কবিতা পড়ে। আপনি হয়তো খুব কম মন্তব্য পেয়েছেন কিন্তু যাদের পেয়েছেন তাদের মাঝের প্রায় সবাই কিন্তু খুব ভালো কবি কিংবা গল্পকার। তো আশাহত না হওয়াই ভালো। আর আমি কবিতাটি পছন্দে নিতে বাধ্য হলাম। কবি ৫ পেলো ও কবিকে এ ভুবনে স্বাগতম।
মামুন ম. আজিজ আপনার ভাষা আর শব্দের দখলটা বেশ।
Akther Hossain (আকাশ) গল্প না কবিতা ?
sakil আমার কাছে কবিতায় মনে হয়েছে গল্প নয় .
মাহমুদা rahman কবিতা টুকু অসাধারণ

১৮ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী