খরা-বান নদীর করাল গ্রাসে সহায় সম্বল হারিয়ে ক্ষুধার অভাবে হত দরিদ্র মানুষ ছুটে শহর তলায় ভ্রান্ত আশায় ধেয়ে আসে ইট বালির বন্দিশালায় পরিশ্রম আছে মজুরি নেই বসবাসের জায়গা নেই ঠিকানা হয় ফুটপাতে নয়ত পাহাড়ের পাদদেশে ভাগ্যের জোরে ঠাঁই মিলে বস্তি পাড়ার ঝুপড়ি ঘর।
জীবন বাজি রেখে খোঁড়িয়ে চলে জীবন সংগ্রাম হয়ত কুলি না হয় শ্রমিক নয়ত রিঙ্ার ড্রাইভার হাড়ভাঙ্গা খাটা-খাটুনী তবু হয়না অন্নের যোগাড় বাচ্চা-কাচ্চা না খেয়ে চোখের জলে বুক ভাসায় কুলি-মজুরের গায়ের ঘামে ধনীর ধন বৃদ্ধি পায় অন্নের খোঁজে এলো যারা খেটে খেটে অন্তর্ধান।
শক্তি যবে ক্ষয়ে পড়ে শরীর তখন নেতিয়ে পড়ে রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে ডাস্টবিনে অন্ন খোঁজে তীব্র শীতে নিস্তেজ দেহ লুটিয়ে পড়ে ফুটপাতে নতুবা বর্ষায় পাহাড়ের মাটি চাপায় ঘুমন্ত কবর সাঙ্গ হয় ভ্রান্ত আশা জীবন যুদ্ধের হয় অবসান স্বপ্ন থাকে অধরা বস্ত্রবিহীন কবর শেষ ঠিকানা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিজানুর রহমান রানা
জীবন বাজি রেখে খোঁড়িয়ে চলে জীবন সংগ্রাম
হয়ত কুলি না হয় শ্রমিক নয়ত রিঙ্ার ড্রাইভার
হাড়ভাঙ্গা খাটা-খাটুনী তবু হয়না অন্নের যোগাড়
বাচ্চা-কাচ্চা না খেয়ে চোখের জলে বুক ভাসায়---------------উঁচু মানের কবিতা। কবিকে সালাম। শুভ কামনা
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।