কানে কানে কে যেন বললো, কোথায় এসেছি তাকিয়ে দেখো.. চোখ মেলতেই আছড়ে পড়লো রোদ্দুর। কেন্দ্র থেকে দৃষ্টি ঘুরলো পরিধিতে, একপাশে আবছা অরন্য যেন- পাতায় পাতায় একাকার অন্যপাশে বেশকিছু কুড়েঘর- মায়াময় আশ্রয়.. এ কোথায় এলাম! ঘাসের বিছানা ছেড়ে উঠে পড়ি এবার দৃষ্টির গন্তব্য সামনে, গ্রাম্য পুকুর- আকাশের আয়না যেন; চোখ বুজে শ্বাস নিলাম বহুক্ষন এ গন্ধ পৃথিবীর কোনপ্রান্তেই নেই শুধু আমার নিজস্ব গ্রামে- বাংলার প্রতিটি গ্রামের মতই, কত ভালবাসা মিশে আছে তাতে- প্রকৃতির অসংখ্য উপাদান শুষে নিয়েছে যেন বাতাস। হাটছি একমনে- চারপাশে কিশোরীর মত চপল দৃষ্টি রেখে.. কতসব পরিচিত হাসিমুখ, কি যে অসম্ভব সুন্দর প্রকৃতি- রঙের উত্স যেন আজ। মন ডেকে বলে এসব স্বপ্ন নয়তো? নাহ, তা হতেই পারেনা.. হেসে উঠে নিজের হাতে চিমটি কাটি! বলতে চাই, দেখো এখানেই আছি তা আর বলা হয়না; ভেঙ্গে যাওয়া ঘুম হয়তোবা ফিরে আসে কিন্তু ভাঙ্গা স্বপ্ন কি কখনো জোড়া লাগে? তাই আবার ফিরে আসে বিষন্নতা পরিহাস করে বলে, বোকা মেয়ে এ শুধুই স্বপ্ন ছিল.. বাস্তবতা এখনো নির্মম। আমার চারপাশে তাই শুধু রাতের নীরবতা, পায়ের নীচে পিচ্ছিল শহুরে মেঝে, দৃষ্টির গন্তব্য সীমাবদ্ধ- চারদেয়াল পর্যন্ত, জানালার ওপাশে আকাশ নেই- অন্য কোন বাড়ির গোমড়া দেয়াল... কে যেন আবার কানে কানে বলে, বন্দি তুমি- এই ইট কাঠ পাথরের আবদ্ধ নগরীতে। আমি দীর্ঘশ্বাস ফেলি, আমার মুক্তি স্বপ্নে.. প্রাচীন রূপকথায়!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।