সেলিনা ইসলাম
ফুলের সাথে ভালোবাসার একটা নিবিড় সম্পর্ক আছে-যার সুবাস আমরা এখন আর পাই না! আর তাই কৃত্রিমতায় সান্ত্বনা খুঁজে ফিরি! কবিতায় চমৎকার ম্যাসেজটি প্রকাশ পেয়েছে। শুভকামনা রইল।
কবির, বক্তা এখানে ক্যামিকেল আর পুঁজিবাদের বিদেশি গোলাপ বাতিল করে আবার প্লাস্টিক আর সুগন্ধির পুঁজিকারখানায় ফিরে গেছেন। ভ্যালেন্টাইন এর রঙচঙ বক্তাকে পুরোই ঘোল খাইয়ে ছেড়েছে!
জারিফ অয়ন ভাই কবিতাটি কিছুটা রুপক ধাঁচেও লেখা। প্লাস্টিকের কিছুই বক্তার মনকে ছুঁতে পারে না বলেই তার এই আক্ষেপ। তবে ধন্যবাদ আপনাকে আবারো সুচিন্তিত মতবাদ দেয়ার জন্য।
জারিফ অয়ন ভাই কবিতাটি কিছুটা রুপক ধাঁচেও লেখা। প্লাস্টিকের কিছুই বক্তার মনকে ছুঁতে পারে না বলেই তার এই আক্ষেপ। তবে ধন্যবাদ আপনাকে আবারো সুচিন্তিত মতবাদ দেয়ার জন্য।
মোঃ জামশেদুল আলম
মনোযোগ দিয়ে পড়ে, অনুধাবন করে সুচিন্তিত মতামত দেবার জন্য ধন্যবাদ। আমি অবশ্যই চেষ্টা করবো ভবিষ্যতে আরো অনেক ভালো লেখার যাতে আপনার/আপনাদের এবং আমার গ্যাপ কমিয়ে নিতে। আশীর্বাদ রাখবেন।
Ambiguity is a rare quality in literature. Often, writers don't even understand when and how they come in their writings. Which is an unconscious but rare and good thing brother.
জারিফ অয়ন
ভাই খুবই চমৎকার লিখেছেন। সবচেয়ে ভাল লাগল যে বিষয়টা, আপনার লেখায় একটা চিন্তা আছে। এখানে আজ অন্য অনেকগুলো লেখা পড়লাম, সেগুলোর মত অগভীর কোন শব্দের ইঞ্জিনিয়ারিং নাই। আমার মতে আমি এটাকে কবিতা বলব। যেখানে সমাজের একটা ছবি দেখা যায়। অনুভূতিও মূখ্য হয়ে সহবস্থান করে।
ভাই অন্যদের মত মেকী প্রশংসা আমি করতে পারি না। ভাল হলে ভাল বলি, খারাপ লাগলে ত্রুটি সহ সামনা সামনি তুলে ধরি।
কিন্তু আপনি প্রকৃতির কাছ থেকে সরে যাচ্ছেন, আবার কৃত্রিমের কোলে ঢলে পরছেন। এই একদিনের গদগদানি আপনাকে রাগিয়েছে বুঝেছি। কিন্তু শেষে দারূন ভাবে শেষ হলেও একটা দ্যার্থকতা থেকে গেল মনে।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসা দিবসে আমরা আমাদের প্রিয় মানুষ বা ভ্যালেন্টাইনের জন্য ফুল কিনি। কিন্তু বর্তমানে ফুলকে বানিজ্যিকভাবে চাষ করতে গিয়ে তার আসল মোহনীয়তা হারিয়ে ফেলেছে। তাই সেই স্থান দখল করে নিচ্ছে প্লাস্টিকের ফুলগুলো। কালের বিবর্তনে যেমন ভালোবাসাও প্লাস্টিক হয়ে যাচ্ছে সেই সাথে প্রকৃতির অনেক কিছুই প্লাস্টিক হয়ে যাচ্ছে।
১৩ জুলাই - ২০১১
গল্প/কবিতা:
১২ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।