মা আমার অনেক কষ্ট হচ্ছে; ঠান্ডায় যে জমে গেলাম! তুমি কিভাবে আমাকে ফেলে দিলে মা? আমি তো তোমার গর্ভে জন্ম নিলাম! তবে কি তুমি আমায় ভালবাসোনি? আমার গায়ে কেউ কাপড় দিল না! সারারাত ফেলে রেখেছে আমাকে ঘাসের উপর। শরীর আমার নীল হয়ে গেছে শীতে। মা একটু দয়া কর আমাকে! আমি কি দোষ করেছি? আমি তো ইচ্ছে করে আসিনি তোমার কাছে! লোকে কেন আমাকে পাপের ফসল বলে? কি পাপ করেছি আমি? উত্তর দাও মা, উত্তর দাও।
শীতে অনেক কষ্ট হচ্ছে মা। কিছু যদি দিতে না পার অন্ততঃ এক টুকরা সাদা কাপড় দিয়ে মুড়ে দাও আমাকে। আমি যে অনেক ছোট; শীত যে আমি সইতে পারি না মা।
কেন আমাকে তোমার কোল থেকে ছুঁড়ে ফেললে? সমাজের কাছে ঠাঁই না পেলে কি তোমার কাছেও আমার আশ্রয় হল না মা? কেমন মা তুমি? তোমার সামনে আমাকে জারজ বলল, তুমি কিছু বললে না মা? ক্ষুধা পেয়ে কেঁদে উঠেছিলাম! কই একফোঁটা দুধ তো দিলে না মুখে! মুখের মধ্যে এ কি দিলে মা? সারা শরীর আমার জ্বলে গেল। কেন আমাকে বাঁচতে দিলে না মা?
শিশির পড়ে ঘাস ভিজে রয়েছে- এর মাঝে তুমি আমায় ফেলে গেলে। সবার চোখে ধুলো দিলেও তোমার মনকে কি ফাঁকি দিতে পারবে?
দাও না মা এক টুকরা কাপড়। শীতে আমার অনেক কষ্ট হচ্ছে। আর কখনো তোমার কাছে কিছু চাইব না। আর আসবো না তোমার কাছে। আমার শীত লাগছে মা। শীতে সবাই চাদর পরেও কেঁপে উঠছে। আমি যে মৃত! আমি তো কাঁপতেও পারছি না। বিনা দোষে আমাকে মেরে ফেললে- কই আমি তো প্রতিবাদ করছি না। বেশী কিছু তো চাইছি না- দাও না মা এক টুকরা কাপড়। শীতে আমার অনেক কষ্ট হচ্ছে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।