প্রতিটা প্রাণী পৃথিবীতে জন্ম নিয়েছে ক্ষুধার তীব্রতা নিয়ে এ রংমহল ব্যস্ততময় প্রতিমূর্হে ক্ষুধার জন্য। এত চিৎকার চেঁচামেচি, এত আর্তনাদ, এত রক্তপাত আচর্য এই ক্ষুধার ত্রিভুবনে।
তাকে এড়াতে পারিনা কিছুতেই প্রতিনিয়তই আসে সীমাহীন অভাব নিয়ে অভাবে দরজায় আর ছিরে খুরে খায় অসম্ভব জ্বালা নিয়ে।
পৃথিবীর বয়স আজ প্রায় পাঁচ হাজার বছর পেরিয়ে তবুও সমাজ মুক্তি দেয়নি ক্ষুধার তাই পৃথিবীর কিছু নারী আড়ালে বিক্রি করছে নিজের সম্ভ্রম কামুকতার সব স্বাদ নির্দ্বিধায় গায়ে মেখে।
এইভাবেই আমাদের সভ্যতা হাজার বছর ধরে ক্ষুধার হাতে বন্দী।
তাই আজও এই বেলায় ধুলো মেখে ক্লান্ত তৃষ্ণার্ত হয়ে বাড়ী ফিরি। ক্ষুধার স্বাদ আমাকে ছুঁয়ে যায় ভীষণ অনুভব করি সেই আঁতুড় ঘরের কথা শুধু আমার পৃথিবী বুজেছে আমার ক্ষুধা আর মিটিয়েছে সেই অমূল্য অমৃত দিয়ে
ক্ষুধা দেখি পলকে দরজার সামনে ষ্টেশনে, ফুটপাতে করুণার দুহাতে " দুইডা টেহা দেন না ভাই, দুইডা টেহা"
দৃষ্টি যত দূরে যায় অতিপরিচিত এই জ্বালা দেখি খুঁজি আচর্য পৃথিবীতে বেচে থাকার স্বার্থ মানুষ খাচ্ছে পশুর মাংস পশু খাচ্ছে মানুষের এমন কী মানুষ খাচ্ছে মানুষের বেঁচে থাকা মানেই ক্ষুধার হাতে বন্দী সভ্যতা এইভাবেই আজন্ম অসহায় ক্ষুধা আসবে নিয়মের হাত ধরে অসম্ভব জ্বালা নিয়ে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এস, এম, ইমদাদুল ইসলাম
হ্যা, এ বড় ভয়ানক জ্বালা । শুধু পেটের ক্ষুধার জ্বালাই একমাত্র জ্বালা নয় । ভিন্ন ভিন্ন মানুষের আছে আরো ভিন্ন ভিন্ন জ্বালা । তবে এটা কমন জ্বালা । কবিকে ধন্যবাদ । অনেক জ্বালার মাঝে কমন জ্বালার যন্ত্রণায় আমাদের শরিক করার জন্য ।
অশোক দাসগুপ্ত
বানান ভুল তবে কবিতার কথা অসম্বব ভালো . দৃষ্টি যত দুরে যায় অতিপরিচিত এই ..................আরো লেখা চাই আপনার এই দরনের ভাবনার জন্য ধন্যবাদ .
মিজানুর রহমান রানা
পৃথিবীর বয়স আজ প্রায় পাঁচ হাজার বছর পেরিয়ে তবুও সমাজ মুক্তি দেয়নি ক্ষুধার তাই পৃথিবীর কিছু নারী আড়ালে বিক্রি করছে নিজের সম্ভ্রম কামুকতার সব স্বাদ নির্দ্বিধায় গায়ে মেখে।-----------বেশ ভালো লিখেছেন, তবে বানানোর দিকে দৃষ্টিপাত করতে হবে। শুভ কামনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।