আমি শুয়ে আছি মোর স্বদেশ ভূমে ছেঁড়া কাঁথাটিরে আঁকড়ে ধরে চিরঘুমে । যেথায় শুয়ে আছে লক্ষ্য শহীদের প্রাণ যেথায় আছে সকল বুদ্ধিজীবী অম্লান । যারে ভালবেসে রবি ঠাকুর বলে সোনার বাংলা জীবনানন্দ বলে রূপসী বাংলা আমি বলি আমার বাংলা ।
আমি শুয়ে আছি সেই দেশে যে দেশে ভাষার ত্বরে জীবন গেছে । যে দেশ স্থান পায় বিশ্ব মানচিত্রে আমি শুয়ে আছি সেই মানচিত্রে । ছেঁড়া কাঁথার ছেড়া স্বপ্নে ঘুমে পড়ে ছেদ নানান চিন্তায় মনে ধরে ক্ষেদ " এক কালের মুক্তিসেনা আমিও ছিলেম....."
আমি শুয়ে আছি মোর স্বদেশ ভূমে ছেঁড়া কাঁথাটিরে আঁকড়ে ধরে চিরঘুমে ছেঁড়া কাঁথার ছেঁড়া স্বপ্নে বিভোর আমি " এক কালের মুক্তিসেনা ছিলেম আমি....."
"এই দেশ পাগল মুক্তিযোদ্ধাটিকে গর্ব করার মত কিছুই দিতে পারে নি । ছেঁড়া কাঁথাটি অন্তত কিছু ছেঁড়া স্বপ্নের স্মৃতি উপহার দেয় । তাই সে ছেঁড়া কাঁথাটিকে হাত ছাড়া করে না । এটিই তার গর্বের ধন ।"
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আমির হামজা
সবাই কে ধন্যবাদ । আসলে সময়ের কারণে এই সাইেট বসা হয় না । পরীক্ষা সামনে । সময়ের কারণে "গ্রাম বাংলা" বিষয়ের উপর লেখা দিতে পারি নি । ভাল থাকবেন সবাই ।
মনির মুকুল
একজন নারী যখন একটি নকশীকাঁথা সেলাই করে তখন তার সংসারের নানা দুঃখ-কষ্টের চিন্তা-ভাবনাগুলো সেলাইয়ের প্রতিটা বুননে সেঁটে থাকে। সেই কাঁথার দিকে তাকিয়ে নারীটি বলে দিতে পারে এটা সেলাই করার সময় তার মনের মাঝে কোন কথাগুলো ভেসে বেড়িয়েছিল। তেমনিভাবে একজন মুক্তিযোদ্ধার সকল স্মৃতি মিশে আছে তার ছেড়া কাঁথার ছেড়া আঁশে। ঐ ছেড়া দিয়েই সে দেখতে পায় সেই দিনগুলো ছবি।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।