জানালার কার্নিশে দাড়িয়ে দেখি, ভেজা বাতাসে উড়ে যেতে-যেতে মিলিয়ে যায় আহ্নিক রাতের সিগ্রেট পোড়ান সাদা ধোঁয়াগুলো। দেখি দূরের অন্ধকার গলিতে টায়ারের চাপায় পিষ্ট মৃত পড়ে থাকা একটা কুকুর । হয়ত কয়েকদিন দুর্গন্ধ ছড়িয়ে ধূলে মিশে যাবে থেঁতলানো মগজ; লেপটে থাকা মাংসপিণ্ডটা । এমন নিষিদ্ধ রাতে, নরম মখমলের বিছানায় অগনিত কামাসক্ত দম্পতি জন্ম দিয়ে চলেছে আরও কিছু কুকুর- বাঁচার স্বপ্ন নিয়ে ।
দেখি ট্রেইন লাইন ধরে ভেসে যাওয়া সেই রক্তাক্ত ধূলি রেলব্রিজ থেকে লাফ দেয়, বাঁক খেতে থাকা অজস্র স্রোতে। তাকে জীবন্ত ভেবে, ডুব দেয় মুক্তডানার এক কিশোর- আর ভেসে উঠেনি...
নস্টালজিক এই আমার মন চলে যায় চাঁদের ওপারের কসমিক শুন্যতায়- একদিন আমার কার্নিশেও ছিল সাজানো ফুলটব আজ নোনা আগুনে পুড়ে গ্যাছে রঙধনু ফোটা গাছগুলো । ভোররাতের নক্ষত্রবীথি তলে বহুদূরের লাইটহাউজটাকে এক উজ্জ্বল নক্ষত্র ভেবে ভুল হয়। নোনা বাতাসে ভিজে জংধরা লাইটহাউজটা ধিকেধিকে টিকে আছে আজও পাকখাওয়া স্রোতের মাঝে তবুও কিছু জাহাজ পাড়ি দেয় এই থৈ-থৈ গভীর সমুদ্র, আর কিছু ডুবে যায় অতল অন্ধকারে।
আমার জাহাজ কবে পাবে দিকের সন্ধান, কবে ফিরবে তার পুরান বাড়িতে জানা নেই, আজও জানা নেই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।