আমি বিজয় দেখিনি, জন্মেই শুনেছি স্বাধীন দেশ। স্বাধীন দেশ! অনুভূতিটা সবসময় শিহরণ জাগাতো। আমরা স্বাধীন। তাইতো সবসময় ভাবতাম, আমাদের কেউ কিছু বলার সাহস রাখে না। অথচ আসত্দে আসত্দে যখন বড় হই, নিজের কাছে স্বাধীনতার পুরো অর্থ পাল্টে যেতে থাকে। নিসত্দব্ধ হৃদয়ের চারপাশে ভীড় জমায় স্পষ্ট কতগুলো প্রশ্ন।
আমরা না'কি- "এক রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে বিজয় এনেছি!" কিন্তু কোন মুক্তি? কার মুক্তি? কিসের মুক্তি? বোধহয় যে সকল বীরসেনারা দেশ মাতৃকার প্রেমে জীবন দিয়ে শহীদ হয়েছেন তাঁরাই মুক্তি পেয়েছেন। মুক্তি পেয়েছেন পরাধীনতার শৃঙ্খল থেকে, দারিদ্র্য থেকে, পার্থিব সকল যন্ত্রণা থেকে।
হায়রে স্বাধীনতা! সাম্রাজ্যবাদের নিষ্পেষণে আমরা এখন তৃতীয় বিশ্ব। তবে ওরা মজা করে 'উন্নয়নশীল' বলে ডাকে।
রক্ত কি আবার দিতে হবে? এই প্রশ্নে বারবার মূহ্যমান হই আমি। 'স্বাধীনতার মানে যখন নতুন একটি ভূ-খন্ড নয় স্বাধীনতার মানে যখন নতুন একটি পতাকা নয়, স্বাধীনতার মানে যখন অর্থনৈতিক মুক্তি।' তখন, এ কেমন স্বাধীনতা?
নতুন করে আর কোনো যুদ্ধ, রক্ত, লাশ, ভায়ের জীবন, ধর্ষিতা বোনের করম্নণ চিৎকার, মায়ের সম্ভ্রম খোয়ানোর দুঃস্বপ্ন দেখতে চাই না। আমি শুধু স্বাধীনতা চাই; কাঙ্ৰিত স্বাধীনতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম
অসাধারন কবিতা --এতো সুন্দর একটা কবিতায় পাঠক সংখ্যা কম দেখে খারাপ লাগল তবে কবি আপনি লিখতে থাকুন আপনার কাছ থেকে আরো লেখা পাবার প্রত্যাশায় শুভকামনা !
আহমেদ সাবের
বীর সেনানীরা আমাদের স্বাধীনতা দিয়েছেন তাদের রক্তের বিনিময়ে। আমরা সে স্বাধীনতার মূল্য দিতে পারি নাই। এ লজ্জা আমাদের সবার। আপনার আবেগময় কবিতাটা ভাল লাগল।
প্রজাপতি মন
রক্ত কি আবার দিতে হবে?
এই প্রশ্নে বারবার মূহ্যমান হই আমি।
'স্বাধীনতার মানে যখন নতুন একটি ভূ-খন্ড নয়
স্বাধীনতার মানে যখন নতুন একটি পতাকা নয়,
স্বাধীনতার মানে যখন অর্থনৈতিক মুক্তি।'
তখন, এ কেমন স্বাধীনতা?
নতুন করে আর কোনো যুদ্ধ, রক্ত, লাশ,
ভায়ের জীবন, ধর্ষিতা বোনের করম্নণ চিৎকার,
মায়ের সম্ভ্রম খোয়ানোর দুঃস্বপ্ন দেখতে চাই না।
আমি শুধু স্বাধীনতা চাই; কাঙ্ৰিত স্বাধীনতা।
অনেক সুন্দর এবং বিবেকের কাছে বিদ্ধ করার মত একটি কবিতা। অনেক ভালো লাগলো। এতো ভালো একটা কবিতায় ভোটিং অপশন বন্ধ কেন?
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।