বুঝবার পরে ফিরে আসতে চাইবে জানি হয়তো সময়ের ছারপত্র পাওয়া হবে না, অদেখায় ভ্রান্তি ছড়িয়ে গোধূলীর লাল রঙা সূর্যটাও অস্ত যাবে শেষ হবে আর একটা দিন; প্রতীক্ষার।
তবুও আশার মৃত্যু হবে না- পুরোনো সমাধিতে জন্মাতে দেব না কোন আগাছা, বুকের গহীন ভেতরে পুষে রাখব সীমাহীন অনুকম্পায়। অগ্রজের শাশ্বত মুক্ত আত্মার ওয়ারিশ হয়ে জ্বেলে যাব অগ্নি শিখা যে স্বপ্ন বুকে ধরে জ্বেলেছ অত্যাচারীর শোষণ দূর্গ হয়ত আমাতে হবে না পূর্ণ- “শোষণহীন মুক্ত একটা সমাজ”। নির্মোহ চোখে তাকিয়ে রবো আমার সন্তানের দিকে- যার রক্তে মিশে আছে মুক্ত বিহঙ্গের বিচরণ, শোষণ মুক্তির দৈব চেতনা, সাম্যবাদ..... তুমি থেকে আমি, আমি থেকে আমার সন্তান ছড়িয়েছে বাঁশরীর মাদকতায়।
হয়তো আর সময়ের ছারপত্র পাবে না আজ, নয়তো কাল, হয়তো আরো পরে- তবুও দেহের প্রতিটি কোষের নিউক্লিয়াসে যে চেতনা সাজিয়ে দিয়েছ তার মৃত্যু নেই, ধ্বংসের সমাধিতে মুক্তির চারা জন্মাবেই এ আমার আশা নয়, অঙ্গিকার....
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খোন্দকার শাহিদুল হক
সুন্দর অঙ্গিকারে পরিপূর্ণ কাব্য শপথ তার সঠিক মূল্যায়নে মূল্যায়িত হওয়ায় আমি আপনাকে অভিনন্দন জানাচ্ছি। কবিতা খুব ভাল লাগল। কবিতার বুক মাথা রেখে আনন্দে দিন কাটুক এই প্রত্যাশায় শুভকামনা রইল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।