বর্ষার দুই রূপ

বর্ষা (আগষ্ট ২০১১)

Fatema Tuz Johra
  • ৪৭
  • 0
বর্ষার আগমনে বিদায় নেয় রুক্ষতা প্রকৃতির,
ধুয়ে মুছে দেয় সে যত আছে ময়লা এই পৃথিবীর।
সুমনা এবং রমলা নামের কিশোরী দু'টি মেয়ে,
বর্ষার সংজ্ঞা দু'রকম তাদের দু'জনের জীবনে।

সুমনার বাবা বড় ব্যবসায়ী
বসবাস তার অট্রালিকার ভিতর,
তার প্রিয় বর্ষাকাল এলেই,সে আনন্দে কাটায় তার প্রহর।
বৃষ্টিতে নিশ্চিন্তে নাচবে যে সে,কারো শুনবে না'কো বারণ,
কখনও কখনও কল্পনার জগতে হারিয়ে যাবে তার মন।

রমলার বাবা একজন গরীব কৃষক
বাস করে সে জী্র্ন শীর্ন এক কুড়ে ঘরে,
তাই বর্ষাকাল এলেই
সে থাকে আতংকে,এই বুঝি আবারও ভেঙ্গে গেল তা ঝড়ে।
ছোবল যে দিবে হায় ভয়ানক বন্যা,
ভাসতে হবে তাদের বহু জায়গা অজানা।
আপন বলতে কেউ থাকবে না ওদের,সবাই হবে পর,
খুব কম সংখ্যকই সুমনারা নেয় এসব রমলাদের খবর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শামীম আরা চৌধুরী চেস্টা করতে হবে।
ami200+220= ভাবার বিষয় . ভালো .
প্রজাপতি মন সুমনা এবং রমলা নামের কিশোরী দু'টি মেয়ে, বর্ষার সংজ্ঞা দু'রকম তাদের দু'জনের জীবনে। আসলেই দু'জন দুইমেরুর বাসিন্দা. একজনের জন্য যা আশীর্বাদ অন্যজনের জন্য তা অভিশাপ . অনেক ভালো লাগলো একটি কঠিন সত্যকে তুলে ধরার জন্য.
সূর্য কবিতার উপজীব্য এবং পারস্পারিক তুলনা তুলে আনা ভাল লেগেছে, তবে কবিতার সংগঠন আরো ভাল করার আহবান রইল।
Abu Umar Saifullah অনেক অনেক ভাল লাগলো
শাহ্‌নাজ আক্তার থিম টা কিন্ত দারুন চমত্কার ,, খুব কম সংখ্যকই সুমনারা নেয় এসব রমলাদের খবর। খুব ভালো |
বিন আরফান. ছন্দ নিয়ে আমিও ভালো খেলতে পারিনা. তাই আমি তা খুজিনা. আমি খুজি তার লেখার গতি আর বর্ণনা কিসের আঙ্গিকে. তাই আমার মতে অসাধারণ. আর ছন্দের জন্য " ছন্দ পরিচিতি " লেখক এস এম লতিফ, প্রকাশক = অনন্যা. ৩৮/২ বাংলা বাজার ঢাকা এই ঠিকানায় চিঠি লিখে সংগ্রহ করতে পারবেন. ভালো থাকবেন. সালাম.
কৃষ্ণ কুমার গুপ্ত অনেক সুন্দর একটা কবিতা...বেশ ভালো লাগলো পড়তে....শুভ কামনা রইলো....
আহমেদ সাবের ধনী-গরীবের ব্যাবধান আপনার কবিতায় সুন্দর ভাবেই ফুটে উঠেছে। ভাল লাগলো।

১০ মে - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী