নদী কূলে আমি একা অন্ধকার শ্রুতে নদীখানি খরস্রোতা পড়ে আমি তাতে। চারিদিকে চাহি পানে আমি একালা এই ধরা মাঝে যে আমি অবলা। মেঘের ওপার থেকে ডাকিতেছে কে? ক্ষণিকাল পরে আমার কূলে আসি বিড়িল যে সে! সাদা সেই তরী খানি সে দাড়াইয়া কিনারে ডাকিছে আমারে আয় যাব মেঘের ওপারে। আমি বলি কেবা তুমি কন্ঠ তোমার চেনা? মনে আমার বেধেছে যে সন্দেহের দানা। বলার পরক্ষণে সাদা আচল উড়াইয়া আমার সম্মুখ পানে আসিল সে দাড়াইয়া। মা, চিৎকার করি বলিছে যে আমি এই সাদা কাপড় খানি পড়িছ কেন তুমি? মা হেসে কমল চোখে আমার পানে চাহিয়া বলে তোকে নিবার জন্য আছি আমি দাড়াইয়া। মা আমি যাব তোমার শাড়ির আচলে তলে আমারে দিবা কি ঠাই মা হাসিয়া কহে, বাচা তোরে আমি কত ভালবাসি ঠাই দিব তাই। পরক্ষণে নাড়া পেয়ে নয়ন মেলিয়া চাহি দেখি সারাঘরে আত্মীয় কাদিছে আমায় ধরিয়া। আমি চোখ বুঝি যাই ঐ নিদ্রার তলে সারাঘর আমারে বিদায় জানাল তার নয়নের জলে। কূলখানি, কোরআখানি সবি হল শেষ আমার মা আমারে লয়ে গেল সবিশেষ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।