শাড়ী ও নারী [অণুগল্প]

শাড়ী (সেপ্টেম্বর ২০১২)

সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL#
  • ৬২
  • ১৪
শীতলক্ষার পাড় ধরে গুণ টানা নাও দেখে দেখে পার হওয়া শৈশব আমার কৈশোরে পা রেখেছে কখন কে জানে! আমি তখনো জীবনের পাঠশালায় একদম শিশু। আর তুমি কি করে যেন নারী হয়ে গেলে। একদিন কানামাছি খেলতে গিয়ে তোমাকে জড়িয়ে ধরতেই তুমি বেতস লতার মতো কেঁপে উঠলে। তোমার কাঁপন আমাকেও স্পর্শ করল।

তারপর থেকে কি হলো কে জানে, আমূল বদলে গেলে তুমি। ফ্রক ছেড়ে কচুপাতা রং শাড়ি পড়তে শুরু করলে, আর আমাকে অবাক করে দিয়ে বছর না পেরুতেই লাল শাড়ী পড়ে চলে গেলে ভিন গাঁয়ে।

কি আশ্চর্য! একটি শাড়ী কত সহজেই একটি মেয়েকে নারীতে বদলে ফেলে। কত সহজেই তারা নারী থেকে মা হয়ে যায়, বর্ষার পরের ধলি বিলের থকথকে মাটিতে বোনা ফসলের মতো তড়বড় করে বেড়ে ওঠে তারা।

আর আমি দখিনা বাতাসে দোল খাওয়া ধানক্ষেতে শাড়ীর গন্ধ খুঁজে খুঁজে চাষ করি জীবন-যৌবন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ মুস্তাগীর রহমান ভালো ছাড়া আর কী কিছু বলা যায়!
ভালো লাগেনি ২৯ সেপ্টেম্বর, ২০১২
ধন্যবাদ ম রহমান ভাই, বহুদিন পর আপনাকে পেলাম, ভালো আছেন তো?
ভালো লাগেনি ২৯ সেপ্টেম্বর, ২০১২
মাহমুদুল হাসান ফেরদৌস বিষণ্ণ সুমন ভাইয়ের গল্পের সাথে আপনার লেখা যোগসুত্র আছে নাকি? আপনার ভাবনাটুকু ভালো লাগল।
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১২
ধন্যবাদ হাসান ফেরদেৌস, আসলেই বিষন্ন সুমন ভাইয়ের গল্পের মিনা পর্বের সাথে পুরোই মিলে গেছে। কিন্তু শেষ পযর্ন্ত আর এক থাকতে পারে নি। তবে মিলটা দারুন। ধন্যবাদ।
ভালো লাগেনি ২৮ সেপ্টেম্বর, ২০১২
নিরব নিশাচর শুরু ও শেষে যথেষ্ট ফারাক থাকলেও পড়তে ভালোই লেগেছে... প্যারা২ - চমত্কার ব্রেক , প্যারা৪ - শুধুই চমত্কার ...
ভালো লাগেনি ২৫ সেপ্টেম্বর, ২০১২
অনেকদিন পর আপনাকে পেলাম, ভালো লাগলো, ধন্যবাদ
ভালো লাগেনি ২৫ সেপ্টেম্বর, ২০১২
তীব্র চৌধুরী চালিয়ে যান আপনার কাব্য প্রচেষ্টা।
সূর্য গল্পের চেয়েও অনেক বেশি কাব্যিক। চমৎকার
শামীম রহমান বেশ কবিতা তো. নাহিদ ভাই ও এই ফরম্যাটএ একটা কবিতা লিখেছেন.
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১২
মন্তব্যের জন্য ধন্যবাদ। তবে এটা কবিতা নয়, তবে কবিতার মতোই অণুগল্প। ধন্যবাদ।
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১২
ওবাইদুল হক শেষের লাইনটার আবেক কিন্তু অনেক, যেমন হাজার লাইন দিয়ে সাজানো অসাধারণ কবির জন্য ।
ছালেক আহমদ শায়েস্থা আমাকে অবাক করে দিয়ে বছর না পেরুতেই লাল শাড়ী পড়ে চলে গেলে ভিন গাঁয়ে । ভাল লাগল
সেলিনা ইসলাম প্রকৃতির সৌন্দর্যে সোদা মাটির স্পর্শে এক সারল্যময়ীর বেড়ে উঠার পাশাপাশি এক মনবন্দি বালকের কষ্টব্যাথা বেশ সাবলীলভাবেই এঁকেছেন কবি - দৃশ্যটা অনেক জীবন্ত লাগল । শেষ লাইনটা কবির অন্যোন্য সৃষ্টি ! শুভকামনা কবি
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আর আমি দখিনা বাতাসে দোল খাওয়া ধানক্ষেতে শাড়ীর গন্ধ খুঁজে খুঁজে চাষ করি জীবন-যৌবন।.........Onek sundor lglo line ti........mone ghethe gelo jeno............suvechha saleh vai apnake................

২৫ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ২৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী