দগ্ধ স্বপ্নের জাগরণ

মা (মে ২০১১)

সূর্যসেন রায়
  • ৩৫
  • 0
ধরণীর বুকে পাষাণ অস্ত্র
আঘাত করে পাথর চাপে
জ্বলন্ত আগ্নেয়গিরিতে বায়ু তপ্ত
দীর্ঘ স্বপ্ন রাতেই দগ্ধ ,
পরীক্ষায় নেই প্রাণের লক্ষ্য ।
তবু বিধাতা ধ্যানে মগ্ন
মহাবিশ্ব সাজাতে শূন্য পারে
ব্যর্থ বিধাতা অন্য লোকে
অবুঝ ধরিত্রী একা কাঁদে
কত ঘাত-প্রঘাত করে সহ্য
ভাঙতে দেয়নি শুভ লগ্ন ,
মায়ের আগমন,শূন্যে প্রাণের স্পন্দন ।
তবু ও গানে ছিল প্রকৃতির ক্রন্দন
আকাশে ছিল না জীবনের কম্পন,
দেখে মায়ের চুলের আঘাত
মেঘ পায় স্বপ্নের ঘর্ষণ
মিশে যায় অশ্রুতে অমৃত বর্ষণ ।
পাতা ফুল ফল পায় সবুজ আবরণ
মায়ের হাতেই প্রথম সভ্যতার জাগরণ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্যসেন রায় বাস্তবতার হাত ধরে এগিয়ে চলে সভ্যতা আর সংস্কৃতি নির্ভর করে কোন জাতীর রুচির উপরে ।আর পৃথিবীর জন্ম যেমন রহস্য তেমনি আমাদের জীবনও সেই রহস্যের মায়াজালে আবদ্ধ ।আর সেই জাল ছিঁড়তে দায়িত্ব থাকে দেশের সাহিত্য উপরে ।তাই এখন সময় হাতে হাত রেখে তরুণ ও প্রবীণদেরকে অতীতের মত আবারও জেগে ওঠার ।আর সবার কণ্ঠে ধ্বনিত হোক এই কবিতার বাণী আজ বাজে সেই গান আজ নব তার সুর তাই শুনে আসে জোর , নবীন প্রবীণ মেতে মেলা আজ দেখে যায় কারা । ওরে জাগ শেষ রাত প্রভাত ডেকেছে চোখ খুল , আগামীর গানে সেঁতারা বাজাও নব দিনে ভুল ভুল্ নব সুরে সেই গান শুনে চল । সবাইকে আমার অন্তর থেকে শ্রদ্ধা জানাই ।সেই সাথে আমি সবার মঙ্গল কামনা করি ।
সূর্য ও কবিরে আরো সাবলিল লেখনারে ভাই। অলংকরনের জন্য পদ্যের তাল খুজতে গিয়ে বারবার পড়লাম এবং মনে হলো ভুল হয়েছে। তারপর মন্তব্যগুলো দেখে হাফ ছাড়লাম। তবুও আবৃতি করে দেখোত একটা ছন্দ আসতে চায়নাকি?
সূর্যসেন রায় সবাই কে আবার ও ধন্যবাদ ।
আহমেদ সাবের সূর্যসেন রায় কালপলক সূর্যসেন রায় কালপলক "এই কবিতাটি গল্প কবিতায় সেরা লেখার একটি !" - আপনাকে বড় বলে, বড় সেই নয়।
সূর্যসেন রায় এই কবিতাটি গল্প কবিতায় সেরা লেখার একটি !অবশ্য আপনি অনেক বড় লেখক ও বিশ্লেষক@ আহমেদ সাবের।আপনিই ভাল বুঝবেন ।আর আমি একটু ভিন্ন ধরণের কবিতা লিখিতে চেষ্টা করি ।আর গদ্য কবিতা হলে তা আরো ভিন্ন কথা ।তবে এই কবিতাটি আমার দেওয়ার ইচ্ছা ছিল না ।কারণ কবিতাটি অনেক বড় ছিল ।আর শেষ দিকে আমি কেটে কেটে যেটুকু ভাল লেগেছে তা দিয়েই জমা দিয়ে দেই ।তবে দাড়ি কমা বোধ হয় একটু সমস্যাই করেছে ।তবে আমি আগে ও বলেছি আমি দাড়ি কমা পাঠকের আবেগ ও ভাবের উপর নির্ভরশীল ।যদি ও এখানে আমার দায় বদ্ধতা অনেক ।আর কবিতার অলংকরণে এই লাইনে কিছুটা বিকৃতির কারণ হল এই লাইনটা শেষের দিক থেকে এনে জোড়া দিয়ে দেই ।অবশ্য এই লাইন কেন যেন আমাকে মায়ের প্রতি আরো সম্মান দেখাতে কিছুটা চাপে রেখেছিল ।তাই বোধ হয় এই লাইনটা আমার দৃষ্টি অতিক্রম করে যায় ।তবে এই মুহূর্তে এই লাইনের বিকল্প কিছু আসতেছে না আমার মনে ।তবে এই লাইনটা আমি আরো ভেবে দেখব ।আর বিন আরফান দাদার সাথে ব্যর্থ বিধাতা অন্য লোকে এর চুলছেঁড়া বিশ্লেষণ শেষে তিনি আমাকে একটা বার্তা দিয়েছিলেন ।অবশ্য তিনি শেষে একমত হন ।আর আমার বিশ্বাস এই ধরণের মন্তব্যে সত্যিই একজন কবি আরো শিখতে পারবেন ।আর আপনাদের সাহায্যেই সত্যিকারের কবির আবির্ভাব হবে ।তাই আপনার প্রতি আমার বিশেষ শ্রদ্ধা জানাই ।
আহমেদ সাবের দাড়ি কমা যথাস্থানে না থাকাতে সেগুলো কল্পনা করেই কবিতাটা পড়তে হলো। বিন আরফানের সাথে আপনার “ব্যর্থ বিধাতা” নিয়ে সমস্যাটা দর্শন-গত। সুতরাং মিল হবার সম্ভাবনা ক্ষীন। “দেখে মায়ের চুলের আঘাত” অলংকারটা কবিতার অন্যলাইন গুলোর সাথে এতিমের মতো লাগলো। আরো সুন্দর কিছু ভাবুন এখানে। আমার মতে, এটা গল্প-কবিতার এ মাসের সেরা কবিতাগুলোর একটি।
বিন আরফান. অন্যদের ভয়ে. ধন্যবাদ.
সূর্যসেন রায় ফিরিয়ে দিয়েছ আমার শ্রদ্ধা >শ্রদ্ধার পাত্র> তাই জানতে চেয়েছি কারণ> তবে নেই কষ্ট> হৃদয়ে তো দিয়েছ স্থান> সেখানেই থাক শ্রদ্ধা..... @বিন আরফান ।
বিন আরফান. বন্ধু আমাকে করা সম্বোধনেও আমার আপত্তি আছে. ভালো থাকবেন.

১৮ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৪২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী