বাংলায় গর্বিত

গর্ব (অক্টোবর ২০১১)

মোঃ শাহাদাৎ শরীফ
  • ৩০
  • 0
  • ৩১
কাকে রাঙিয়ে এত মনোহর তুই
কার রূপে তোর এত প্রাণ
বাংলার বিকেলের আকাশ বলেই
তোর নাম গোধূলি লগন ।
মরীচিকা সুখ চেয়েছিস পাহাড়
আকাশে হেলান দিয়েই
ওরে নির্বোধ বাংলার নদী তো মিতালী করেছে
আকাশকে সাথে নিয়েই ।
অথই সাগর রাশি রাশি দোল
কেন তোর হাওয়া এত মাতাল
বাংলার সৈকত ছুঁয়ে দিস বলেই
তুই এত বেশি শীতল ।
কত বৃৰে ঝড়ে কত সুর
কত ধরে ফুল ফল
কোন আকাশে এত পাখি উরে
কার মেঘে এত জল ।
রাতের তারা সেও তো বলে যাবনা বাংলা ছেড়ে
চন্দ্র দিতে চায় যে কিরণ
স্বাধীন সুখে সুধাভরে ।
পদ্মার জল অলস হয়ে
থেমে যায় সীমানায়
ওপারে যেতে চায়না বারিধি
ঢেউ জাগে আঙিনায় ।
কাজল দিঘির জলে কোথা ভাসে
টগর-পদ্ম-শাপলা-জলচর ।
বাংলার ফুলের মধু অমৃত না হলে
হানে কেন হানাদার ।
বাংলা আমার প্রেয়সীর রূপ
অনেক দিনের চেনা
শুধু ভালবাসা চায় বাংলার মাটি
অনেক দামে কেনা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আসলাম হোসেন এত সুন্দর একটি কবিতা অথচ পাঠক নেই বললেই চলে।
মনির মুকুল রূপকের আবহে গড়া কবিতাটা বেশ ভালো লাগলো।
Azaha Sultan `দেশের ভালবাসাতে যার নেই প্রাণ, সে অধম রইবে সতত অনুজ্জ্বল-ম্লান।' দুটো পংক্তি এ অধমে লিখে দিয়ে গেলাম...ভাল বিধায়....
মনির খলজি সুন্দর সুন্দর উপমা দিয়ে এবাংলার রূপকে সৌদর্যের অপরূপ কথ্মালায় সাজিয়েছেন যা অসাধারণ ....শুভকামনা রইল !
খন্দকার নাহিদ হোসেন সব কবিতাই পড়া হয়েছে ভাবছিলাম...কিন্তু এটা কিভাবে বাদ গেল...সম্ভবত কারেন্ট...... যাইহোক কবিতা অনেক ভালো হয়েছে। আর বেশ লাগলো। তবে কবির শব্দ নিয়ে ভাববার সুযোগ কিন্তু আছে। যেমন- বারিধি শব্দটি বড্ড চোখে লাগলো।
মোঃ আক্তারুজ্জামান সুন্দর এবং অতি সুন্দর!
রোদেলা শিশির (লাইজু মনি ) আকাশে হেলান দিয়ে পাহাড় ঘুমায় ঐ... ! ছোট্ট একটি লাইন! কিন্তু ভাষার কি গভীরতা ..! বারবার পড়লে ও পড়ার শেষ হয় না . তদ্রুপ আপনার কবিতা .... ! কিন্তু জনাব নামকরণের ক্ষেত্রে বোধ হয় আর একটু দৃষ্টি দেয়া সমুচিত . তাই নয় কি ?
সূর্য তোমার আগের (বর্ষা) কবিতাটির চেয়ে গুনগতভাবে এটা বেশি ভাল লেগেছে। নিয়মিত পদচারণা অনেকের কাছে কবি সত্ত্বাটারও পরিচয় করিয়ে দিতে পারে। কারণ সাইটাইতো লেখক-পাঠকের মিলন মেলা।
ঝরা ভালো
Paru খুব সুন্দর!

১৭ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী