আর কতকাল বাইব জীবন খেয়া, বাইলাম তো সারাজীবন নষ্ট করে, হ’ল নাতো কোনকিছু জীবন থেকে নেয়া, পাইলাম নাতো নদীর কোন কূল ওরে; যৌবনেতে ফুটেছিল হৃদয়ের কেয়া, সাহস করে নিলাম খেয়া হাল ধরে, আজ আমার দুই চক্ষেতে জল ঝড়ে, জীবন আমার দুখের বুঝি দেয়া।। বিশ্বমাতাল করছে যেন বুকটাতে, সাবাস তালি মারছে প্রেমের চৈতালী, মরছি ধুকে দেখছে কে, কার কি তাতে, যাচ্ছে সময় যাচ্ছে জীবনের বৈকালী; যাবে ক্ষয়ে জীবন প্রেমের আঘাতে, চারটি দিকে দেখছি শুধু চোরাবালি।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুন ম. আজিজ
বিশ্বমাতাল করছে যেন বুকটাতে,----অক্ষরবৃত্ত ছন্দ ধরলে এখানে ১৪ মাত্রা.....আর মাত্রাবৃত্ত ধরলে ১৫ মাত্রা। .............
যাবে ক্ষয়ে জীবন প্রেমের আঘাতে,............অক্ষরবৃত্ত ধরললে এখানে ১৩ মাত্রা আর মাত্রাবৃত্তে ১৪ মাত্রা। .........এবং অক্ষরবৃত্তেই এটা লেখা হয়েছে মনে হয়। ....
আরকেটা জিনিস মনে হয়েছে ....লাইনে লাইনে পয়ার টাইপ মানে ৮ ৬ ....এই রীতিটা ঠিক থাকে নি....যেমন ধরনি...
আর কতকাল বাইব/ জীবন খেয়া,/...৯ ৫..
বাইলাম তো সারাজীবন/ নষ্ট করে,/ ১০ ৪..
Azaha Sultan
`চতুর্দশপদী' দুয়েক স্থানে মাত্রাতিরিক্ত হয়েছে; তবে, `চারটি দিকে... .... ..'না হয়ে, এভাবে হলেও বেশ হত--`চারি দিকে দেখছি শুধুই চোরাবালি' তবে ছন্দটাতে আরেকটু নজর দিলে বোধহয় আরও উন্নত ছন্দ প্রকাশ পেত। ...ভাল লাগল
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।