বউ

গ্রাম-বাংলা (নভেম্বর ২০১১)

ফয়সল সৈয়দ
  • ৪৪
  • ২১
কলিমুদ্দীনের বউ জরিনা।
ঠিক কোথায় যাবে ? কি করবে বুঝে উঠতে পারছে না। সপ্তাহ চারেক হল কলিমুদ্দনী গত হয়েছে। এরিমধ্যে পাল্টে গেছে তার পৃথিবী। পাল্টে গেছে পরিচিত চেহারাগুলো। কলিমুদ্দীনের শরীরের ঘ্রাণ এখন তার শরীরে লেপ্টে আছে। অথচ এরিমধ্যে হুমড়ি খেয়ে পড়েছে সমাজের নরপশুগুলো। যে ঘরের যেদিকে তাকায় স্পষ্ট কলিমুদ্দীনকে দেখে। কালো লিকলিকে শরীরে দাঁড়িয়ে আছে কলিমুদ্দীন, ধরতে গেলে নাগালের বাহিরে চলে যায়।
এক সময় দিশেহারা হয়ে হু হু করে কাঁদতে থাকে জরিনা ।
ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদে, স্বামীর শোকে কাঁদে।

- মা, মাগো মাস্টর কইছে কাইল থাইকা আমারে ইস্কুলে ন যাইতে।
- ক্যান মা ক্যান। তুই কি মাস্টরের লগে বেআদবি করছস।
- না মা । তুমি নাকি ইস্কুলের বেতন দাও না ?
- হে কতা ? জরিনা স্বস্তির নিঃশ্বাস ফেলে বলে উঠে ; মা তুই ইস্কুলে যাবি। তোর ইস্কুল বন্ধ হইব না।
- হাছা কইতাছ মা।
- হু ,হাছা কইতাছি মা। মেয়েকে সান্তনার বানী শুনাতে গিয়ে জরিনা যে পায়ের নীচে মাটি খুঁজে পায় না।

সারাদিন ঘুরে জরিনা গৃহস্থের বাড়ীতে কোনো কাজ খুঁজে পায়নি।
সব গৃহকর্তী তাঁর দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে বলে ; নারে বোন , তোর মত সুন্দরী যুবতী মাইয়্যারে কাম দিয়া আমি আমার সংসার ভাঙ্গতে পারুম না।

ক্ষুধার যন্ত্রনায় জরিনা ছটফট করতে থাকে।
এদিকে অন্ধকার নেমে আসার সঙ্গে সঙ্গে কলিমুদ্দীনের বাড়ীর আশে পাশে 'কু' 'কু' ঘেউ' ঘেউ আওয়াজ শুরু হয়।
জরিনা গর্জে উঠে বলে ; ঐ হারামজাদা তোরা পশু না মানুষ। তোগ ওপর খোদার গজব হড়ব।
কিছুক্ষণ পর হায়েনাদের উপদ্রব থেমে যায়।
তবু জরিনার ভয় কাটে না।
এ সমাজের পুরুষগুলোকে যত না ভয় পায় তার চেয়ে বেশী ভয় পায় সে তার ভরা যৌবনকে।
আর কতদিন ?
মেয়েটি আজও আধভরা পেটে ঘুমিয়ে পড়েছে।
স্নেহভরা চোখে জরিনা মেয়ের দিকে তাকায়।
আহারে !
মাইয়্যাটা দিন দিন কেমন করে হুকাইয়া যাইতেছে। মাতৃস্নেহে তার দু' চোখ জলে ভিজে যায়।
অথচ কলিমুদ্দীন বেঁচে থাকতে মেয়েটি রাজরাণীর মত ছিল। স্কুলে যাওয়ার সময় মেয়ের হাতে পাঁচ টাকা তুলে দিত। রাতে ভাত খাওয়ার সময় বায়না ধরত বাবার হাতে খাওয়ার। ক্রুর দৃষ্টিতে জরিনা মেয়ের দিকে তাকায়।
কলিমুদ্দীন মেয়েকে কোলে তুলে নিয়ে বলে, অমন কর ক্যান !
-সারাদিন রিঙ্া চালাইয়া আইস্যা তুমি ও কেমনে মাইয়্যার ঢঙগগুলো সহ্য কর।
- ছি ঃ কি কও, আমার মাইয়্যা ঢঙগ করে। দেখবা আমার মাইয়্যা একদিন বড় শিক্ষিত হইব, ডাক্তার হইব।
- এত টেহা পাইবা কই ?
- ক্যান দরকার হইলে নিজের গায়ের রক্ত বেইচা মাইয়্যারে ডাক্তার বানামু।
- ডাক্তার মাইয়্যা আইজ না খাইয়া মরত্যাজে। সাহেনার মায়াভরা চোখের দিকে দীর্ঘ নিঃশ্বাস ফেলে জরি না।

বাহির থেকে আবার 'কু' 'কু' শব্দ শুনে জরিনা পাগলা ঘোড়ার মত ক্ষেপে উঠে।
- কেডা, কেডারে ! হাতে দা নিয়ে দরজা খুলে, হারামজাদা সাহস থাকলে সামনে আয়।
লম্বা মোটা আম গাছটার আড়াল থেকে চেয়ারম্যানের ছেলে ইলিয়াস জরিনার সামনে এসে দাড়ায়, জুরু আমি।
জরিনা চুপসে যায়।
চাঁদের আবছা আলোয় জরিনার টান টান যুবতী শরীরটি রহস্যময় দেখা যাচ্ছে।
সাহস থাকলেও পেটের ক্ষুধায় কিছুই বলতে সাহস পায় না সে।
শুধু লজ্জায় কুঁকুড়ে যায় শামুকের মত।

সকালে পাখির কিচির মিচির ডাকে সাহেনার ঘুম ভাঙ্গে।
অসহ্য ক্ষুধার যন্ত্রণায় ছুটে যায় রান্না ঘরে, মাকে ভাত রান্না করতে দেখে আনন্দে নেচে উঠে বলে ; মা, মা ভাত রান্না করতাছ।
জরিনা চাপা কান্নায় মেয়েকে জড়িয়ে ধরে বলে ; হ মা হ, আইজ তুই পেট ভইর্যা ভাত খাইতে পারবি।

জরিনার ভেজা চুলের কয়েক ফোঁটা জল কলিমুদ্দীনের ভিটায় গড়িয়ে পড়ল।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মহি মুহাম্মদ ঝাল মরিচ, সাধুবাদ রইল।
মোঃ আক্তারুজ্জামান বেশ টের পাচ্ছি চশমার সামনেও অক্ষরগুলি একটু একটু ঝাপসা দেখছি- অনেক অনেক শুভাশীষ জানালাম|
বিষণ্ন সুমন গল্পটা সুন্দর । এভাবেই অবস্থার প্রেক্ষিতে জরিনারা বারবার নিজের কৌমার্য হারায় । কিন্তু আমাদের হারানো বিবেকের মতোই তা আর ফিরে আসেনা ।
ফয়সল সৈয়দ ধন্যবাদ @ প্রজাপতি , সাকিল শাহনাজ ,মিজান
মিজানুর রহমান রানা এ সমাজের পুরুষগুলোকে যত না ভয় পায় তার চেয়ে বেশী ভয় পায় সে তার ভরা যৌবনকে। আর কতদিন ?----------------একদম সত্য কথা। সংসার জীবনের বাস্তবতা তুলে এনেছেন গল্পের মাঝে।
শাহ্‌নাজ আক্তার মেয়েদের কি শেষ রাস্তা ওইটাই ,,,,খুব আফসোস আমার ! যাই হোক খুব ভালো লিখেছেন ........
sakil একেবারে জীবনের প্রতিচ্ছবি প্রতিদিন এভাবে হাজার মেয়ে নির্যাতিত হয় . সুন্দর গল্প
প্রজাপতি মন গল্পটা ভালো লেগেছে, তবে আমিও ফাতেম প্রমির সাথে একমত। জবাব চাই।
ইমন ইব্রাহিম বলা বাহুল্য আসাধ রণ ।
ফয়সল সৈয়দ থাঙ্কস @ selina

১৩ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪