'ফিঙে' মা

মা (মে ২০১১)

প্রজ্ঞা মৌসুমী
  • ৭০
  • 0
  • ৯৬
'গুটি পাঁচ' মুঠো খুলে পড়ে,
সবুজ ঘাসেরা, দূরে... যায় সরে
উঠোনের চারপাশে পর্দা ভারী
আদরে জড়িয়ে বেনারসী শাড়ি-
শুরু হয় বৌটির আনমনা খেলা...

আগুনের ধোঁয়া ভাসে মুখখানি ঘিরে
গুটি হাতে মেয়ে এক- নিশ্চুপ দূরে।
মনে আসে দৌড়ঝাপ, কাঁচপোকা টিপ
আড়িয়াল বিলে ডুবা বড়শির ছিপ-
'ইচিং-বিচিং' ছড়া' কাটে অবেলা...

যদি এসে ভর করে 'ইচ্ছাদেবী"- 'কি চাও'? প্রশ্ন করে
আমাকে যদি? 'তাই পাবো যা ইচ্ছে করে!'
চাইব কি সে কিশোরী; হাতে পাঁচ গুটি ?
পরনেতে লাল ফ্রক; হলদে ফিতেয় বাঁধা বিনুনী দুটি?
তালপাতার বাঁশি, সেই 'পোড়াদহ' মেলা?

'কি হবো' যদি হয় ইচ্ছাপূরণ? ছেলে হয়ে জন্মাবো তোমাদের ঘরে?
নাহ্! আমি হবো ফিঙে! আমার বড় ফিঙে হতে ইচ্ছে করে!
বৈতালিক হয়ে গানে গানে জানাবো প্রহর
ঘর জুড়ে কালোয়াত; গানের আসর-
আর সব ফিঙেরা মেলাবে গলা...

আমি হবো ফিঙে মা! আমার বড় মা হতে ইচ্ছে করে!
পেয়ালার বাসা হবে নরম শিকড়ে!
ঘাসগুলো গোছাবো মাকড়সার জালে...
বিপদের ঘ্রাণ যদি উঠে আসে ডালে
প্রতিবাদ-প্রতিরোধে হবে মোকাবেলা!

আমি হবো ফিঙে মা! আমার বড় মা হতে ইচ্ছে করে!
কোতোয়াল/ দারোগা যাই বলে লোকে! আমার সন্তানেরে
আমি আগলাবো বুকে!
পৃথিবীর সব অনিষ্ট থেকে!
সামলাবো সবকিছু আমি একলা!

সন্ধ্যার আলো-ছায়ায়- খোকা-খুকো উড়ে,
দোল খায় মায়ের বুকে আদরে আদরে
দুটি পিসী-মাসী; ঘুঘু আর হলদে পাখি
ঘুমপাড়ানী এসে ভর করে আঁখি।
নিরাপদ আশ্রয়ে জীবনের পালা…

নিশ্চিত নির্ভয়ে- ঘুমায় শিশু অকাতর!
ফিঙে মার নরম পালকের ভেতর…
আমি হবো ফিঙে মা! আমার বড় মা হতে ইচ্ছে করে!
কোতোয়াল/ দারোগা যাই বলে লোকে! আমার সন্তানেরে
আমি আগলাবো বুকে!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
প্রজাপতি মন নিশ্চিত নির্ভয়ে- ঘুমায় শিশু অকাতর! ফিঙে মার নরম পালকের ভেতর… আমি হবো ফিঙে মা! আমার বড় মা হতে ইচ্ছে করে! কোতোয়াল/ দারোগা যাই বলে লোকে! আমার সন্তানেরে আমি আগলাবো বুকে! অসাধারণ!
আন্ নোমান আফসোস হচ্ছে আমি কেন আরো আগে গল্প কবিতা ডট কমে জয়েন করি নাই । তাহলে এত সুন্দর একটা কবিতাকে ভোট করা থেকে বঞ্চিত হতাম না...! আমি মূলত একজন ছড়াকার ।প্রথমে ভেবেছিলাম এটা হয়তো একটা ছড়া ।পরে দেখি ছড়া আর গদ্য কবিতার অপূর্ব মিশ্রণে এটা আলাদা একটা স্থান দখল করে নিয়েছে সাহিত্যে ।
হোসেন মোশাররফ কল্পনার সাথে আবেগের সংমিশ্রন ঘটেছে আপনার কবিতায় / ভালো লাগল / ধন্যবাদ নিন ........
রওশন জাহান আমার সন্তানেরে আমি আগলাবো বুকে! কি চমৎকার উক্তি. উপমার প্রয়োগ খুব ভালো লেগেছে.
সোশাসি খুব সুন্দর হইছে অপু
রবিউল আলম রবু কবিতাটি মোটামোটি ভাল .তবে ছন্দ মেলাতে গিয়ে অনেকটা ঘুলিয়ে ফেলা হয়েছে
Rajib Ferdous প্রজ্ঞা, কি লিখবো বুঝতে পারছিনা। আমি এতদিন বলে আসছিলাম, আমি কবিতা ভাল বুঝিনা। আপনার এই কবিতাটি পড়ে মনে হল, আমি অবশ্যই কবিতা ভাল বুঝি। অবশ্যই বুঝি। এই রকম কবিতা এই সাইটে এতদিন পাচ্ছিলাম না বলেই মনে হচ্ছিল আমি তাহলে মনে হয় কবিতাই বুঝিনা। না হলে এত এত কবিতার মধ্যে আমার হৃদয় কেড়ে নেয়ার মত কবিতা একটাও পাব না? আপনার কবিতা পড়ে আমার আরও একটি উপলব্ধি হলো, আমি আসলে কবিতা বুঝি কিন্তু লিখতে পারিনা। না হলে এই কবিতার মত একটি কবিতা আমি কেন লিখতে পারলাম না এতদিনেও? ইশ! এই কবিতাটি যদি আমার হত! মা খুব কমন একটি বিষয়, তাই আমি ধারনা ছিল, মাকে নিয়ে প্রায় সব লেখার শব্দ, লাইন, বিষয়বস্তই কমন হয়ে যাবে। "প্রায়" কথাটি এজন্যই বলেছিলাম যে, আমি জানতাম আপনার মত দু'একজনের লেখায় আমি হয়তো ব্যাতিক্রম কিছু পাব। পেয়েওছি কিন্তু। খুব বেশি প্রসংশা করে ফেললাম? প্রসংশা করার লোভ সামলাতে পারিনা। কি করবো বলুন।

১০ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৩৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী