"কবি সুকান্তর কবিতার প্রতি যথাযত শ্রদ্ধা নিবেদন পূর্বক বিদিত করছি যে 'ক্ষুধার রাজ্যে পৃথিবী হাহাকার (সোমালিয়া, ইথীয়পিয়া কিংবা আমাদের দেশের মঙ্গা পীড়িত রংপুর,গাইবান্ধা কি এ পৃথিবীর বাইরে?) পূর্নিমার চাঁদ যেন শ্বেথ পাথরের থালা ভাবুনতো, কোথায় শ্বেথ পাথরের থালা আর কোথায় ক্ষুধার রাজ্য তাই বলছি,আর নয় এ পৃথিবীতে তল্পি তল্পা নিয়ে চলুন যাই চাঁদের দেশে পানি নিয়ে ভাবছেন? কেন আপনার বুঝি জানা নেই যে বিজ্ঞানীরা ইতিমধ্যেই চাঁদে পানি আবিস্কার করে ফেলেছেন তো, আর চিন্তা কি? পানির সমাধান তো হলো তবে কি আবার তর্ক করবেন? শ্বেথ পাথরের থালা থাকলেই কি খাবার থাকবে? কেন এটা শুনেন নি যে 'চাঁদের বুড়ি রাত দিন চড়কা কাটে' সেই চাঁদের বুড়ি মা কি না খেয়ে না দেয়েই কি রাত দিন চড়কা কাটেন নাকি? নাকি বইয়ের পাতায় কোথাও লেখা আছে বুড়ি মা জাদুকরী কোনো এক বুড়ি যার নাওয়া খাওয়ার কোনো প্রয়োজন হয়না ! তাহলে তর্কের খাতিরে আবার কথা না বাড়িয়ে মেনে নিন আমার যুক্তি পানির সাথে সাথে খাবার সমস্যার সমাধান-ও তো হলো তবে আর চিন্তা কি? দেরী কেন? ভালো একটা দিন ক্ষণ ঠিক করে চলুন সদল বলে এ পৃথিবী কে বিদায় জানায় কি জানাবেন? না, আরেকটু ভেবে দেখবেন সমস্যা নেই, ভাবুন,ভাবতে থাকুন আর ক্ষুধার রাজ্যে মঙ্গা পীড়িত হয়ে নিজ দেহের সাথে শূন্য উদর বয়ে বেড়ান ! আর এদিকে আমি শ্বেথ পাথরের থালায় শুধু খাবোনা হয়ত একদিন বসবো তারপর জিবন্নতি হয়ে শ্বেথ পাথরের থালায় সটান হয়ে শুয়ে থাকার সৌভাগ্য-ও হবে তাই আমার সাথে যাবেন কি যাবেন না ভাবনা তা একান্ত আপনার সিদ্ধান্ত টাও আপনার আপনার সিদ্ধান্ত এক্ষুনি জানিয়ে দিতে পারেন নয়তো আমাকে চিঠি লিখে জানিয়ে দিবেন ঠিকানা? কেন 'ভালো আছি ভালো থেকো আকাশের ঠিকানায় চিঠি লিখো' "
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মনির খলজি
একদিকে যেমন উচভিলাসীতে যাবার প্রতি লিখকের আহবান, অন্য দিকে ক্ষুধা ও মঙ্গা পীড়িত -দের দিকে আসার আহবান .....যা পাঠকের পছন্দের উপর ছেড়ে দিয়েছেন । লিখাটা বেশ ভালো ও রসালো ...কিন্তু লিখাটা কবিতার দিকে নাকি গল্পের দিকে ...তা বুঝা ভার ...অন্যদের মত আমাকেও এটাই বলতে হচ্ছে । আরোও ভালো লিখুন ...শুভকামনা রইল
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।