আমি আজ সারাদিন তোমার প্রতিক্ষায় আছি। খোলা রেখেছি বাতায়ন। দখিনা দারটাও উন্মুক্ত করে রেখেছি। প্রতিক্ষা করছে আমার বারান্দা থেকে একটু দুরের কদম গাছটাও। বাতাসের আর্দ্রতা তোমার আগমন বারতা পৌঁছে দিয়ে গেল। সামনের বাসার উর্তি এক গায়িকা হারমোনিয়ম নিয়ে বসে আছে। তুমি আসবা মাত্রই হয়ত গলা ছেড়ে গেয়ে উঠবে রবীন্দ্র বাবুর কোনো একটা গান। কিছু দুরে দেখলাম এক কিষানিকে তার ঘর-দোর গুছাতে ব্যাস্ত হয়ে পরেছে। সেকি হাঁক ডাক! উলঙ্গ এক দল বালক দু’হাত আসমানের দিকে তুলে কি সব বলছে। একটা দমকা হওয়া সে ধ্বনিকে ছিনিয়ে নিয়ে গেল আমার কানে পৌঁছার আগেই। মাঠ থেকে এক দল রাখল ছুটে আসছে। তুমি আসবার আগেই যেন ওদের ফিরে আসতে হবে ঘরে। এক এক জন এক এক কারণে ব্যাস্ত। তবে সব মানুষই তোমার আগমনে উদগ্রীব। সবাই তোমার আগমন বারতা পেয়েছে। কেউ কেউ তোমাকে ভয় পাচ্ছে। তুমি কি কাবুলিওয়ালা? পাওনা না দিতে পারলে কি উঠিয়ে নিয়ে যাবে ঘর-দোর? কেউ কেউ তোমাকে ভাবছে খেলার সাথী। কারু কাছে তুমি গানের মাস্টার মশাই। কেউ কেউ ভিষন বিরক্ত। তোমার আগমন অনেকের কাছে অহেতুক উপদ্রব। শুধু আমার প্রতিক্ষাটা ভিন্ন। আমি তোমাকে ভিন্ন ভাবে বরণ করবো। করবো ভিন্ন ভাবে আলিঙ্গন। হঠাৎদুরে কথাও একটা বাজ পড়ল , সবার চোখ বন্ধ হয়ে গেল। অমনি তুমি এলে দারুন তোরে। নিমিষে আমায় করলে আলিঙ্গন। তপ্ত বক্ষে শীতলতা এনে দিতে আমায় ভাসিয়ে নিয়ে গেলে অন্য ভূমন্ডলে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
একটা পুরানো গান মনে পড়লো। যেসব গান আমরা শুনিনা তেমন। শুনলেও বলি হারানো দিনের গান - "একেই বাঁধনে বলো জড়ালে ........."।সত্যি অসাধারণ ক্ষমতা তোমার। আমার কবিতা তোমার কতটা ভালো লেগেছে জানি না, তবে তোমার মন্তব্য? ভালো লাগার পরশে ভরে দিয়েছে মন।
গৌতমাশিস গুহ সরকার
গল্প বলতে বলতে হটাথ একটা ঝাঁকুনি দিবেন ভাবলাম , কিন্তু সেরকম চমকালাম না , অবস্য আমাকে চমকাতেই হবে এমন দিব্বি কে কোন কবিকে কবে দিয়েছে? তবু ভালো , গতিময় , ধন্যবাদ
আমার "বরিষণ" মাস ব্যাপি ভেজাবে বুঝতে পারি নাই। এভেবে ভালো লাগছে যে, ধরে নিয়েছিলাম গতি কমে গেছে। ঠিক তখন দেখছি পুরানো মানুষ "বরিষণ" এ ভিজছে। শাকিল, আপনাকে ধন্যবাদ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।