রাস্তার পাশে এখনও মানুষের সাথে কুকুর ঘুমায়, নাকি কুকুরের সাথে মানুষ ঘুমায়-আমি বুঝি না। ডাষ্টবিনের উচ্ছিষ্ট খাবার নিয়ে কাড়াকাড়ি করে, মানুষ ও কুকুর। এক সাগর রক্ত আর ত্রিশ লাখ মানুষের প্রাণের বিনিময়ে অর্জিত বাংলাদেশ, স্বাধীনতার সাতচল্লিশ বয়সেও সভা সেমিনার ছাড়া স্বাধীনতার অর্থ আমি বুঝিনি। স্মৃতিসৌধে সারাদিন শিয়াল-কুকুরের বিচরণ, আর বছরে তিনদিন ফুলের মেলা। সত্য বললে পুলিশের লাঠিপেটা, মিথ্যা বললে বুদ্ধিজিবী। যাদের ট্যাক্সের টাকায় বেতনভুক্ত কর্মচারি-কর্মকর্তার আহার জুটে, সেই কর্মচরিকেই স্যার সম্ভোধন করতে হয়! জনসাধারনের ভোটে নির্বাচিত সেবক বনে যান শাসকে। জলজ্যান্ত মুক্তিযোদ্ধাকে এক মুঠো ভাতের জন্য ভিক্ষার থালা নিয়ে ঘুরতে হয় দ্বারে দ্বারে, অথচ সেই লাশ মুক্তিযোদ্ধাকে দেওয়া হয় রাষ্ট্রীয় সন্মান ! দেহে নখের আঁচড়ে একফোটা রক্ত ঝরলে মামলা করা যায়, আর হৃদয়ে রক্তের বন্যা বইলেও মামলা করার অধিকার নেই। তবে কি পরাধীনতা’ই স্বাধীনতা ? না, এ হতে পারে না ... এর উত্তরণ একদিন হবে। হবে’ই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শ্রেয়া চৌধুরী
'রাস্তার পাশে এখনও মানুষের সাথে কুকুর ঘুমায়,
নাকি কুকুরের সাথে মানুষ ঘুমায়-আমি বুঝি না।
ডাষ্টবিনের উচ্ছিষ্ট খাবার নিয়ে কাড়াকাড়ি করে,
মানুষ ও কুকুর।' এক কথায় অসাধারন !!!!
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
স্বাধীনতার ৪৭ বছর পার হলেও আজও আমরা স্বাধীনতাকে খুঁজি ... । স্বাধীনতার পায় পরাধীনতার শিকল । এ শিকল ভাঙতে হবে। হবেই। এবারের সংখ্যার সাথে আমার কবিতাটির সমঞ্জস্যপূর্ণ রয়েছে ।
০৬ এপ্রিল - ২০১১
গল্প/কবিতা:
৩৭ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।