মা আমি গর্ভধারণ করিনি ,তাই আমি বুঝিবনা মাতৃত্ব কষ্ট কি কিন্তু আমি বুঝতে পারছি তোমার মুখের পানে চেয়ে , কি দুঃসহ দিন কষ্টের সপ্ত সিন্ধু পাড়ি দিয়েছ তুমি নির্ঘুম রাত্রিতে । দশ মাস দশ দিন তুমি কত হাজার স্বপ্ন দিয়েছ জলাঞ্জলি , অশ্রুস্রোত শান্ত স্রোতস্বিনীর মতন বয়ে গিয়েছিল নির্জনে ,নিঃশব্দে । মা আমি বিশ্বাস করি সে কথা ; যে অন্ন আহার করেছিলাম আমি তোমার প্রতিটি ধমনি শিরায় প্রবাহিত হয় সে অন্ন ।
কে তুমি মহীয়সী ? জননী মাতা - ওই প্রসব যন্ত্রণায় কাতর দেহ ,হাসিতে আলোকিত করিলে ধরা । তোমার বক্ষ তবু অক্ষত রইল সে কালে ,ফাটল ধরল প্রস্তর বুকে , তোমার চক্ষু তবু নিঃশব্দ হইল নির্জনে , শব্দ হল ঝর্ণার গায়ে ।
আমি জানি মা জানি এ ছেড়া পাতা আর পেন্সিলে মিশ্রিত বাক্যের চেয়েও তুমি বড় , এমন নিঃস্বার্থ স্বর্গ পৃথিবীতে আর হবেনা , আমার মৃত্যুশয্যা এসেছিল সেদিন শিয়রে ,কেহ তো দেখিতে আসেনি পাশে বসে । প্রার্থনায় রাত করেছ শেষ - বলেছ প্রভু এ জীবন চাইনা আগে আমার শিশু , আমার চোখে মা তুমি আরেক টা স্বর্ণভূমি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil
মা আমি গর্ভধারণ করিনি ,তাই আমি বুঝিবনা মাতৃত্ব কষ্ট কি
কিন্তু আমি বুঝতে পারছি তোমার মুখের পানে চেয়ে ,লাইন দুটু ভালো লেগেছে . অনেক ভালো হয়েছে . যা প্রাপ্প তাই দিলাম ভাইয়া
বিন আরফান.
মনের ভাব প্রকাশ হয়েছে. আপনি বেশি বেশি কবিতা পথ ও চর্চা করেন. তবে আগেরটি ভালো ছিল. আর মতামতে কষ্ট পাবেন না. মতামত আর ভোটের পয়েন্ট এক নয়. ফল প্রকাশ হলেই তা বুঝতে পাবেন. শুভ কামনা রইল.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।