কংক্রিটে চাপা দেওয়া মৃওিকার বুকে এসেছিলাম একদিন , এই বিধ্বস্ত নগরীর গ্লানিমাখা পাথরের কোণে জীবন স্রোত যেখানে মিঁশে গেছে । অজান্তেই , নিয়মের কাঁটাতারে মিঁশে যাওয়া সংসার অস্তিত্ব, ফিরছি কেবল তীর্থ কাক হয়ে ওষ্ঠাগত প্রান ছল-ছল অদৃশ্য কারাবরণ দেহ ।
একমুঠো রম্য-কাব্য প্রেম নিয়ে এসেছিল দুয়ারে বন্ধু আমার, প্রশান্তির ছোয়ায় মলিন দেয়ালে নাগরিক গ্লানি মুছে তোমাদের পথে পথ চলা আবার । আন্দোলিত প্রান সারাবেলা ছোটা-ছুটি দিন রাত নেই কোন তাঁড়া , নেই কোন পিঁছু টান কিংবা ঘরে ফেরা । বন্ধু তোমাদের হাত ধরেই আবার এসেছি মানব সাগরে, নতুন রূপে চিনেছি স্বীয় অস্তিত্ব কে মৃতপ্রান গিয়েছিলাম ভুলে । ঠিক ভুলে গিয়েছিলাম নিজেকে ফের খুঁজে পেয়েছিলাম তা আবার ।
যখন ধূসর দেয়ালের চিহ্ন মরুময়ে ওষ্টাগত ডুবেই গিয়েছিলাম, দেহ চোরাবালুর গর ছুঁই পর্যন্ত । সামনে দাঁড়িয়ে থাকা কেহ মৃতধ্বজ্জা , পিছনে তাঁর অন্ধকার প্রতিবন্ধিত্ব জীবনের ন্যায় বেঁচে থাকা ।
যত কাল বৈশাখীর ঝড় এসেছে চলার পথে বন্ধু ! তোমাদের কারনে কুঁড়িয়ে নিয়েছি সে গ্লানি আমি জ্ঞাতসারে । এক জীবনের যে ভুল লেগে আছে ছায়া হয়ে সে গ্লানি মুছতে পূন:জন্ম হতে হবে আরেক জীবনে । বন্ধু ! সত্যি
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানভীর আহমেদ
কবিতার ভাব ও ভাষা ভালো। সরল গদ্যময়। বানানের প্রতি সুদৃষ্টি প্রদান আবশ্যক। প্রান=প্রাণ, তাঁড়া=তাড়া, ওষ্টাগত=ওষ্ঠাগত, কারনে=কারণে, পূন:জন্ম=পূণর্জন্ম।
সূর্য
সোশাসি, তোমার কবিতার নিজস্ব একটা আর্ট আছে। কবিতায় প্রতিবাদী একটা রূপ বেশ দেখেছি। সুন্দর সাবলীল লেখনী। তবে একটা অনুরোধ থাকবে: কবিতায় যে উপমাই ব্যবহার করনা কেন তার মূল্যায়ন এবং প্রয়োজনীয়তা কবিতায়ই প্রতিষ্ঠিত করবে (রূপক যাই হোকনা কেন কবিতার একটা সার্বজনীন রূপ যেন সবাই বুঝতে পারে)। তোমার কবিতার বক্তাকে কিন্তু আমার "গাছ" (নেই কোন তাঁড়া ,
নেই কোন পিঁছু টান কিংবা ঘরে ফেরা) ভাবতেই বেশি ইচ্ছে করছে।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।