জুবলি মাঠ থেকে লতিফ মিউনিসিপ্যাল চরপাড়ার স্রোতানদী, অদূর আকাশ ঘেষা বালুমাঠের দূর্বাদল প্রতিটি গলির মোড়ে মিশে আছে অস্তিত্ব আমার । আর আছে বন্ধু তোমাদের স্বৃতি ।
প্রভাতি থেকে পরন্ত বিকেল গোধূলি নিশির অন্ধকার আলোর মাঝে কাটানো রাত রাস্তার পাশে, স্কুল পালানোর দিনগুলোতে তোমাদের অস্তিত্ব মিশে আছে কত আনন্দ-অশ্রু মাখা বাঁধন-ছেড়া দিনগুলি ।
এই অভয়আশ্রম স্কুল পালানির প্রিয় রেইন ট্রি তলা _ ক্ষুদার্থ পেটে কাটিয়ে দেওয়া রক্তিম বিকেল পাঁচ টা, দু'টাকায় চারটে শিঙ্গারা খাওয়া স্কুল ছুটির সময় এক সাথে ঘরে ফেরা । আর স্কুল পালানোর দায়ে মায়ের হাতে গণ-ধোলাই খাওয়া । কিংবা বদ্ধ ঘরে জড়ানো পায়ে শিকল বেড়ি আমাদের স্বৃতি মনে পড়ে কি ?
সে বল আমি হচ্ছে করে রানি কে মারিনি খেলায় মত্ত ছিলাম তাই ওকে দেখতে পাইনি , দেয়াল ডেঙ্গানো কিংবা গাছে উঠতে পারিনা ও সেটিও বিশ্বাস করোনি । তাই কুকুরের তারায় একাই ডুবে মরেছি পোকা নর্দমায় তোমরা তো খাওনি ?
আজ অনেক দিন পরে মনে পরে লেকের মাছ চুরির দিনগুলি কাঁচা-মিঠা আম গুলি তোমাকে না দেওয়া, নেওয়া ্#২৪৪৩;্#২৪৬৭; গুলি ।
তিতাস সিনেমা আর মুকুল সিনেমায় স্কুল পালিয়ে দেখা প্রিয় প্রিয় শো'গুলি , তবে অনুতপ্ত এখন বিচ্যুতি , অন্যায়ের মত করা নির্দয় ভুল গুলি ।
করুণ জীবনের চির নিদারুণ নিয়মে আমিও হারিয়ে গিয়েছি তোমরাও সুদুরে । সহবস্থানে হয়তবা পাশাপাশি আমরা ক'জন কিনতু ভীষণ অপরিচিত কর্মের বিকৃত তারণে । সে বৃক্ষ, সেই বেঞ্চ পাতানো পুকুরঘাট টি আজ বুঝি নেই স্বুল পালানির মর্ম বোঝা রেইনট্রি, সব মুছে গেছে রয়ে গেছে শুধু তোমাদের স্বৃতি । বন্ধু !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রনীল
ফেলে আসা বন্ধুদের কথা মনে করিয়ে দিলেন...
প্রভাতি থেকে পরন্ত বিকেল গোধূলি
নিশির অন্ধকার আলোর মাঝে কাটানো রাত
রাস্তার পাশে,
স্কুল পালানোর দিনগুলোতে তোমাদের অস্তিত্ব মিশে আছে
কত আনন্দ-অশ্রু মাখা বাঁধন-ছেড়া দিনগুলি ।
অনেক সুন্দর লিখেছেন... শুভ কামনা।
শাহ্নাজ আক্তার
তুমি বরাবরই ভালো লিখ ,, শব্দের ভান্ডার অপ্রতুল , প্রতিটি লাইন চমত্কার , কি করে এত ভালো লিখো বলোতো ? অসাধারণ ভোট পেলে ,, গল্পকবিতায় আমার যে কয়জন প্রিয় লেখক ও কবি আছে তুমি ও তাদের মধ্যে একজন | ভালো থেক সবসময় |
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।