বাবাদের কাঁদতে নেই- বাবারা কি কঠিন হৃদয়ের? না কি বাবাদের হৃদপিণ্ড ইস্পাতের বর্মে আচ্ছাদিত? বাবাদের কাঁদতে নেই- তারাতো বাইরেই কাটিয়ে দেন, দিনের আলো চুরি করে নিয়েছে কি তাদের মন,বাসনা,দুঃখ,প্রকাশভঙ্গী?
বাবাদের কাঁদতে নেই- সময়ই বা কোথায় কাঁদার? রুটিনমাফিক জীবনে কান্নাকে প্রশ্রয় দেওয়ার সময় যে নেই! ৯টা -৫টায় আটকানো তাদের জীবন-জীবিকা, কাঁদতে গেলে পিছলে বেরিয়ে যাবে সময়।
বাবাদের কাঁদতে নেই- বাবারা কি কাঁদেন? যখন সন্তানের লাশের বোঝা বইতে পারেননা, নিস্তেজ সন্তান যখন তাদের কাঁধে থাকে- তারা কি কাঁদেন?
বাবারা কাঁদেন- ডুকরে ডুকরে, ফুঁপিয়ে ফুঁপিয়ে, যে কান্না বিধাতা ব্যতীত শোনার অধিকার নেই কারো।
বাবারা কাঁদেন- খোলা আকাশের দিকে তাকিয়ে, খুঁজে ফেরেন তাদের হারানো মানিক কে।
বাবারা কাঁদেন- মায়ের পাশে শুয়ে নিঃশব্দে, বাবার হাত কাঁদে, বুক কাঁদে, ঠোঁট কাঁদে, শিরা-উপশিরা কাঁদে, শরীরাভ্যন্তরের অঙ্গ-প্রত্যঙ্গ কাঁদে, বিরহ জ্বালায়- সন্তানচ্যুত হওয়ার জ্বালায়। যে কান্না বিধাতা ব্যতীত শোনার অধিকার নেই কারো।
বাবাদের না দেখানো সবকিছুর মাঝে যে অসীম মমতা মাখানো আছে, সেখানে কষ্টের লাগামহীন বাতাসে মমতার দুয়ার ভেঙ্গে বেরিয়ে আসে- বোবা চিৎকার আর কান্না।
বাবাদের কাঁদতে নেই- তাও বাবারা কাঁদেন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil
বাবারা কাঁদেন-
ডুকরে ডুকরে, ফুঁপিয়ে ফুঁপিয়ে,
যে কান্না বিধাতা ব্যতীত শোনার অধিকার নেই কারো।
// আজ অনেক দিন পর আবার বাবাকে মনে হলো প্রচন্ড বেগে . আমি যখন ফুটবল খেলতে গিয়ে পা ভেঙ্গে ফেলে হাসপাতালে চিকিত্সাদিন ছিলাম তখন দেখতাম আমার মরহুম বাবা লুকিয়ে লুকিয়ে কাদতেন . একদিন আমি বলেছিলাম বাবা তুমি আমাকে এত ভালোবাসো জানতাম না . সুতরাং বুঝতেই পারছেন বাবা কেমন করে কাদে আর কেমন করে ভালোবাসে. সুন্দর মনের পরিচ্ছন্ন কবিতা .
সাইফ চৌধুরী
ভাই রিমন, অসাধারন অনুভুতি নিয়ে কবিতা টি চমৎকার করে তুলেছ। আমি সত্যি অবাক সুন্দর একটি কবিতা বাবা কি নিয়ে লিখলে। অনেক ভালো লাগলো। পড়তে যেমন সুন্দর কবিতার কথা গুলো আরও সুন্দর। শুভেচ্ছা রহিল।।
রনীল
বাবাদের না দেখানো সবকিছুর মাঝে
যে অসীম মমতা মাখানো আছে,
সেখানে কষ্টের লাগামহীন বাতাসে
মমতার দুয়ার ভেঙ্গে বেরিয়ে আসে-
বোবা চিৎকার আর কান্না।
.... এই লেখার প্রকৃত মর্ম তিনি ই বুঝবেন- যাকে তাঁর পুত্রের লাশবহন করতে হয়েছে...
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।