হিম হিম হাওয়ার চাদরে জড়িয়ে আসে শীত সবুজ পাতাগুলো মলিন হতে হতে ঝরাতে থাকে পাতা কড়াওয়ালা মাটির হাড়িতে টোকা দিয়ে বলে- ‘এই গৃহ আমি এসেছি; চল, পিঠা-পুলি পায়েস বানাই। হেমন্ত আর বসন্তের মাঝে শীত আসে শূন্য মাঠের পথে, নীরবে ভীত-সন্ত্রস্ত পদভারে। বৃক্ষ তার সব পত্র অর্ঘ হিসেবে অর্পণ করে- শীত দেবির পদতলে। আর- কুয়াশার মহাসমীরণে জেঁকে বসে আবহমান গ্রাম-বাংলা। এ চিরায়ত সত্যের বুকে সুখ-দুঃখ এক সুত্রে গাঁথা মানুষের এক টুকরো গরম কাপড়ের জন্য উন্মুখ চেয়ে থাকা। হাড় কাঁপানো শীতে আমি চাদর মুড়ি দিয়ে- দরজা খুলতেই একরাশ কুয়াশা ঢুকে পড়ে আমার ঘরে। দরজা-জানালা সব বন্ধ করলেও কুয়াশা ঢুকে- খড়, পাটখড়ির বেড়ার ফাঁকে ফাঁকে। কাস্তে, কোদাল, পান্তা-মরিচ-পেঁয়াজ নিয়ে মাঠে চলি নীরবে, একাকী। এদিকে- আমারি মতো কর্মমুখর মানুষগুলো শীতের সকালে কাজের টানে ছুটে চলে মাঠ-হাওর-বাঁওড়-বিলে।
ঘন শিশির মাখা মেঠো ঘাসের পথ ধরে, হাজার বছর ধরে শীত কন্যা নাইয়রির বেশে আসে এ দেশে, আসবে, গ্রাম-বাংলার জনপদে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সুলতানা জাফরিন পিংকি
ঘন শিশির মাখা মেঠো ঘাসের পথ ধরে,
হাজার বছর ধরে শীত কন্যা নাইয়রির বেশে আসে
এ দেশে, আসবে, গ্রাম-বাংলার জনপদে।.লাইনগুলি খুব ভালো লাগলো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।