একদিন, বিবেকের দুয়ারে শব্দ করে জিজ্ঞাসিলাম- ভালবাসা কারে কয় ? বিবেক বলিল, ওহে শরণার্থী- ভালবাসা কি কোন শব্দ হয় ? আমি বলিলাম, শুন হে বিবেক – ভালবাসার নামে মানুষ অন্ধ প্রায়... হাসিল বিবেক, উপহাসে বলিল- ভালবাসা শব্দের ঠিকানা কোথায় ?
আমি বলিলাম- অন্তরে, বুকে, বুকের মাঝে যেথা হৃদয় থাকে... অট্যহেসে বিবেক বলিল- এত সব শব্দ তুমি পেলে কোত্থেকে ? বলিলাম কেন ? তোমার রাজ্যে কি অন্তর নেই ? বুকের মাঝে রয়েছে যে হৃদয়, তোমার রাজ্যে কি এর বিশ্বাস নেই ?
বিবেক বলিল, আমি ক্ষুধা পেলে খাদ্য চাই, মোহ দেখিলে, তার অর্জন চাই... ভোগের পর সেই মোহ ভুলে যাই, আর পথ চলি নতুন মোহের আশায় !!
আমি বলিলাম, লজ্যা দিলে হে বিবেক ! বিবেক বলিল- বন্ধ কর, হয়েছে তো অনেক... আবারও বলিলাম, লজ্যা দিলে হে বিবেক ! আবারও শুনিলাম- বন্ধ কর, হয়েছে অনেক...
আমি হতবাক, কিছুটা নির্বাক... নিশ্চুপে চেয়ে থাকি বিবেকের দিকে! কিংকর্তব্য বিমূর যেন, মনে হলো আজ চেয়ে চারিদিকে...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিষণ্ন সুমন
মানুষের দ্বৈত স্বত্তার অহর্নিশ টানা-পোড়েনের না দেখা ছবিটা তুলে ধরলে অবলীলায় । অদ্ভুত হলেও সত্য আমরা প্রায় সবাই এভাবে ভাবি এবং কতক্ষণ বাদেই তা ভুলে যাই । নিজের সাথে এই প্রতারণা আর কত চলবে, এটাও একটা প্রশ্ন বটে।
shishu
বিবেক বলিল, আমি ক্ষুধা পেলে খাদ্য চাই,
মোহ দেখিলে, তার অর্জন চাই...
ভোগের পর সেই মোহ ভুলে যাই,
আর পথ চলি নতুন মোহের আশায় !! - "বেশি অসাধারণ লিখেছেন ভাই." ৫/৫ পেলেন.
স্বপ্নচারীনি
প্রথমে ভাবলাম, বিবেক মোহের অর্জন চায়? আমরাতো কোন অসংগতি দেখলেই বিবেকের কথা বলি। পরে মনে হল, অসংগতি গুলো যারা করছে, তাদেরতো বিবেক আছে, তারাতো সেই বিবেক নিয়েই এগুলো করে, তাহলে লেখাটা ঠিকই আছে
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।