ফ্যালফ্যাল তাকিয়ে ঐ বৃদ্ধার চোখ -কোঠরগত, অনড় ,জিজ্ঞাসু দৃষ্টি, জানালার গ্রিল ধরে ভাবছে হয়ত কেমন?এ কেমন কালচার –কৃষ্টি। কেন দুর-দুর সন্তানদের, গুটি গুটি পায়ে এগিয়ে তারই কাছে শুধালাম শরীর কেমন আছে ? হাতের থুবড়ো চামড়া দেখিয়ে দিল উত্তর জেনে নাও এর কাছে ওরে , শরীর সে তো ভালই বেঁচে যে আছি দিব্যি। ভীষণ বিরক্তি সুরে বলল; বাঁচতাম যদি যেতাম মরে। দশ মাস দশ দিন রেখে উদরে কত ভালোবাসায়-যত্ন-আদরে যারে এনেছিলাম ভবে, একদিন তার হবো বোঝা আমি ভেবেছিলাম কি কবে? নাই কোন অভিযোগ –নাই অনুরাগ কপালের লিখন তাই বৃথা যজ্ঞ–যাগ। ছেলে মোর মস্ত বাবু-সঙ্গী গাড়ী যার নিত্য বৌ আমার মডার্ন অতি তার চোখে নিগৃহীত । নতুন বাড়ি ঘর ক’খানা - ভাগ হয়েছে সবই ব্যাড/গেস্ট রুম, ড্রয়িং,ডাইনিং শুধু ভাগ নাই আমারই । ঝামেলা বড় বুড়ো বয়স নাই অর্থ –নাই যশ। সারাজীবন আগলে যারে রেখেছিলাম অতি, বৃদ্ধাশ্রমে পাঠিয়ে সে –বৌ এর নিয়েছে সুখ্যাতি । ও খোকা!ভয় কেবল তোর লাগি। তুই হস না যেন তোর সন্তানের অবহেলার ভাগী। আজও ভরা নয়ন , জলে অনুক্ষণ খোকা খোকা করে হাহাকার ক্রুদ্ধ প্রশ্ন হৃদয়ে হানে বান কেন হে মায়ের সন্তান ? এত কেন অবিচার – কি করে হীন-কৃপণ পেয়ে মানবাকার! জানাই কোটি প্রনাম ঐ হাহাকার্ত বৃদ্ধা মায়ের চরণে যে আজও অমায়িক, ক্ষমাশীল,আশিস তোমার তরে শত প্রতিকূল অবস্থানে। গর্ব করি হে জননী কোন ঔপম্য খাটেনা তব মাতৃস্নেহের সাথে সত্য তুমি সুন্দর তুমি। বারেক হলে ও বুঝবে সন্তান তব কি তোমার মমতার লীলা তরণী ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সঞ্চিতা
প্রিয় সূর্য, আগেই লিখেছিলাম এ নামটা আমার সন্তানের(ছেলের) তাই তোমার (তুমি করেই বললাম) উপস্থিতি আমার কাছে ভালো লাগার অন্যতম পাওয়া। **সঞ্চিতা তোমার কবিতার গভীরতায় বেশ অবাকই হলাম। কবিতার চিরায়ত ফ্রেমে এটাকে হয়তো বন্দি করতে অনেকেই অসমর্থ হবে। পুরোনো একটা কবিতায় পুরো একটা গল্প উঠে এসেছে। অনেক অনেক শুভকামনা রইল এবং ভোটও। [[অবশ্য ভোট দিয়ে এ কবিতার আবেগের প্রতি যোগ্য সম্মান দেখাতে পারবো না।]]** পুরো কথাটাই আমার ভীষণ ভালো লেগেছে।---অনেক ধন্যবাদ আমায় প্রেরণা দেবার জন্য।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।