দিনকে পেলাম রাত্রির সমান আমি সর্বদা জেগে থাকি অপমানিত হওয়ার সেই পুরনো স্বাদ পেয়ে হাতের রেখায় আরেকটি নতুন রেখা যোগ হয়। সকল খেলা সাঙ্গ হল, হলে নতুন পিঁপড়ের সারি আবিষ্কৃত হওয়ার পর শেষবেলায় ভুল ভাংগলেই নারী মাত্রই নগ্নতার ফ্যাশন বলে প্রমাণিত। এরপর লাখ লাখ টাকার ছড়াছড়িতে শব্দেরা দু’বেলা দু’মুঠো খাদ্য হারালো তবু বাণিজ্য জাহাজের কাপ্তান হওয়ার চেষ্টায় লিপ্ত হয়ে দুপাশে দুই দণ্ডের মাথায় রঙ্গিন ফেস্টুন উড়িয়ে দিলাম তাই এখন শুধু ফেস্টুন লালনে আলেখনবিদ্যা; শুধু উড়িয়েই ক্ষান্ত দিলে হবে না, ফেস্টুন পোঁত লাল রঙা মাটিতেও পোঁতার জন্যে ব্যবহৃত হোক কামারের ভারী হাতুড়ি। লোকাল বাসে চালু হোক ইকোনমি ক্লাস সেখানেও থেমে থাকবে না বুদ্ধিবিকার গুমসে উঠবে নরনারীর দেহে মধুচক্রে দশ থেকে টেক্কা পর্যন্ত উচ্চমানের তাস; আঁকড়ি দিয়ে ধরা আঁকড়ি আঁটা পোশাকে থুতু দিয়ে চাটে ঈডিপাস্ কমপ্লেকস স্বাধীনতা সামাজিক প্রথায় যৌনতা-সংস্কৃতি প্রচার ব্যবস্থা তাই ফেস্টুন পোঁত, রঙ্গিন ফেস্টুন অভিষেক হোক বিশেষ্যের পরে নিবেশিত সেদিন থেকে বিস্রস্তবসন অবস্থান জলপৃষ্ঠে আলতোভাবে চলবে জলোপচার হর্ষধ্বনি থাকবে, হাইমেনের হাইব্রিড বীজে তৈরী হবে নতুন মানব সমাজ গণ্ডলালায় প্রত্যহ ফতোয়া দিবে ইস্তাবুলের ধর্মযাজক; মাঃটানি হাতে চলবে ম্যাটিনি শো সারা বছর এই নাটক মন্তস্থ হবে যেন পাথর উৎকীর্ণ ঢেউ খেলানো কাগজ অলঙ্কার সেখানে শুধু রাত্রিকালেই উড়ে বেড়াবে নতুন কীট; রূপমূল থেকে আর কখনোই শব্দেরা গঠিত হবে না শরীরে থাকবে একগুচ্ছ মরক্কো চামড়া লোমশ কাণ্ডে একরাশ ঘন বীর্য চিত্রশিল্পী রেনোয়া সেখানে পাবে নতুন শিলালিপি শিল্প ভাঙ্গা শেকসপিয়ারের টুকিটাকি অংশ বোদলেয়ারের বিবৃতি দেওয়া নগ্ন পররাষ্ট্র বিভাগ আর রবীন্দ্রনাথের রসালো কানি আঙ্গুল। তাই এবার ফেস্টুন উড়াও, ফেস্টুন পোঁত হাজার হাজার রঙ্গিন ফেস্টুন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া
নারী মাত্রই নগ্নতার ফ্যাশন বলে প্রমাণিত। এই কথাটা এত সরাসরি না বলে অন্যভাবে বা রুপকের মাধ্যমে বললে পুরো কবিতার সাথে মানানসই হত ...............কবিতা বেশ ভালো
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।