অঝোরে বৃষ্টি পড়ছে, জানালার ধারে বসে দেখছিলাম আমি হঠাৎ করেই তোমার স্মৃতি মনে পড়ে গেল রুমি । তুমি আজ কোথায় , চলে গেছ কত দুরে পড়ে আছে শুধু স্মৃতি যা আমায় যন্ত্রনায় বিদ্ধ করে । মনে পড়ে যায় সব স্মৃতি, যদিও মনে করতে চাইনা আমি, কারণ ( কবি জীবনানন্দের ভাষায় বলতে হয় ) কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালবাসে । এমনি বর্ষা ছিল সেদিন, শ্রাবণ মাসের সন্ধ্যাবেলা দমকা হাওয়ার মত দরজা দিয়ে ঢুকলে তুমি । বললে, চল আমরা এক্ষুনি পালিয়ে যাই , ‘কিন্তু কেন ? কি হয়েছে !’ উদ্বিগ্ন স্বরে প্রশ্ন ছিল আমার । বাবা আমার বিয়ে ঠিক করেছে , শ্রাবনের কুড়ি তারিখে । ‘কিন্তু কোথায় যাব, আমার তো যাবার কোন জায়গা নেই ’ যেখানে খুশি , ফুটপাতে ঘর বাঁধবো,মাঠে কাজ করবো। ‘তা হয়না রুমি , বাস্তব বড় কঠিন ,তুমি জাননা ’ হয়না ? হয়না ? হয়না …………………………………… তারপর ?……সাঁঝেরি বেলা নদীর তীরে সেই যে গেল এলোনা ফিরে ……( দাউৎসোনিয়া মানে বিদায়!) ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিন আরফান.
তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়. আপনি একজন ভিক্ষুকের নিকট গানটি শুনেছেন আর বাংলাদেশী গা জেনেছেন. সেদিনের একজনকে করা মতামত দেখে আপনাকে উত্সর্গ করে আমার দুটি গল্প. একটি ক্ষুধা সংখ্যায় দেব. আর কবিতা কেমন হয়েছে জানতে চাইলে বলব- কবিতাই বটে.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।