সমুদ্র

পূর্ণতা (আগষ্ট ২০১৩)

ওয়াছিম
  • ১৬
সমুদ্র দেখবো বলে ঘর থেকে বের হয়ে
মহাসমুদ্রের মধ্যে নিজেকে হারাই-
এক একটি জীবন্ত সমুদ্র আমার চারপাশে
নিত্য হেটে চলে, জ্বলজ্যন্ত সমুদ্র।

আমি সমুদ্র দেখবো বলে হেটে হেটে বহুদূর চলে যাই
কোন এক রাস্তার পাশে দাড়িয়ে থাকি জীবনকে সাক্ষী রেখে,
কেউ তখন হারিয়ে যায়, আমাদের চোখের সামনে।
আমরা দেখে অশ্রু মুছে ভুলে যাইসব।
তখন সূর্য নতুন একটা দিন উপহার দিবে বলে হারিয়ে যায়
আমি নিজেকে খুঁজে ফিরি তখন,
কে আমি ? কার জন্য আমার এ পথে পথে হেটে চলা?
উত্তর খুঁজে পাই না।
পাহাড়ের ঢালে তাই নিজেকে লুকাই
কিছু একটা আমার পাশ দিয়ে হেটে যায় নিঃশব্দে
কিছু একটা বলে যায় হয়তো,
আমি শুনেও না শোনার ভান করে পরে থাকি,
কি আছে সমুদ্রে?
আজ আমি নিজেই একটা সমুদ্র হয়ে সাক্ষীদেই মহাকালের।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এশরার লতিফ সুন্দর কবিতা।
পন্ডিত মাহী দারুন লেগেছে
Lutful Bari Panna চমৎকার। শেষ লাইনটাতো তুমুল।
অদিতি ভট্টাচার্য্য খুবই ভালো লাগল বিশেষ করে শেষ লাইনটা। খুব সুন্দর লিখেছেন।
মিলন বনিক সমুদ্রের বিশালতাকে বুকে ধারণ করে মহাকালের সাক্ষী দেওয়ার ভাবনাটা কবিতাকে আরও বেশী মহিমান্বিত করেছে...খুব ভালো লাগলো ওয়াছিম ভাই....শুভকামনা....
সূর্য সব গভীরতা কি মাপা হয়? মাপা যায়? সমুদ্রের গভীরতা মাপা গেলেও মনেরটা অধরাই থেকে যায়। ভালো লাগলো কবিতা।
শেফালী সোহেল আজ আমি নিজেই একটা সমুদ্র হয়ে সাক্ষী দেই মহাকালের। ভাল হয়েছে। ভাইয়া এখানে সাক্ষী দেই নাকি সাক্ষ্য দেই হবে?
জসীম উদ্দীন মুহম্মদ তখন সূর্য নতুন একটা দিন উপহার দিবে বলে হারিয়ে যায় আমি নিজেকে খুঁজে ফিরি তখন, কে আমি ? কার জন্য আমার এ পথে পথে হেটে চলা?------ দারুণ সব দার্শনিক কথা । খুব ভাল লিখেছ ভাই ।
রোদের ছায়া ''আজ আমি নিজেই একটা সমুদ্র হয়ে সাক্ষীদেই মহাকালের।'' এই লাইনটা একদম মনে গেথে রাখার মতো . সুন্দর ও সাবলীল কবিতা ...

০৫ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী