আমি ব্যর্থ জীবন-পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে, সম্মুখে তাকাই বটে_ কোন পথ নেই। শুধু দূরে আকাশ মিশেছে নিস্তরঙ্গ সমুদ্রের পাতায়। আমার পেছনে ধূসর বন _ হিংস্র জন্তুর উচ্চ-ধ্বনি শোনা যায় কেবল। কখন কীভাবে এখানে এলাম তা আজও অজ্ঞাত, শুধু জানি, আমি পথিক _ আশ্রয়হারাদের গোত্রভুক্ত। আমার চাষজমি ছিল, ছিল বাসস্থান আর আত্মীয়-অনাত্মীয়, আমার বন্ধু ছিল অপ্রতুল _ জীবনের স্রোতে তারা আজ হল হারা। হঠাৎ আমার সুখ চলে গেল সূর্যাস্তদের সাথে সাথে _ প্রথমে হলাম আশ্রয়হারা, এরপর এতিমের মতো কেউ আমায় দিল না এতটুকু সুখের আশ্রয়। বাবা বেঁচে থাকলে ভালোই হতো বোধহয়। জমিদাররূপী কুৎসিত সভ্যতা আমার কেড়ে নিয়েছে ভূমি সেখানে প্রতিনিয়ত বাচ্চা দেয় মাটি-পোড়া ইট_ সভ্যতার জঞ্জাল। এখন আমার পায়ের তলায় কেবল কষ্টের পাহাড় সে পাহাড় গলবে না, বইবে না অশ্রুধারা নদী হয়ে। মাথার ওপর তপ্ত রবির তীব্রতায় আর পোড়ামাটির গন্ধের নিষ্ঠুর সি্নগ্ধতায় আমি যেন পাহাড় হয়ে গেছি _ কষ্টের পাহাড়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নিভৃতে স্বপ্নচারী (পিটল)
হঠাৎ আমার সুখ চলে গেল সূর্যাস্তদের সাথে সাথে _
সেখানে প্রতিনিয়ত বাচ্চা দেয় মাটি-পোড়া ইট_ সভ্যতার জঞ্জাল।
vai osadharon lekhesen....puro tukui dilam and pochonder talikai o jog korlam.....amar okhane akbar ghure aisen jodi somoi hoi.......
মামুন ম. আজিজ
সেখানে প্রতিনিয়ত বাচ্চা দেয় মাটি-পোড়া ইট_ সভ্যতার জঞ্জাল................অনেক সুন্দর একটি কবিতা। ভাষার বুননে ভাবের সম্প্রসারল বেশ মন কেড়েছে।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।