সকালে যে মালা গলে পরেছিলে ,বিকেলে তা বাসি হয়ে গেলো ; যে মালার ফুল তখনো সৌরভ পূর্ণ ছিলো । খুব করে কথা দিয়ে ছিলাম _____ বন্ধু হবো , তোমার বন্ধু । সিঁদুরে রাঙায়ে মন হারালাম দারুন মিষ্টি সুরেলা ডাকে । ডেকে ছিলে কবি বলে – ভালোবেসেছিলে কবিতা। কবির যে মালাখানি গলে পরেছিলে, অবহেলায় ফেলে, দলিত করে চলে গেলে ; কষ্ট পাইনি, পৃ্থিবীর নিয়ম এরকমই । যত বিড়ম্বনা আসুক, সয়ে যেতে হবে , তাই সয়ে যাই । মিথ্যে যে অপবাদ দিয়েছো ,তাও সয়ে গেছি; নীরবে, নিঃশব্দে । আমি বলি কি, কবিরা মিথ্যে বলেনা; যদিও আমি কবি নই, কবিতা লিখেছি দু’চারটে । আমি মিথ্যুক নই, সে তোমার দৃষ্টির ভুল— নয়তো অবচেতন মনে কোন চাওয়া-পাওয়ার মর্মজ্বালা । তবুও তা রইলো আমার কাছে অপবাদ নয়---- অনুপায়ের মালার ফুলসম স্মৃতি উপহার; ক্ষনিক বেলার। দুঃখ কি জানো ? বন্ধু বলেছি তো , তাই অত্যাগসহনো বন্ধু হয়ে আছি.........
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিজানুর রহমান রানা
শেষ সময়ের প্রায় শেষ ভোটটা আপনাকেই দিলাম। যদিও আগে এসেছিলাম আপনার কবিতায় তবে বিশেষ কারণে ভোট দেয়া হয়নি (দিতে চেয়েছিলাম কিন্তু ৫ মিনিট অপেক্ষা করতে বলেছিলো)। আপনি কবিতায় বলেছেন কবিরা মিথ্যে বলে না। সত্যিই তাই কবিদের জন্ম মিথ্যের বেসাতির জন্যে হয়নি। তারা সত্যদ্রষ্টা, মানুষকে সত্যপথে আহ্বান করেন। আপনার কবিতার প্রতি রইলো আমার প্রাণঢালা অভিনন্দন। ৫ দিলাম।
প্রজাপতি মন
মিথ্যে যে অপবাদ দিয়েছো ,তাও সয়ে গেছি;
নীরবে, নিঃশব্দে ।
আমি বলি কি, কবিরা মিথ্যে বলেনা;
যদিও আমি কবি নই, কবিতা লিখেছি দু’চারটে ।
আমি মিথ্যুক নই, সে তোমার দৃষ্টির ভুল—
নয়তো অবচেতন মনে কোন চাওয়া-পাওয়ার মর্মজ্বালা ।
তবুও তা রইলো আমার কাছে অপবাদ নয়----
অনুপায়ের মালার ফুলসম স্মৃতি উপহার; ক্ষনিক বেলার।
দুঃখ কি জানো ?
বন্ধু বলেছি তো ,
তাই অত্যাগসহনো বন্ধু হয়ে আছি.........
হুম অত্যাগসহনো বন্ধুরা এমনি হয়, নিরবে সবই সয়ে যেতে হয়. ভালো লাগলো অনেক.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।