সবুজ শাড়ি

সবুজ (জুলাই ২০১২)

ম্যারিনা নাসরিন সীমা
  • ৩৪
  • ৯৯
ধু ধু মাঠ, রাশি রাশি বালি তপ্ত সূর্যের আলোয় চিক চিক করছে । কোথাও কোন সবুজের চিহ্নমাত্র নেই । তৃষ্ণায় বুক ফেটে যেতে চায় ইভানের । ক্লান্তিতে পা অবশ হয়ে এসেছে । তবুও দিক্বিদিক জ্ঞানশুন্য হয়ে প্রাণপণ দৌড়াচ্ছে সে । তার শুধু একটু পানি চাই । দূরে দেখা যায় মরীচিকা । আরও জোরে দৌড়ায় সে । কিছুক্ষন পর সে মরীচিকাও মিলিয়ে যায় । অবসন্ন ইভান তপ্ত মরুর বুকে মুখ লুকিয়ে পড়ে থাকে । গনগনে সূর্যের সাথে লড়াই করার সাহস নেই তার । ধীরে ধীরে চেতনা লুপ্ত হতে থাকে । অকস্মাৎ, পিঠে শীতল পরশ । মিষ্টি নরম একটা কণ্ঠ যেন দূর বহুদূর থেকে ভেসে আসছে ।
“ইভান, ওঠ । দেখ, তোমার জন্য পানি এনেছি ।”

আস্তে করে মাথা উঁচু করে তাকায় ইভান । দেখে পানি হাতে দাঁড়িয়ে সপ্না । গায়ে সেই সবুজ শাড়ি, কানে সেই লাল দুল । কপালের লাল টিপটা জ্বলছে । আনন্দে উচ্ছ্বসিত হয়ে ওঠে ইভান , আকুল হয়ে সপ্নাকে ডাকে ।

কিন্তু মুহূর্ত মাত্র । অকস্মাৎ চোখের সামনে যেন দুনিয়াটা দুলে ওঠে । প্রচণ্ড শ্বাসকষ্ট নিয়ে হাঁসফাঁস করতে থাকে ইভান । চোখ খুলে প্রথমে বুঝার চেষ্টা করে কোথায় সে । মনে হচ্ছে কোন জাহাজে, ঢেউয়ের তালে ভীষণ ভাবে দুলছে । অথবা, দ্রুত গতিতে ছুটে চলা কোন ট্রেনের বগিতে শুয়ে আছে । অভ্যাসমত তার হাত চলে যায় বালিশের নিচে । সেখান থেকে ইনহেলার বের করে মুখের মধ্যে স্প্রে করে কয়েক বার । এতক্ষনে সে বুঝতে পারে নিজের ঘরেই শুয়ে আছে ইভান ।

পাশে ফিরে ঘুমন্ত স্ত্রীর দিকে তাকিয়ে একবার দীর্ঘশ্বাস ফেলে ইভান । লীলা কখনো মুখ বন্ধ করে ঘুমাতে পারে না । তার গোলাপি ঠোঁট দুটো হালকা ফাঁক হয়ে থাকে ।
সেখান থেকে উঁচু দাঁতটা বের হয়ে আছে । লীলা যখন হাসে তখন তার এই দাঁত আনন্দে নেচে ওঠে । এই দাঁতটার জন্যই ওর হাসিটা এত সুন্দর । ইভানের খুব ইচ্ছা হচ্ছে লীলাকে ডেকে তার এই স্বপ্নের কথাটা বলতে । কিন্তু সে তা না করে খাট থেকে নেমে বারান্দায় গিয়ে দাঁড়াল ।

আজ অমাবস্যার রাত । আকাশে ঘুটঘুটে অন্ধকারের মধ্যে তারাগুলো ঝিক ঝিক করছে । স্ট্রিট লাইট গুলোর আলোয় রাস্তা গুলো আলোকিত হয়ে আছে । কিন্তু, আলো আধারিতে পাশের বাড়িগুলোকে কেমন জানি ভৌতিক লাগছে ।

স্ট্রিট লাইটের আলো কিছুটা বারান্দায় এসে পড়ছে । বারান্দার এক কোণে টবে লীলা কয়েকটা গাছ লাগিয়েছে । স্বল্প আলোতে সবুজ গাছগুলোকে কেমন কালচে দেখাচ্ছে । দেখে কেন জানি ইভানের বুক শিরশির করে ওঠে । সে দ্রুত চোখ ফিরিয়ে নেয় । সবুজ থেকে সবসময় ইভান পালিয়ে বেড়ায় ।

প্রচণ্ড পিপাসা লেগেছে । কিন্তু উঠে গিয়ে পানি খেতে ইচ্ছে করছে না । লীলাকে কি তার ডাকা উচিত ? বলা উচিত, “এক গ্লাস পানি এনে দাও তো ”
অথবা হতে পারে দু কাপ চা নিয়ে দুজন বসে এক সাথে গল্প করে সারারাত গল্প করে কাটিয়ে দেবে । এখন আর ঘুম হবে না । যে রাতে ইভান ওই স্বপ্ন টা দেখে সে রাত তার এমনিতেই নির্ঘুম কাটে । এসব রাতে তার খুব ইচ্ছে হয় লীলার সাথে সারারাত গল্প করতে; তার জীবনের সবচেয়ে গোপন সত্য টা তাকে বলতে । কিন্তু এই পাঁচ বছরের সংসার জীবনে কখনো সে তা পারেনি ।

মানুষ যদি তার অতীত বদলাতে পারত, তাহলে কোন মানুষের জীবনে অনাকাঙ্ক্ষিত বা কষ্টের অতীত থাকত না । বা এমন যদি হতে পারত যে মানুষের মনের স্মৃতিগুলোকে সে নিজেই নিয়ন্ত্রণ করবে । সে তার ইচ্ছামত স্মৃতিগুলোকে রাখবে বা মুছে ফেলবে ।
যদি কখনো এরকম কোন সুযোগ আসত তবে সে তার জীবন থেকে ২০০৫ সালের ২৬ মার্চের স্মৃতিটাকে চিরতরে মুছে ফেলত ।

“এই, কোথায় তুমি ?”
লীলার ঘুম জড়ানো ডাকে চমকে উঠে ইভান । লীলা ধীর পায়ে বারান্দায় এসে দাঁড়ায়,
“এখানে কি করছ ?”
“কিছুনা, ঘুম আসছিল না, চল ।”
লীলাকে হাত ধরে ঘরে আনে ইভান,
“এস, শুয়ে পড়ি ”

ইভানের বুকে মাথা দিয়ে কিছুক্ষনের মধ্যে ঘুমিয়ে পড়ে লীলা । তার নিঃশ্বাসের ঝাপটা ইভানের বুকের ঘন রোমকে স্পর্শ করছে।

ইভান ভাবতে থাকে স্বপ্নার সাথে লীলার চরিত্রের কত পার্থক্য । অথচ দুজনকেই কি গভীরভাবে ভালবাসে ইভান । একজন তার কষ্টের অতীত, আর একজন তার মিষ্টি বর্তমান ।
লীলা শান্ত, ধীর-স্থির, আহ্লাদী । ইভান ছাড়া সে এক পাও নড়তে রাজী না । আর সপ্না ছিল তুখোড় সাহসি একটা মেয়ে । প্রথম সারিতে থাকাই ছিল তার নেশা ।
হাজার মেয়ের মধ্যে থেকেও সপ্নাকে আলাদা ভাবে চেনা যেত । যেকোনো মজলিশকেই আনন্দঘন করতে তার জুড়ী ছিল না । তারুণ্যে ভরপুর একটা সবুজ জীবন ছিল সপ্না ।

একটা বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে সপ্নার সাথে প্রথম পরিচয় হয় ইভানের । সপ্নার কথা বলার ঢং, উপস্থাপনা সবকিছুর মধ্যে একটা প্রবল আকর্ষণ ছিল । যেটা যেকোনো পুরুষকেই মুগ্ধ করবে । ইভান নিজেই গিয়ে সপ্নার সাথে পরিচিত হয় । তারপর দীর্ঘ পাঁচটি বছর তারা একসাথে চলেছে । ক্লাসের ফাঁকে কখনো টি এস সি কখনো পাবলিক লাইব্রেরি আবার কখনো ছবির হাটে চলত তুমুল আড্ডা ।

ইভান আর সপ্নার মধ্যে অদ্ভুত সহজ একটা সম্পর্ক ছিল । দুজন দুজনকে গভীরভাবে উপলব্ধি করত । কিন্তু কেউ কখনো মুখ ফুটে বলেনি, “আমি তোমাকে ভালবাসি” । এমনকি তারা আলাদাভাবে সাধারণ প্রেমিক প্রেমিকার মত একসাথে সময়ও কাটায়নি । তবুও তারা জানত তারা একে অপরের উপর কতটা নির্ভরশীল । সপ্নার চলফেরার মধ্যে পুরুষালি ভাব ছিল প্রবল । জিন্সের প্যান্ট আর ফতুয়া বা টিশার্ট ছিল তার প্রিয় পোশাক ।

মাঝে মাঝে ইভান ঠাট্টা করে বলত, “জীবনে একটা জুটল, তাও মেয়ে না । ”
সপ্নাও দাঁতভাঙা জবাবে বলত, “আহারে! যাও না তাহলে । কত মেয়েই তো আছে । আমার পিছনে ঘুর কেন ?”
“কি আর করা ? আমি না ঘুরলে কে ঘুরবে, বল ? আর কোন ছেলের পক্ষে তোমাকে সহ্য করা যে অসম্ভব” ।
“হুহ!! একবার পিছন ফিরে দেখ । আমার জন্যে তোমার পিছনে কতজন লাইনে দাঁড়িয়ে আছে” ।
‘ভয় দেখাও ?’
‘ভয় আছে নাকি ?”
“নাই আবার ! তোমা বিহনে কেমনে কুজনে কাটিবে আমার একেলা জীবন । যাও, তোমার জন্য কবিতাংশটুকু উৎসর্গ করলাম” ।
“হেহ! কবিতা না ঘণ্টা !”
মাঝে মাঝে অদ্ভুত সব আবদার করত সপ্না । হয়ত কোনদিন সন্ধ্যারাতে ঝুম বৃষ্টি নামল, আর সপ্না ইভানকে টেলিফোনে বলত, “ইভান,দেখ, কি সুন্দর বৃষ্টি হচ্ছে । বের হও তো । আমি তোমার বাসার নিচে আসছি । আজ আমরা রাস্তায় হাত ধরে হাঁটব আর বৃষ্টিতে ভিজব । খবরদার যদি ছাতা এনেছ । তাহলে কিন্তু তোমাকেই সে ছাতার বাড়ি খেতে হবে ”
নানা ধরণের স্বেচ্ছা সেবামূলক কাজে জড়িত ছিল সপ্না । ইভানকে কতবার সেসব সংগঠনে নিয়ে গেছে সে । সেখানে সপ্নার কাজ দেখে অবাক হয়ে যেত ইভান । মেয়েটার মনে ছিল হাজার সপ্নের বাস । কিন্ত, এক দিনের একটি ঘটনা তার কোন স্বপ্নই আর পূরণ হতে দিল না । একটা সবুজ জীবনকে মুহূর্তেই বিবর্ণ করে দিয়ে গেল । এখনো সেদিনকার কথা মনে পড়লে ইভানের চোখ জ্বালা করে । নিজের কাছ থেকে পালিয়ে বেড়ায় সে । একটা গভীর অপরাধবোধ তাকে তিলে তিলে কষ্ট দেয় । মনে হয় সবকিছুর জন্যে সেই দায়ী ।

স্বাধীনতা দিবসের তখনো দুদিন বাকি । ইভান চারুকলার ভেতরে পুকুরের পাশে বসে আছে হাতে একটা শপিং ব্যাগ। সপ্নার আসার কথা এখনো এসে পৌঁছেনি ।কয়েকদিন ধরে সপ্নার খোঁজ নেই । আজ ওর বান্ধবীকে দিয়ে বিশেষ ভাবে এখানে আসার জন্য খবর পাঠিয়েছে ইভান । সপ্নার মাঝে মাঝে কি যে হয়, পুরো যোগাযোগ বন্ধ করে দেয় । এসমস্ত দিন গুলোতে ইভান যন্ত্রণায় ছটফট করে । কিন্তু সপ্নাকে কিছু বলতে পারে না । ভাবছে ফিরে যাবে কিনা । এমন সময় দেখল সপ্না এগিয়ে আসছে মেজাজ ভালো আছে বলে মনে হচ্ছে না ।
“এত্ত অস্থির হও কেন ?”এসেই ঝাড়ি দেয় সপ্না ।
“অস্থির হবই না বা কেন ? কয়দিন ধরে তোমার কোন খোঁজ খবর নেই । কেন এমন কর ?”
“আমার ইচ্ছা হয় তাই করি । এখন কি ,বলবে বল আমার সময় নেই।”
“শোন তোমার কাছে আমি এতদিন কখনো কোন কিছু আবদার করিনি । আজ একটা আবদার আছে । এটা তোমাকে রাখতেই হবে ।”
“হায় হায় ! লোকজনের সামনে এসব কি বল ?”
“হাহাহা যাও । ফাজলামো করো না । এটা ধরো ।”
বলে প্যাকেটটা সপ্নার হাতে দেয় ইভান ।
“এটা কি ?”
“খুলেই দেখ ।”
“ওমা ! সবুজ শাড়ি ? বলে চোখ কপালে তোলে সপ্না ।”
“হুম ।”
“আজব তো ! আমি শাড়ি দিয়ে কি করব ? আমাকে কখনো কোন শাড়ি পড়তে দেখেছ ?”
“দেখিনি বলেই তো দেখতে চাই । প্লিজ সপ্না, আমার কথা শোন । তুমি স্বাধীনতা দিবসে এই শাড়িটা পরবে । সাথে সবুজ চুড়ি । তবে কানের দুল আর কপালের টিপটা হবে লাল ।”
“ওরে বাবা ! তুমি এত কাব্যিক হলে কবে থেকে ? গত পাঁচটা স্বাধীনতা দিবস তো তোমার সাথেই কাটিয়েছি । কখনো তো এ ধরণের আবদার করনি ।”
“আগে করিনি । আমার ইচ্ছা । এখন করছি ।”
“আমি এটা পরতে পারব না ।”
“তুমি পরবে না, তাই না ?”
“না, পরব না । আমি শাড়ি পরি না ”
“ঠিক আছে, আমাকে দাও । তোমাকে পরতে হবে না । আমি এটা কোথাও ফেলে দিব, যাওয়ার পথে ”
“ওরে বাবা ! তুমি রাগ করতেও জানো দেখছি । আগে জানতাম না তো ?”
“থাক । আর ঢং করতে হবে না ।”
“আচ্ছা । আমি পরব । কিন্তু কিম্ভুতকিমাকার লাগলে কিন্তু কিছু বলতে পারবে না ”
“ঠিক আছে । তোমাকে ভুতনি ই লাগুক আর পেত্নি ই লাগুক, তুমি স্বাধীনতা দিবসে শাড়িটা পরে আমার সাথে রিকশায় ঘুরবে ”
“যাও,এবারের ২৬ শে মার্চ তোমার নামে লিখে দিলাম আর সব কাজ বাদ !
আহারে এমন সুমতি তোমার প্রতিদিন কেন হয় না ?
“অনেক হইছে , এখন চল ফুচকা খাই। পরশু শাহবাগের মোড় থেকে ঠিক নটায় আমাদের যাত্রা শুরু হবে তারপর পুরো ঢাকা । তবে শাড়ির কথা বাসায় বলা যাবেনা । এটা বীথি দের বাসায় আজ রেখে যাব । ঐদিন ওর কাছ থেকে শাড়ি পরে আসব”

সকাল নয়টা থেকে শাহবাগের মোড়ে এসে দাঁড়িয়ে আছে ইভান বাস থেকে এখানেই নামবে সপ্না । এখন বাজে এগারটা তার কোন খোঁজ নেই । এত দেরি কখনোই করেনা তাহলে শাড়ি পরতে এত সময় লাগছে ? আনাড়ি ! মনে মনে হাসে সে । হোক দেরি তবুও আজ অন্তত শাড়ীতে সপ্নাকে কেমন লাগে সেটা বোঝা যাবে । মনে মনে চাপা একটা উত্তেজনা ইভানের মনকে আন্দোলিত করে । সপ্নাকে নিয়ে নানা ভাবে কল্পনা করতে থাকে । প্রতিটা বাস সে গভীরভাবে নিরীক্ষণ করছে ।

একটা বাস থেমেছে , ভিড়ের মধ্যে সবুজ শাড়ি পরা একজন নামছে মনে হল । ইভান একটু এগিয়ে যেতে গিয়ে থেমে দাঁড়ায় , হাঁ সপ্নাই । ইভানের বুকের মধ্যে যেন কে হাতুড়ি দিয়ে পিটাচ্ছে এই কি সেই এলোমেলো জিন্স পরা সপ্না ? এত সুন্দর ও ? মনে হচ্ছে সবুজ কোন পরী নেমে এসেছে । সবুজ শাড়ি , হাতে সবুজ চুড়ি , কানের লাল দুলটা কাঁধের উপর এসে পড়েছে , কপালের বড় লাল টিপ টা যেন সূর্যের মত জ্বলছে । ইভান চোখ ফেরাতে ভুলে যায় ।

সপ্নার এক হাত গাড়ীর হ্যান্ডেল ধরে আছে আর এক পা নীচে নামিয়ে ইভানের দিকে তাকিয়ে তার ভুবন জুড়ানো হাসি দেয় । কিন্তু ওইটুকুই । ইভান শুধু দেখল পিছন থেকে দৌড়ে আসা একটা বাস থেমে থাকা বাসটাকে সজোরে ধাক্কা দিল । তার সপ্না পড়ে আছে কালো পিচ ঢালা রাস্তায় সবুজ শাড়ীটা লাল রঙের হোলি খেলছে । একটা বেপরোয়া গাড়ী , কয়েক মুহূর্ত আর ধীরে ধীরে কালচে হয়ে যাওয়া একটা সবুজ জীবন ! জীবন থেকে মৃত্যুর দূরত্ব কতটুকু ? ইভান এখনো সে হিসাব মিলাতে পারেনা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম খুবই নান্দনিক গল্পের থিম । সুন্দর উপস্থাপনা খুব ভাল লাগল গল্প । এবার আমি যে গল্পটি জমা দিয়েছি সেখানেও ইভান নামটি ব্যবহার করেছি ।কাকতালীয়ভাবে নামের এই মিল দেখে কিছুটা ভাললাগা অনুভুত হচ্ছে । লেখকের জন্য শুভকামনা
ইভানের নাম আছে জেনে ভাল লাগলো ! থ্যাংকস !
অজয় পাওয়া না পাওয়ায় আমাদের জীবন আর এটাই ভালবাসা যে ভালবাসা শুধুই সৃত্মির নুরি পাথর ............ ভালো লেগেছিল প্রথম থেকে শেষ এসে মনটা খারাপ হয়ে গেল ....................
মন খারাপ করো না । ভাল থেক অজয় !
Azaha Sultan স্বপ্নার এমন মৃত্যু কি পাঠক কামনা করে?........অনেক সুন্দর দিদি,,,,,,
কেউ কারো মৃত্যু কামনা করে না ! তবু জন্মমৃত্যু নিয়তির বিধান ! থ্যাংকস আযহা ভাই !
তানি হক শেষের প্যারাটা যেন হৃদয় পেরেক ঠুকে দিল ...এক কথায় অসাধারণ একটি গল্প ..অনেক অনেক দিন মনে রাখার মত ....আপুকে জানাই ধন্যবাদ ও সুভেচ্ছা ..এই লিখাটির জন্য ...
শেষের প্যারাটা যেন হৃদয় পেরেক ঠুকে দিল .-তোমার এই কথাটা আমার ভীষণ ভাল লাগলো । ভালো থেক সতত !
রুহুল আমীন রাজু ভালো লাগলো আপু.............ধন্যবাদ .
রাশেদুল হায়দার সুন্দর হয়েছে। শুভকামনা রইলো ।
রোদের ছায়া গল্পটি মনে ছাপ ফেলল দারুন ভাবেই.........সপ্না শব্দটা কি স্বপ্না হলে ভালো হত না ? আপনার জন্য শুভকামনা রইলো //
আসলেই তো স্বপ্না হলেই বেশি ভাল হত । থ্যাংকস আপু !
মামুন ম. আজিজ হৃদয়বিদারক......ভাল গল্প..আরও ভালো হতে পারত
সত্যি আরও ভাল হতে পারত । তাড়াহুড়ো করলে যা হয় । ধন্যবাদ মামুন ভাই !
জালাল উদ্দিন মুহম্মদ একটি বাক্য যখন পরবর্তীকে টানে চৌম্বকীয় আবেশে তখন অতিক্রান্ত সময়টা হয় পলকসম। এমনি একটা লেখা পড়লাম। ধন্যবাদ আপু।
আপনার মনতব্য আমাকে অভিভুত করল ভাইয়া । শুভেচ্ছা শতত !
Lutful Bari Panna আরে দারুণ গল্প। ইভান নামটি আমার এক গল্পে ব্যবহার করার কারণেই বোধ হয় কেমন আপন আপন লাগল। গল্পের সাথে কিংবা বিষয়ের সাথে মিল রেখে আপনার প্রোপিক দেকে সত্যি মজা পেলাম।
প্রপিকের বিষয়টা আসলে কাকতালীয় । ধন্যবাদ পান্না ভাই !

০৩ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ২০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪