অন্ধকারের সংলাপ

অন্ধকার (জুন ২০১৩)

Lutful Bari Panna
মোট ভোট ৭৬ প্রাপ্ত পয়েন্ট ৬.৮৩
  • ৫৫
  • ১৪
  • ১৬৮
অন্ধকারে জল পতনের শব্দ
ঘর পালালে, আঁকড়ে ধরে হাতটান
পুড়তে হলে- পুড়িয়ে ফেল স্বপ্ন
বেচতে হলে, বিকিয়ে দাও আত্মা

"Hallow Darkness, my old friend/ I have come to talk with you again"

এই হাল্কা তমসাচ্ছন্ন বিষণ্ণ সন্ধ্যায়, ক্রমেই আরও কিছু গাঢ় রাত্রি এসে জড় হোক। অন্ধকার কী মোহন আকর্ষক; অন্ধকার কী অপরূপ রহস্যময়! অন্ধকার, প্রিয় বন্ধু- কথা হোক কুহকী মায়ায়। কথা হোক বর্ষণে, উন্মাদনায়। সময়ের কুরুশ কাঁটায় বোনা আলো আঁধারীর গহীনে জড়িয়ে নে'ই আরও কিছু ব্যাকুল প্রহর।

ব্যাঙ ডাকছে, সোঁদা মাটির গন্ধে
ভিজছে পালক, একলাটি তাও ফিরছি
ফেরার পথ- নামালো চুপ সন্ধে;
আকাশ ফুরে অলক্ষুণে ঝিরঝির

"Fools", said I, You do not know,/ Silence like a cancer grow."

নিশ্চুপ মুহূর্ত- তীব্র এক মোহিনী বলয়। চারপাশে গুটি গুটি জমা করে আরও তীক্ষ্ণ, নিমগ্ন- নৈশব্দের ঘোর। বৃষ্টিপাতের মত, তার ভিন্ন নকশা, আলাদা প্রকাশ। নিস্তব্ধতায় ঈশ্বরের বাস। সময় থমকে গেলে, নীরবতায় প্রোথিত হই- নিবিড় প্রার্থনায়। ঈশ্বর, কী অকরুণ নির্মম; ঈশ্বর দীপ্যমান, অনন্ত করুণাময়।

ভিজছি তাও, নগ্ন আলোর গর্ভে
সেঁধিয়ে যাই; চোখ পিটপিট; বন্ধ।
কুহেলীময়, অন্ধকার এ পর্বে
হাতড়ে ফিরি- জন্মেই যে অন্ধ!

"And in the naked light I saw,/ Ten thousand people, may be more
People talking without speaking,/ People hearing without listening"

জনতা উপলব্ধিহীন, জন্মান্ধ। অন্তঃসারশূন্য, আবেগসর্বস্ব- শব্দদুষণে ক্লিষ্ট। ও স্খলিতবসনা প্রিয় অন্ধকার, চল, আমরা সংলাপ সাজাই- স্তব্ধতায় জমানো হিমানী উচ্চারণে। নৈশব্দের তীক্ষ্ণধার ছুড়িতে গেঁথে তুলি কিছু দীপ্তিময় শব্দগুচ্ছ। এই জন্মান্ধ সময়ের রাহুগ্রাস থেকে বের করে আনি প্রজ্ঞাময় আলোর ঝর্না।

..................
(উদ্ধৃত অংশগুলো পল সাইমনের লেখা এবং গাওয়া 'Sound of Silence' থেকে নেয়া)
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Fahmida Bari Bipu আপনার কবিতা খুবই খুবই সমৃদ্ধ। আমি বাকরুদ্ধ। কতো রকম ভাবেই না এক্সপেরিমেন্ট করেন!
তমসা অরণ্য উদ্ধৃতি-উল্লেখের জন্যে টি.এস.এলিয়টের সুনাম-বদনাম যা-ই বলুন ছিল, জানেন তো? আমার কাছে তা তাঁর কবিতায় নিঃসন্দেহে আশীর্বাদ। এখানটাতেও উদ্ধৃতির সাবলীল ব্যবহার দেখে ভাল লাগল। শুভ কামনা, বিজয়ী বন্ধু! দায়িত্ব অনেকটা বাড়িয়ে নিয়েছেন, বুঝে নিয়েছেন আশা করি.. হাহ হা হা..
কে এম রাকিব খুব ভাল লেগেছে। মুগ্ধতা জানুন
আমিও মুগ্ধ...
নাজিয়া জাহান অসাধারন। আমি মুগ্ধ।
ধন্যবাদ আপু..
সূর্য এমন ভাবনা আর বুননের কাছে হেরে যাওয়ায় ও একটা প্রশান্তি থাকে। মনে পড়ে অসাধারণ ভোট করেছিলাম। বিচার বুদ্ধি যে ঠিক ছিল তাতেই পরিতৃপ্ত। আর বিজয়ে একটা অভিনন্দন না জানালেই নয়। অনেক অনেক অভিনন্দন বন্ধু। :-D
অভিনন্দন সাদরে গৃহীত। যদিও এ সম্মান নিজেকেই অবাক করে দেয়া।
রীতা রায় মিঠু হই হই কান্ড, রই রই ব্যাপার, পান্না রে পান্না, বার বার পুরস্কার, আর না আর না!!!!! খুব খুশী হয়েছি।
দিদি তোমার খুশীর ধাক্কায় তো বেসামাল...
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# অভিনন্দন পান্না ভাই। খুব ভালো লাগলো।
ধন্যবাদ সালেহ ভাই। :)
মিলন বনিক পান্না ভাই...খুব খুব ভালো লাগছে...অভিনন্দন....
অনেক ধন্যবাদ মিলন দা।
Tumpa Broken Angel অনেক অনেক অভিনন্দন।
ধন্যবাদ আপনাকে।

০৩ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫৫ টি

সমন্বিত স্কোর

৬.৮৩

বিচারক স্কোরঃ ৪.১৫ / ৭.০ পাঠক স্কোরঃ ২.৬৮ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী