বর্ষার বারতা

বর্ষা (আগষ্ট ২০১১)

উপকুল দেহলভি
  • ৬৪
  • 0
রুমঝুম রুমঝুম ঝরিছে বর্ষার বারী
কোলাব্যাঙ সুর ধরেছে কি বাহারি,
বৃষ্টির ফোটায় আর ভেজা হাওয়ায়
নাচন লেগেছে তরু রাজীর শাখায়।

আকাশে কালো মেঘের ঘন ঘটায়
মাঝে মাঝে সর্পিল আলোক ছটায়,
আলোহীন নিশীথের চলন্ত পথিক
খুজে নেয় তার সঠিক পথের দিক।

পঙ্গপালের দলের রাতের আধারে
প্রাণের বিসর্জন প্রদ্বীপের মিনারে,
কিসের মোহে আলোর কাছে ছুটে এসে
ধোকার জালে ধরা পরে মরনের বিষে।

রোদ, মেঘ, বৃষ্টি জল, আষাঢ়-শ্রাবনের ঢল
সাগর-নদী, খাল-বিল-ঝিল, বণ্যার জল,
মেঘের সৃষ্টি, বহমান বাতাস, ঝড়ানো বৃষ্টি
নদীর স্রোত, বর্ষার বাণ, সব খোদার সৃষ্টি।

বর্ষার বিস্তৃত জল, সিক্ত উর্বর ধরণী
শষ্য শ্যামল মাঠ, সুবিস্তির্ণ বন বনাণী,
যোগাচ্ছে নিরন্তর উদরের জ্বালানি
সবই মহান আল্লাহর মেহেরবানী।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বৃষ্টি যোগাচ্ছে নিরন্তর উদরের জ্বালানি সবই মহান আল্লাহর মেহেরবানী। অসাধারণ হয়েছ কবিতা
বিপুল যোগাচ্ছে নিরন্তর উদরের জ্বালানি সবই মহান আল্লাহর মেহেরবানী। অনেক সুন্দর হয়েছে। শুভ কামনা রইল ভোট ও দিলাম।
নাজমুল সবই মহান আল্লাহর মেহেরবানী। কামনা করছি আপনি একজন ভালো লেখক হিসাবে প্রতিষ্ঠা লাভ করেন । ভোট দিলাম।
শামীম আরা চৌধুরী ভালই মেলাতে চেস্টা করেছেন।
আনিকা সবুর সুন্দর কবিতা ভালো লাগলো
নিরব নিশাচর .................আরো একবার পরলাম, আরো একবার ভালো লাগলো ...
Rajib Ferdous আরো সহজ করে লিখতে পারলে ভাল হত। মুলত জটিল ও পরনো শব্দ গুলো অবশ্যই বর্জনীয় হতে হবে যদি তা এই রকম ছন্দবদ্ধ কবিতা হয়ে থাকে। আর একটা কথা, রবীন্দ্র, শরৎ, নজরুল অবশ্যই কালজয়ী লেখক। তবে আমাদের কিন্তু অবশ্যই সেই আবহ থেকে বের হয়ে আসার চেষ্টা করতে হবে। সব যুগে সব লেখকরাই তা করেছেন। যেমন, কালিদাসকে ভাঙতে চাইলেন ঈশ্বরচন্দ্র। আবার ঈশ্বরচন্দ্রকে ভাঙতে চাইলেন রবীন্দ্রনাথ নজরুল। আবার রবীন্দ্রনাথকে ভাঙতে চাইলেন জীবনানন্দ। আবার জীবনানন্দকে ভাঙতে চাইলেন শামছুর রাহমান। এভাবে ভাঙন চলবেই। এরা কিন্তু সবাই ভাঙনের মধ্য দিয়েই কালজয়ী হয়ে গেছেন। অর্থাৎ সময়ের সাথে সাথে সাহিত্যের গতিপথও পাল্টাতে থাকবে। অতীতে যিনি যত ভালই লিখুন না কেন তার সময় এবং তার লেখনির ভাষা বা শব্দ অনুসরন করে এ সময়ে কারও কিন্তু নিজের অবস্থানকে পোক্ত করার কোন সুযোগ নেই। অপ্রিয় হলেও কথাটা সত্য। এই সময়ে এসে অবশ্যই এই সময়ের কথা, ভাষা, শব্দ, লাইন, উপমা ব্যবহার করতে হবে। নচেৎ সেই লেখা আগে হোক পড়ে হোক ব্যর্থতায় পর্যবসিত হবে।
সোশাসি অনেক অনেক ভালো লাগলো .........
শায়ের আমান "কিসের মোহে আলোর কাছে ছুটে এসে/ ধোকার জালে ধরা পরে মরণের বিষে" - সুন্দর। ভালো লিখুন সবসময়।

০২ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী