খাণ্ডবদাহনের দিন

বিশ্বকাপ ক্রিকেট / নববর্ষ (এপ্রিল ২০১১)

রহমান হেনরী
  • ২৮
  • ১১৮
(পাখি আমার একলা পাখি)
দাহ-মুহূর্তেও অম্লান থেকে যাক গান
পক্ষিণীর ঠোঁটে; থেকে যাক টান টান
ডানার অহমিকা, বিমল... চিরায়ত।
খাণ্ডবদাহনের এ দিন, চিরকাল
ফিরে আসে, বাঙলায়, পুরাণের মতো;
পোড়ে সুন্দর, পক্ষিণী; প্রেয়সী আমার।

বৃক্ষপত্রে ওড়ে ওই কাহার নিশান?
কোন হৃদয়ের ম্লান বাকল ও ছাল
দহনে দহনে হলো লোহিত অঙ্গার!
অনন্ত অম্বরে প্রতিবিম্বিত, সে কার
প্রণয়ের প্রনত কঙ্কাল, হতাহত?
থাক, থেকে যাক, সে সব প্রশ্নপ্রধান
সুর; শুধু পক্ষিণী তার চঞ্চুতে, লাল
যন্ত্রণারঙ মেখে, দেখুক বিরহকাল!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার নাহিদ হোসেন আমরা এখনো ভোট দিতে শিখিনি।আমার পড়া সেরা কবিতাগুলোর মাঝে আপনার কবিতাকে না রেখে পারলাম না।তবে ভোট দেখে আমি হতাশ।
মামুন ম. আজিজ এত মান সম্পন্ন একটা কবিতা পাঠক বিচারে মাত্র ৪৮ ভোটের অধিকারী। হাস্যকর। যেখানে প্রথম মানে সেরা হওয়া কবিতাটি মান বিচারে এর ধারে কাছেও যাওয়ার কথা না।
মৃন্ময় মিজান ভাল কবিতা নি:সন্দেহে। তবে আমি পুরাতন শব্দ চয়নের পক্ষে নই। কবিতায় একটা সেকেলেপনা ধরা পড়েছে আমার কাছে। এই যুগের কবিতা এই যুগেরই প্রতিনিধিত্বমূলক হলে ভাল হয়।
বিষণ্ন সুমন আমি আগেও এই কবিতাটা নিয়ে কোনো মন্তব্য করিনি, এখনো করবনা. কিছু সৃষ্টির মহিমা এমনি যার কোনো উপমা সাজেনা. তাই নিরব অর্ঘই রইলো কেবল. ধন্যবাদ এর মহান স্রষ্টাকে.
রওশন জাহান মানসম্পন্ন কবিতা.যদিও সব শ্রেনীর পাঠকের জন্য একটু কঠিন , তব আমি বলব ভালো লিখা সবাই বুঝতে না পারলেও লেখকের মান বজায় রাখা উচিত.
মাহমুদা rahman একিট যথার্থ আধুনিক কবিতা...অেনক ভাল লেগেছে.....
পার্থ সাহা এতো কঠিন কথা আমি বুঝি না ভাই
এস, এম, ফজলুল হাসান অনেক ভালো লেখেছেন , ধন্যবাদ আপনাকে
নষ্ট কবি "মানুষ ও মানবতার কন্ঠ" শিরোনামে মানবাধিকার বিষয়ক কবিতা উৎসব ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটর্স ডিফেন্ডারস্‌ এন্ড প্রেস সোসাইটি" ও "সার্বজনীন পরিবেশ মানবাধিকার সংস্থা"র উদ্যোগে এই ব্লগে আয়োজন করা হলো "মানুষ ও মানবতার কন্ঠ" শিরোনামে মানবাধিকার বিষয়ক কবিতা উৎসবের । আজ ১৮/০৪/২০১১ইং থেকে ২৫/০৪/২০১১ইং তারিখ বিকাল ৫টা পর্যন্ত এই উৎসব চলবে । ২৬/০৪/২০১১ইং তারিখে রাত ৮টার পর ঘোষনা করা হবে কে হলো "মানবতার শ্রেষ্ঠ নবীন কবি" । পহেলা মে যেকোন সময় আমাদের সংস্থার অফিসে "মানবতার শ্রেষ্ঠ নবীন কবি" পদক প্রদান করা হবে এবং শ্রেষ্ঠ কবিকে আমাদের সংস্থার আজীবন সদস্যপদ প্রদান করা হবে । http://www.somewhereinblog.net/blog/ihrdps/29365173#c6338832 এখানে কবিতা লিখেন-মানবতার জয়গান গেয়ে উঠুন.
রহমান হেনরী এখানে একদমই নতুন। এই মাত্র বুঝতে পারলাম, মন্তব্যগুলোর জবাব দেয়া সম্ভব ছিলো। আপনাদের সবাইকে ধন্যবাদ। বিলম্বে হলেও নব বর্ষের শুভেচ্ছা আর সবার জন্য শুভকামনা, অবিরাম...

০১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪