লাল শাড়ী

শাড়ী (সেপ্টেম্বর ২০১২)

রানী এলিজাবেদ
  • ৩৭
  • 0
  • ৪২৮
যখন আমি শিশু ছিলাম
মনে ছিল অনেক ভাবনা,
আমার পুতুল যাবে শশুর বাড়ী
বাজবে কত বাজনা।

গায়ে থাকবে সোনার গয়না
আরো থাকবে লালশাড়ী,
পুতুল আমার সুখে থাকবে
যেয়ে তার স্বামীর বাড়ী।

যখন আমি কিশোরী ছিলাম
মনে ছিল আরো ভাবনা,
মায়ের শাড়ী পড়ে আমার
মিটে গেল মনের বাসনা।

্#২৪৮৬;াড়ী পড়ে ভীষন খুশী
দেখি যখন নিজেকে আয়নায়,
মনে হল আর ভাল লাগতো
্#২৪৭৯;্#২৪৯৪;্#২৪৭০;্#২৪৯৫; থাকতো সোনার গয়না।

এমনি করে যেতে হয়
সকল নারীকে জড়িয়ে বেনারশী,
মনে থাকে অনেক স্বপ্ন
আরো কতো মিষ্টি হাসী।

বধু বেসে মেয়েরা যখন
যায় শ্বশুর বাড়ী,
সেই থেকেই নারীদের জীবন্#২ে;৪৮০;
সংগে জড়িয়ে থাকে শাড়ী।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাকিয়া জেসমিন যূথী কিছু কিছু জায়গায় বানান এইরকম আসলো কেন? লেখা প্রকাশিত হওয়ার পরে এরকম ভুল পেলে ‘গল্পকবিতা’কে বার্তা দিয়ে জানাবেন। সুন্দর কবিতা।
ভালো লাগেনি ২৯ সেপ্টেম্বর, ২০১২
রোদের ছায়া কনভার্ট জনিত সমস্যাগুলো ঠিক করে নিলে হতো না ? ভালই তো লিখেছ কবিতা । তবে কবিতার নাম কিন্তু '' শুধু শাড়ি '' হলেও ভালো লাগত , কারন কবিতায় ভিন্ন ভিন্ন শাড়ির কথা বলা আছে ।
ভালো লাগেনি ২৪ সেপ্টেম্বর, ২০১২
স ম সানি অনেক অনেক ভালো.........
Mahi pondit আমার কাছে লাল শাড়ির চেয়ে সবুজ শাড়ি বেশী ফেবারিট আপু ।তবে শাড়ির (কবিতার) গাথুনি ভালো ।ধন্যবাদ আপু ।
ভালো লাগেনি ১৬ সেপ্টেম্বর, ২০১২
তানি হক সুন্দর লিখেছ বন্ধু ..সাধনা করলে আরো অনেক অনেক ভালো লিখতে পারবে আশাকরি ..শুভকামনা রইলো ..
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১২
জগজিৎ রিনী এলিজাবেদের শাড়ী ভাবনা ভােলা
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১২
জসীম উদ্দীন মুহম্মদ বধু বেসে মেয়েরা যখন যায় শ্বশুর বাড়ী, সেই থেকেই নারীদের জীবন্#২ে;৪৮০; সংগে জড়িয়ে থাকে শাড়ী। ------ ----- ---- বাহ দারুণ অনুভূতি !
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১২
বিন আরফান. পড়তে আসিনি. দেখতে এসেছিলাম. যাইহোক পড়েও গেলাম ভালো লাগলো তবে প্রোফাইন নেম ছাড়া.
ভালো লাগেনি ১০ সেপ্টেম্বর, ২০১২
আহমেদ সাবের একজন রমণীর বিভিন্ন বয়সের শাড়ী সম্পর্কিত স্বপ্নের চমৎকার চিত্র আঁকা হয়েছে কবিতায়। বাক্য ও বানানে কিছু দুর্বলতা থাকলেও ভাবনাটা বড়ই সুন্দর। কিম্ভুত সংখ্যাগুলো নিয়ে যারা মন্তব্য করেছেন, তাদের জ্ঞাতার্থে বলছি। আপনি যে ভাষাতেই লিখেন না কেন, কম্পিউটারের কাছে অক্ষরগুলো সংখ্যা বই কিছুই নয়। বিস্তারিত ব্যাখ্যা এখানে সম্ভব নয় বলে এখানে সংক্ষেপে বলছি। গল্প-কবিতার সব লেখাগুলো বিভিন্ন ফন্ট থেকে ইউনিকোডে রূপান্তরিত করা হয়। এই প্রক্রিয়ার সময় বিভিন্ন কারণে সঠিক রূপান্তর সম্ভব না হলে অক্ষরের পরিবর্তে তার ইউনিকোড দেখানো হয়। বাংলা "শ" অক্ষরের ইউনিকোড হচ্ছে ২৪৮৬। মূল লেখায় সম্ভবতঃ "শাড়ী" শব্দের আগে/পিছে কোন অদৃশ্য বিশেষ অক্ষর ছিল, যা কনভার্টার বুঝতে পারেনি বলে শব্দটা "্#২৪৮৬;াড়ী " রূপে দেখাচ্ছে। বাকী কিম্ভুত সংখ্যা গুলোর মানে হল - ্#২৪৭৯;্#২৪৯৪;্#২৪৭০;্#২৪৯৫; = যদি, জীবন্#২ে;৪৮০ = জীবনের। কবিতাটায় বাক্য ও বানানে কিছু দুর্বলতা থাকলেও ভাবনাটা বড়ই সুন্দর। ভাল লেগেছে কবিতা।
ভালো লাগেনি ১০ সেপ্টেম্বর, ২০১২
আপনাকে অনেক অনেক অনেক অনেক অনেক অনেক ধন্যবাদ আহম্মেদ সাবের ভাই আমি যা বুঝাতে পারিনি পাঠক বন্ধুদের তা কি সুন্দর ভাবে আপনি বুঝিয়ে দিলেন. আবার ও ধন্যবাদ.
রানী এলিজাবেদ সম্মানিত সকল পাঠক ও লেখক কে অনেক অনেক ধন্যবাদ আমার লিখা পরে সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য.আমি সত্তি গর্বিত আপনাদের সঙ্গে থেকে. রানী এলিজাবেদ.
ভালো লাগেনি ১০ সেপ্টেম্বর, ২০১২

০১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪