তুমি এলেই পুরনোকে ভুলে যাওয়ার হিড়িক পড়ে যায়। বিধু বাবুর দোকানে লাল সালুতে মোড়া নতুন খাতা আসে। নতুন কাপড় নতুন মিষ্টির গন্ধে মৌ মৌ চারিদিক। তোমার গায়ের তামাটে রক্তের দাগ কেউ দেখে না। কালের ধুলোর নীচে চুপচাপ লুকিয়ে থাকে।
অথচ সোনা ভাবী চলে উল্টো পথে। তুমি এলেই পুরনো কথা মনের ফাঁক গলিয়ে ঝর ঝর করে বেরিয়ে আসে। পাথরের মতো নিশ্চল - অসহায় সোনা ভাবী হঠাৎ স্বর্গ মর্ত্য আকাশ পাতাল কাঁপিয়ে চিৎকার করে কেঁদে ওঠে। তার বুক ছিদ্র হয়ে বেরিয়ে আসে অবিশ্রান্ত বিলাপ।
কচি আম, শিশু কাঁঠাল, এইমাত্র ফলের আকার নেওয়া লিচু অবাক হয়ে দেখে কী অসম্ভব কষ্ট নিয়ে ক্রমশ: শেষ হয়ে যাচ্ছে একটা মানুষ।
রমনার বটের শেকড়ে এখনো ছড়িয়ে আছে টুকরো টুকরো মাংস - সোনা ভাবীর প্রিয়তম। তোমাকে বরণ করতেই সেই প্রিয়তম গিয়েছিল রমনার বট মূলে। পুরনোকে ঝেড়ে ফেলতে যেয়ে নিজেই পুরনো হয়ে গেল। এখন নিঃশব্দ শুয়ে আছে সে ছায়া হয়ে - বটের ছায়ায়।
বৈশাখ। তোমার গায়ে তারই রক্তের দাগ। ছোপ ছোপ শুকনো রক্ত। সোনা ভাবীর কাছে- এর সব কিছুই নতুন হয়ে ফিরে আসে।
হে বৈশাখ। তুমি এই একজনকে ৰমা করে দিও। নতুন বছর এলেই যে পুরনোকে জড়িয়ে ধরে কাঁদে। অগণিত মানুষের বিপরীত স্রোতে হাটতে থাকে একা - নিঃসঙ্গ - আর যার বুক ফেটে বেরিয়ে আসে বর্ষা ধারার মতো কান্না; তার প্রিয়তমকে ভিজিয়ে দেয়- ভিজিয়ে দেয় তোমাকে।
নষ্ট কবি
"মানুষ ও মানবতার কন্ঠ" শিরোনামে মানবাধিকার বিষয়ক কবিতা উৎসব ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটর্স ডিফেন্ডারস্ এন্ড প্রেস সোসাইটি" ও "সার্বজনীন পরিবেশ মানবাধিকার সংস্থা"র উদ্যোগে এই ব্লগে আয়োজন করা হলো "মানুষ ও মানবতার কন্ঠ" শিরোনামে মানবাধিকার বিষয়ক কবিতা উৎসবের । আজ ১৮/০৪/২০১১ইং থেকে ২৫/০৪/২০১১ইং তারিখ বিকাল ৫টা পর্যন্ত এই উৎসব চলবে । ২৬/০৪/২০১১ইং তারিখে রাত ৮টার পর ঘোষনা করা হবে কে হলো "মানবতার শ্রেষ্ঠ নবীন কবি" । পহেলা মে যেকোন সময় আমাদের সংস্থার অফিসে "মানবতার শ্রেষ্ঠ নবীন কবি" পদক প্রদান করা হবে এবং শ্রেষ্ঠ কবিকে আমাদের সংস্থার আজীবন সদস্যপদ প্রদান করা হবে । http://www.somewhereinblog.net/blog/ihrdps/29365173#c6338832
এখানে কবিতা লিখেন-মানবতার জয়গান গেয়ে উঠুন.
নাজমুল হাসান নিরো
লেখকের ছন্দ কবিতা দেখে বোঝার উপায় নেই গদ্য কবিতাতেও তার সমান হাত চলে। বক্তব্যের সহজবোধ্যতা অনেক বেশি আবেদনময় করে তুলেছে কবিতাটিকে। শুধু লাইন সাজানোর ব্যাপারটা মানে মাঝখানের দাঁড়ির ব্যাপারটা আমার কাছে ভাল লাগে নি।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।