বর্ষক্রমে আবার এসেছে ফিরে একুশে ফেব্রুয়ারি কি দিয়ে বরন করি তোমায় অহে রক্তাক্ত সঞ্জীবনী হাজার মানুষের নীরব মিছিলে করছি স্মরণ তমার নামে কত গোলাপের পাপড়ি জড়িয়ে দিয়েছি তোমার স্মৃতিশৌধে , বজ্র কণ্ঠে শপথ নিয়েছি সালাম বরকতের তাজা রক্তে সে আমার অগ্নি শপথের এক্তি রক্তাত্ব নক্ষত্র একুশে। কিন্তু আজ তোমার স্মরণে ফুটে নাকো ভাষা মুখে লাখো মানুষের নীরব চাহনি ভেসে উঠে হৃদয় পটে, কি জবাব দেব তোমায় রক্তে রঞ্জিত অহে একুশে তোমার মন্ত্রে দীক্ষিত হয়ে বাংলাকে মারা ভালবাসে তাদের অমর আত্না অকালে ঝরেছে ফুটপাতে হয়তো বা স্যাঁত স্যাঁতে কুঁড়ে ঘরে নতুবা জনতার মিছিলে ওরা কেউ ফিরে এলনা ফিরবে না আর কোন দিন দুপুরের পথে আমারে বোল চূর্ণ ধুলোতে গলিত পিচে পা বেধে হাঁটবে না আর ধুসর সন্ধ্যায় গোলাপ নেবেনা হাতে যারা মেলেছিল প্রত্যাশী চোখ তাদের কাছে ফিরবে না হেসে তাইতো আজ ঘরে ঘরে উচ্চারিত সেই নাম স্মরণে জাগে ওহে এবার তুমি এসেছ পরিচিত হবে নতুন দেশের সাথে তোমার বাংলা মায়ের দীপ্ত সংগ্রামী সাথীদের সাথে মে রক্তের ডাক দিয়েছিলে একদিন সংগ্রামী জনতারে তাদের রক্তদানেতে স্নাতহয়ে বাংলার স্বাধীনতার সূর্য উদিত হয়েছে এক জয়ে উল্লাসে তোমায় স্মরণ করি নবতর চেতনার জীবনয়নের দৃঢ় পদক্ষেপে ভুলি নাই, ভুলি নাই, ভুলিতে পারিনা রক্তের নদী ওহে একুশে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।