প্রতীক্ষারাও অধৈর্য হয়েছে আজ স্তব্ধ দুপুরের তপ্ততায়,দমকা হাওয়ায় শুকনো,ঝরা পাতাগুলো হঠাৎ একত্রিত ও চুপ! ঢাক ঢাক-গুড় গুড় এ কোন চক্রান্তের সাজ । সামান্য বেতনের সরকারী অফিসের কেরানী, বসে আছে তার ছোট্ট ছেলেটির সমস্ত শরীর ফুটে বের হওয়া ঘামাচিগুলো তোমাকে উপহার দেবে। রামগোপালপুরের রিক্সাওয়ালা রশীদের ছ’বছরের মেয়েটি দৌড়ে এসে দু’টাকার আইসক্রিম চাওয়াতে দারুণ বিরক্ত, দিতে গিয়ে বলে “ধুরুজা তুইন কবে লামবি?” আকাশের দিকে চেয়ে। পলাশী বস্তির পিচ্ছিটি তার একমাত্র ভাঙ্গা লাল প্লাস্টিকের মগটি নিয়ে অধীর আগ্রহে আছে তোমাকে ভরবে বলে।
হ্যাঁ, বৃষ্টি তুমি এলে, অনেক অপেক্ষার পরে গত রাতে বস্তির ছেলেটির মগ চুরি হলো তার ঘরে। শতছিদ্র পলিথিনের চাল গলে জরা-জীর্ণ বিছানা বৃষ্টির পানি গেল চলে, সব চুপ-চুপে ভিজে মগ হারানোর শোক ভুলে এতেই দারুণ আনন্দ খোজে। লাফিয়ে পরে জমে যাওয়া বৃষ্টির জলে আটকে পরা প্রাইভেট কার, স্থির হংস যেন কাঁচের ভেতর দিয়ে তিলোত্তমা মুখ, নগ্ন শিশুর জলক্রীড়া দেখে সহসাই ওঠে হেসে হে বৃষ্টি, তুমি এলে! তুমি এলে অবশেষে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুন ম. আজিজ
হ্যাঁ, বৃষ্টি তুমি এলে, অনেক অপেক্ষার পরে
গত রাতে বস্তির ছেলেটির মগ চুরি হলো তার ঘরে।.............খুব নান্দ্নিক একটা বিরহ বেদনার দিক একটা বাস্তবিক দিক ঘুনে ধরা সমাজের খুবই ভালো আঙ্গিকে প্রকাশ পেয়েছে হে গুরু কবিতায়।
মনির মুকুল
প্রথম লাইনটা পড়েই বুঝে নিলাম চমৎকার একটি কবিতা পড়তে যাচ্ছি। শেষ পর্যন্ত পেলামও তাই। উদ্ধৃতি চিহ্ন দিয়ে তুলে ধরা আঞ্চলিক কথাটির অর্থ বুঝতে পারলাম না, তাই কিঞ্চিৎ আপসোস থেকে গেল। শুভকামনা রইল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।