দাদিজান

শাড়ী (সেপ্টেম্বর ২০১২)

খন্দকার নাহিদ হোসেন
  • ৬২
  • ২৯৪
দাদিজান সৈয়দ বংশের মেয়ে। উপকথার কাঁসার মতো ঝকঝকে তার ঘটি-বাটি-শাড়ি-ঘর। বুননের সৃজনে সে ভাস্বর। পুরো গ্রামের হাত মিলেও অনতিক্রম্য তার স্বাদের দরজা। প্রাত্যহিক চকচকে জীবনের পিঁড়িতে যদি গৃহস্থ বাড়ির কেউ(যেমন আমার মা)এসে বসতো তবে সন্ধ্যায় সে পিঁড়ি না ধুয়ে আর ঘরে উঠতো না। দাদিজান খন্দকার বাড়ির বউ। এই রকম গল্পের সাথে আমরা কেউ(মায়ের সন্তানেরা)আর কিছু মেলাতে পারি না। তৃষিত টাইফয়েড তার কান নিয়ে গেছে। শাড়ি-চুলে সময়ের নিষ্করুণ দাঁত। জঙধরা দেহের রং শুধুই ব্যথাতুর সাদা। গোখরো সাপের মুখে বিষ থাকে এখন আর তার তা মনে নেই। সে রাতভর জেগে থাকে-জেগে থাকে তার একলা কাটানো একই সংলাপের বকবকানি নিয়ে। অন্তত আমার ঘুম ভাঙলে শুধু তাই মনে হয়। দাদিজানকে দেখেই বুঝি তার আগুন রঙা শাড়ির ভাঁজের পোষা নিষ্ঠুরতার চেয়েও বেশি পাষাণ-খিটখিটে সময় নামের এক বৃদ্ধ। বুঝি মাটিতে মিশে পচে গলবার আগে আমরা পায়ে স্যান্ডেল লাগাই-আস্তে হাঁটি মাটি লাগবার ভয়েই। আমরা পুরনো দরজা-জানালা। আমরা হলদে পুঁজের নষ্ট ঠোঁট। আমরা একদিন থেঁতলে যাওয়া জীবন। দাদিজান, তোমার জন্যই বোধের সমস্তটুকু আজ রক্তের অণুতে পোঁতা আছে। তবু স্বপ্নবাটির পাংশুটে ভয়-আমরা(মায়ের সন্তানেরা)একদিন গোপন অন্ধকারে সব ভুলে যাবো না তো? দাদিজান, মনে রাখা কি এতই কঠিন?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইউশা হামিদ ভিন্ন ধারার কবিতা ! মনে শান্তি পাইলাম ভাইয়া ।
ভালো লাগেনি ৩০ সেপ্টেম্বর, ২০১২
পাপিয়া সুলতানা আহা বেশ বেশ !
ভালো লাগেনি ৩০ সেপ্টেম্বর, ২০১২
মাহমুদুল হাসান ফেরদৌস "আমরা একদিন থেঁতলে যাওয়া জীবন। " বরাবরের মতোই অসাধারন
ভালো লাগেনি ২৮ সেপ্টেম্বর, ২০১২
রি হোসাইন আধুনিক কবিতা লেখার প্রয়াস প্রসংশনীয় ...... কিন্তু কাব্যরসবোধের অভাব আছে .... এর ফলে এটা কবিতায় রূপান্তর হতে পারে নি ..... গদ্য কে কাব্য রসবোধ দিয়ে-ই পদ্য তে রুপান্তরিত করেই এই রকম ফরম্যাট এ কবিতা লিখতে হয় ..... অনুজ প্রতিম লেখকের কাছে এই প্রত্যাশা রইলো
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১২
রি হোসাইন ভাই, আপনার উপদেশ পড়ে প্রিয় নবীর মিষ্টি খাওয়ার হাদিসটা মনে পড়ে গেলো! আশা রাখি, সামনের লেখায় আপনি চ্যালেঞ্জটা নিবেন! অন্তত কিভাবে লিখতে হয় সেটা দেখানোর জন্য হলেও এ ধারার একটা কবিতা আপনার কাছ থেকে পাবো এ আশা তো করাই যায়। ও অগ্রিম শুভেচ্ছা রইলো।
ভালো লাগেনি ২২ সেপ্টেম্বর, ২০১২
মামুন ম. আজিজ কাহিনী পদ্য...চিত্র গদ্য ..অতুলনীয়
ভালো লাগেনি ১৯ সেপ্টেম্বর, ২০১২
ঈশান আরেফিন আমার কথা কি কবির কথা মনে আছে? আমি কিন্তু কবির সৃষ্টিতে মুগ্ধ...........
ভালো লাগেনি ১৭ সেপ্টেম্বর, ২০১২
সিয়াম সোহানূর দাদিজান, তোমার জন্যই বোধের সমস্তটুকু আজ রক্তের অণুতে পোঁতা আছে। তবু স্বপ্নবাটির পাংশুটে ভয়-আমরা(মায়ের সন্তানেরা)একদিন গোপন অন্ধকারে সব ভুলে যাবো না তো? --------------- প্রচণ্ড আবেগ আর ভালবাসা কবিতাকে ভিন্নমাত্রা দিয়েছে। তো ভাললাগা আর ভালবাসা রইল।
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১২
জালাল উদ্দিন মুহম্মদ দারুণ ! ভাল লেগেছে বেশ।
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১২
পারভেজ রূপক আপনার কবিতা সব সময় ব্যতিক্রম
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১২
নিলাঞ্জনা নীল মুগ্ধ করার প্রয়াস চলুক......... :P
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১২

২৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪