কবিতা

কষ্ট (জুন ২০১১)

খন্দকার নাহিদ হোসেন
  • ৫২
  • 0
  • ১৪১
বামপাশ জুড়ে দেয়াল। দেয়ালে গাঙচিল উড়ে।
হলুদ দেয়াল ঠিক হলুদ নয়,ধূসর। জট
পাকানো ধূসর চুলে মাখা দেয়াল-দেয়ালের রঙ।
সেই দেয়ালে সাদা মেঘ নীল আকাশে।
নীল আকাশের ঝুলে থাকা গাঙচিল-উড়ে দেয়ালে।
যাবজ্জীবনের দেয়াল। তার চূড়োয় বৃষ্টিতে ভিজে ভিজে
গুড়ো-চুনসুড়কির সাদাটে চাদর। ঝরে পড়ে গুড়ো গুড়ো ছাদ।
শেষে একদিন এভাবেই ঝরে। আমার মাথায় ছাদ।
আমার গায়ে ছাদ। যে দেখে সে জানুক।
যে বহুদূর সে পড়ুক। গাঙচিল-দেয়াল-ভেজা ছাদ
আর আমি। কবিতাটা এমন হবে। মগজে একটু
একটু করে গড়া-গড়বার আয়োজন।
ঘরের বর্ণনায় কষ্ট। কষ্টটাই প্লট।
প্লট-ই কবিতা। মগজে। লেখায়। পড়ায়।
কবিতার ভিতর কবিতা লিখবার ভাবনা
আমি পড়ছি চেনা কষ্টের বর্ণনায়।
এইটুকুই কবিতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার নাহিদ হোসেন কালপলক ভাইয়া, তোমার সনেটের অপেক্ষায় থাকলাম। জেনে ভালো লাগলো, তোমার মাথার উপর বাংলা সাহিত্যের একজন বড় লেখকের ছায়া আছে। তোমার ভাইয়ার নাম কি? আর ভালো থেকো।
সূর্যসেন রায় দাদা ,আবার দেখা হয়ে গেল ।হ্যাঁ,লেখার উপাদান কমে আসছে ঠিক ।নিউটন কিংবা আইনস্টাইনের মতো বিজ্ঞানীরা তাদের সময়ে যা নিয়ে কাজ করেছে তা এ যুগে হলে প্রতিদিন নোবেল পুরস্কার পেত ।কিন্তু এখন ও তো বিজ্ঞানীরা নোবেল পান ।তাই সৃজনশীল কাজ কম হলে ভাল ।তবে আমি কাজী নজরুল ইসলাম কিংবা রবীন্দ্র বা জীবনানন্দের কোন একটি ও বই পড়িনি ।আমার ভাইয়া অনেক বড় লেখক ।আর ঘরে বই ও কম নেই ।তবে আমি যা করতে চাই তা নিজের থেকেই করি ।আর পাঠ্য বইয়ের বাইরের বই না পড়ায় একটু সমস্যায় পড়তে হবে ।তারপর ও বুক ফুলিয়ে বলতে পারি আমি এই সময়ের বাংলা সাহিত্য সর্বকনিষ্ট সনেটকার দের একজন ।আর......আমার ২টি কবিতা হবে বাংলা সাহিত্যে আমায় ক্ষুদ্র দান......আপনি দীর্ঘজীবি হন ।দাদা ,আবার দেখা হয়ে গেল ।হ্যাঁ,লেখার উপাদান কমে আসছে ঠিক ।নিউটন কিংবা আইনস্টাইনের মতো বিজ্ঞানীরা তাদের সময়ে যা নিয়ে কাজ করেছে তা এ যুগে হলে প্রতিদিন নোবেল পুরস্কার পেত ।কিন্তু এখন ও তো বিজ্ঞানীরা নোবেল পান ।তাই সৃজনশীল কাজ কম হলে ভাল ।তবে আমি কাজী নজরুল ইসলাম কিংবা রবীন্দ্র বা জীবনানন্দের কোন একটি ও বই পড়িনি ।আমার ভাইয়া অনেক বড় লেখক ।আর ঘরে বই ও কম নেই ।তবে আমি যা করতে চাই তা নিজের থেকেই করি ।আর পাঠ্য বইয়ের বাইরের বই না পড়ায় একটু সমস্যায় পড়তে হবে ।তারপর ও বুক ফুলিয়ে বলতে পারি আমি এই সময়ের বাংলা সাহিত্য সর্বকনিষ্ট সনেটকার দের একজন ।আর......আমার ২টি কবিতা হবে বাংলা সাহিত্যে আমায় ক্ষুদ্র দান......আপনি দীর্ঘজীবি হন ।
খন্দকার নাহিদ হোসেন মনে ভালোলাগা জাগাতে পারছি জেনে ভালো লাগলো। ভালো থেকো ভাইয়া।
ভূঁইয়া ভাল হইছে অনেক।
খন্দকার নাহিদ হোসেন কালপলক ভাইয়া, হ্যাঁ, আমাদের বড় কবিদের স্টাইল বাদ দিয়েই এগোতে হবে। আর সব যুগের বড় কবিরাই তা করেছে। যেমন- রবীন্দ্র পরবর্তী যুগের কবিরা। লেখার ক্ষেত্রে বিষয়গুলো কিন্তু খুব সীমিত যেমন হয় কোন অনুভূতি নাহলে বস্তু কিংবা জীব। এখন আমি ভালোবাসা নিয়ে কবিতা লিখছি আজ থেকে হাজার বছর পরও কেউ লিখবে। তো আমি শুধু এই নিশ্চয়তা তোমায় দিতে পারি আমি হয়তো জীবনান্দের মতো ভালোবাসার কবিতা লিখতে পারবো না তবে আমি আমার মতো লিখতে পারি আর সে চেষ্টাই এক জীবন থাকবে। ধন্যবাদ ও ভালো থেকো।
সূর্যসেন রায় আমাদের মধ্যে যারা এখন লিখেন কেন যেন তারা জীবনানন্দের প্রভাবে কাজ করেন ।এতে করে নতুনত্ব আসছে না ।তাই এখনই সময় নিজ চিন্তায় অন্যরকম কবিতা লেখার ।তবে আপনার কবিতা খুব ভাল লেগেছে ।আমি ফেসবুকে যখন জীবনানন্দের সাইটে লিখতাম তখন সবাই জীবনানন্দের যেটুকু কবিতা প্রকাশ করা হত তার ভাবেই তারা কবিতা লিখত ।আর আমি অন্যরকম লিখতাম ।এভাবে একদিন জানতে পারি GOOLGE উত্তর কবিতাগুলোকে আমার নামে সংরক্ষণ করে ।তারপর....আর আগামি সংখ্যায় যেকবিতা ২টি প্রকাশ হবে তা গল্পকবিতার পথচলায় বৈচিত্র্য আনবে ।আর আধুনিক কবিতা যারা লিখেন তারা কিছুটা অবাক ও হবে ।আপনাকে অসাধারণে ভোটটি দিচ্ছিআমাদের মধ্যে যারা এখন লিখেন কেন যেন তারা জীবনানন্দের প্রভাবে কাজ করেন ।এতে করে নতুনত্ব আসছে না ।তাই এখনই সময় নিজ চিন্তায় অন্যরকম কবিতা লেখার ।তবে আপনার কবিতা খুব ভাল লেগেছে ।আমি ফেসবুকে যখন জীবনানন্দের সাইটে লিখতাম তখন সবাই জীবনানন্দের যেটুকু কবিতা প্রকাশ করা হত তার ভাবেই তারা কবিতা লিখত ।আর আমি অন্যরকম লিখতাম ।এভাবে একদিন জানতে পারি GOOLGE উত্তর কবিতাগুলোকে আমার নামে সংরক্ষণ করে ।তারপর....আর আগামি সংখ্যায় যেকবিতা ২টি প্রকাশ হবে তা গল্পকবিতার পথচলায় বৈচিত্র্য আনবে ।আর আধুনিক কবিতা যারা লিখেন তারা কিছুটা অবাক ও হবে ।আপনাকে অসাধারণে ভোটটি দিচ্ছি
খন্দকার নাহিদ হোসেন মানিক ভাই, আপনাদের ভালো লাগাই আমায় লেখার সাহস দেয়।
খন্দকার নাহিদ হোসেন কৌশিক ভাই, কবিতা ভালো লাগছে জেনে ভালো লাগলো। ভালো থাকুন।
খন্দকার নাহিদ হোসেন সাবের চাচা, আমরা না হারলে তো অন্য কেউ জিতবে না! হ্যাঁ, বছর শেষে হয়তো ছাপার অক্ষরে নিজের লেখা দেখব না। তাতে একটু কষ্ট হয়তো লাগবে( কষ্ট সংখ্যার স্বীকারোক্তি!) কিন্তু সে কষ্টের চেয়েও আমার অনেক বড় পাওয়া আপনাদের সবার ভালোবাসা। বছরের শেষে আমার পাশে থাকবে আমার কিছু কাছের মানুষ যাদের কখনই আমি দেখিনি তবু কতই না তারা আমার কাছের। আর আপনার ছায়াটুকু আমায় সবসময়-ই সাহস দেয়। অনেক ভালো থাকুন।
সৌরভ শুভ (কৌশিক ) কবিতা,নয়কো ভালো ,বলব না তা /

২৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪