স্বপ্নের কাহিনী

স্বপ্নলোক (অক্টোবর ২০২৩)

Mohammed Monjur Alam
  • 0
  • 0
  • ১২১
স্বপ্ন একটি মহা ঔষধ, জীবনে ভালো থাকার জন্য। স্বপ্ন কে বাস্তবায়ন করতে গিয়ে কত মানুষ কাটিয়ে দিয়েছে তার জীবনের মূল্যবান সময় গুলো।
স্বপ্ন কারো জীবনে সত্যি হয়ে ধরা দিয়েছে, আবার কারো জীবনে কখনো আশার প্রদীপ জ্বালিয়ে কখনো আবার বিষাদের যন্ত্রণা এঁকে জ্বলে পুড়ে ছারখার করে দিয়েছে! কিছু স্বপ্ন মানুষ নিশ্চুপ নিরবতায় মনের মাঝে পুষে রাখে। কখনো তা প্রকাশ করেনা, আবার কিছু স্বপ্ন প্রকাশিত আপন পর সবার সাথে মিলে মিশে।
কিছু স্বপ্ন অদৃশ্য, কিছু স্বপ্ন অদ্ভুত রকমের। কিছু স্বপ্ন মানুষের জাগ্রত,
যে স্বপ্ন স্বাধীন,যে স্বপ্ন গুলো সবসময় তাড়িয়ে বেড়ায় বাস্তবায়নের লক্ষ্যে। কিছু স্বপ্ন পরিবার পরিস্থিতির উপর নির্ভরশীল।
স্বপ্ন ভিন্ন ভিন্ন মানুষের ভিন্ন ভিন্ন রকমের, কল্পনাশক্তি যার যেরকম, স্বপ্ন গুলো তার সেই রকম উপলব্ধি।
পরিবারের মধ্যমনি, যার আয়ের উপর পুরো পরিবার নির্ভরশীল তার নিজস্ব যত স্বপ্ন তা বুকের মাঝে পুষে রেখে পরিবারের স্বপ্ন পূরণ করায় হলো তার প্রধান স্বপ্ন। মা বাবাই হচ্ছে পৃথিবীতে নিঃসন্দেহে তাদের নিজস্ব কোন স্বপ্ন নেই, তাদের একমাত্র স্বপ্ন ছেলে মেয়ে মানুষ করা, জীবনে প্রতিষ্ঠিত করে দেয়া। ছেলে মেয়ে মানুষ করার স্বপ্ন দেখতে দেখতে নিজেদের স্বপ্নের কথা বেমালুম ভুলে যাই!
একজন দিন মজুরের স্বপ্ন কিভাবে তার আজকের আয় হবে, সেই আয় দিয়ে তার পরিবার চলবে তো!
তার আয়কৃত অর্থ দিয়ে ছেলে মেয়ে লেখা পড়া শিখিয়ে মানুষ করতে পারবে তো!
একজন ভিক্ষুককের স্বপ্ন ভিক্ষা করে কত টাকা কামাইতে পারবো। একজন বিলাসবহুল অট্টালিকার মালিকের স্বপ্ন আলাদা,তার কাছে হাজার রকমের স্বপ্ন বাসা বাঁধে, উচ্চতার মাপকাঠিতে স্বপ্ন গুলো অনেকাংশে পূরণ হয়ে যায়। কিন্তু স্বপ্ন গুলো উচ্চবিত্ত সমাজে বেমানান হয়ে পড়ে, কখনো কখনো তাদের কাছেও স্বপ্ন অধরা থেকে যায়! স্বপ্ন এমন একটা মহা ঔষধ কখনো স্বপ্ন পূরণ না হলেও তৃপ্তির ঢেঁকুর তুলে মানুষ।মানুষ স্বপ্ন দেখতে ভালোবেসে, স্বপ্ন আছে বলেই জীবন সুন্দর। স্বপ্ন নিয়ে একটা বাস্তব ঘটনা - আমি তখন ভারতের তামিলনাড়ুর একটা মেডিকেলের পাশেই কর্মরত, সেই সুবাদে এক দেশি ভদ্রলোকের সাথে পরিচয়। তিনি চিকিৎসার জন্য গিয়েছিলেন। যথাযথ চিকিৎসা শেষে বাড়ি ফেরার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। সাথে পরিবারের জন্য কেনাকাটা করলেন খুশি মনে। তার স্বপ্নের কথা বলেছিলেন, বাড়িতে গিয়ে বউ বাচ্চা নিয়ে দুবেলা দুমুঠো খেয়ে সুখে থাকাটাই হলো তার জীবনে সবচেয়ে বড় স্বপ্ন। কিন্তু দূর্ভাগ্য তার স্বপ্ন টি পূরণ হয়নি, ঠিক তার পরদিন বাড়িতে যাওয়ার জন্য তৈরী হচ্ছিলেন, সেই মূহুর্তেই স্ট্রোক করে পরপারে পাড়ি দিলেন! তার স্বপ্ন টি আর পূরণ হয়নি, দেশে পৌঁছে গেলো ঠিকই কিন্তু কফিন বন্দি হয়ে!
হয়তো তার পরিবারও স্বপ্নে বিভোর ছিল তাকে ফিরে পাওয়ার স্বপ্ন নিয়ে।
স্বপ্ন নিয়ে আরেকটি ঘটনা যা আমার ছোট ভাই কে নিয়ে,ঠিক আগের জায়গায় ভারতের তামিলনাড়ুতে। ছোট ভাই নিয়ে গিয়েছিলাম ক্যান্সারের চিকিৎসার জন্য, ছোট ভাইটি সব সময় তার স্বপ্নের কথা বলতো, সুস্থ হয়ে বাড়িতে গেলে একটি লাইব্রেরি করবো সাথে একটি কোচিং সেন্টার যেখানে গরীব দুঃখী মানুষের বাচ্চাদের বিনামূল্যে শিক্ষা দান করবো, সবার জন্য উন্মুক্ত থাকবে লাইব্রেরিটাও। দুই বছর চিকিৎসার পরও বাঁচানো গেলোনা ভাইটিকে ২০১৬ সালের ১৫ ই জুন প্রবিত্র রমজান মাসে, সব স্বপ্ন বুকে নিয়ে আমাদের সবাই কে ছেড়ে মহান আল্লাহ তায়ালার ডাকে সাড়া দিয়ে চলে গেলেন না ফেরার দেশে! সাথে তার স্বপ্ন গুলো ধামাচাপা পড়ে রইলো চিরদিনের জন্য!মৃত্যুই একমাত্র সত্যি আপনার স্বপ্ন বাস্তবায়নের পথে বাঁধা দেয়ার। মানুষ মৃত্যুর আগমূহুর্ত পর্যন্ত স্বপ্ন দেখে, কিছু স্বপ্ন বাস্তবায়ন হয়, কিছু স্বপ্নের মৃত্যু হয়।
তবুও থেমে নেই স্বপ্ন দেখা,মানুষ ঘুমের ঘোরে স্বপ্ন দেখে যা কিনা সকাল হলেই ফিকে হয়ে যায়। কিন্তু যখন জেগে স্বপ্ন দেখে তা লক্ষ্য অবিচল থেকেই স্বপ্ন দেখে।সে স্বপ্ন বাস্তবায়ন করতেই মানুষ ছুটে ছিল নিজের গন্তব্যে। স্বপ্ন এমন একটা মহা ঔষধ যে কিনা আপনাকে উন্নতির উপরের সিড়ি উঠার পথ দেখায়। জনপ্রিয় কথা সাহিত্যিক, লেখক হুমায়ুন আহমেদ বলেছেন-
একজন মানুষ কে সত্যিকার ভাবে জানার উপায় হচ্ছে তার স্বপ্নটা জানা।
স্বপ্ন নিয়ে মনিষীদের অনেক কথা রয়েছে , ভারতের সাবেক রাষ্ট্রপতি ও পরমাণু বিজ্ঞানী ডঃ এপিজে আবুল কালাম বলেছেন - স্বপ্ন সেটা নয় যা তুমি ঘুমিয়ে দেখো বরং স্বপ্ন সেটাই যা তোমাকে ঘুমাতে দেয়না।
অতএব স্বপ্ন নিয়ে আমাদের পথচলা হোক, দৃঢ় বিশ্বাস নিয়ে, আমাদের স্বপ্ন গুলো হোক দিনের আলোর মতো আলোকিত। আমাদের স্বপ্ন গুলো হোক আকাশের মতো বিশালতা সমুদ্রের মতো গভীরতা। স্বপ্নই হোক আমাদের সকল প্রেরণার উৎস। স্বপ্নই হোক জীবনের জয়গান।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

মানুষ স্বপ্ন নিয়ে বেঁচে থাকে, স্বপ্নের স্পর্শে মানুষের জীবন রাঙিয়ে উঠে। কিছু মানুষের স্বপ্ন পূরণ হয় বাস্তবতার কাছে, আবার কিছু মানুষের স্বপ্ন থেকে যায় অজানা, কিছু স্বপ্ন দীর্ঘশ্বাসে চাপা পড়ে হারিয়ে যায় গন্তব্য হীন অজানায়। তবুও মানুষ স্বপ্ন দেখে, স্বপ্ন দেখতে ভালোবাসে, স্বপ্নের নেশায় কিছুটা হলেও হারিয়ে যায় স্বপ্নের রাজ্যে,স্বপ্নলোকে। সেই স্বপ্নের কাহিনী ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আমার গল্পে।

১৮ ফেব্রুয়ারী - ২০২৩ গল্প/কবিতা: ১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪