যে ভাষার জন্য সালাম, জব্বার, বরকতেরা জীবন দিয়েছিলেন সেই ভাষার মর্যাদা কি দিতে পেরেছি আমরা? নাহ পারিনি। যে ভাষার জন্য জীবন দিয়েছিলেন তাঁরা, সে ভাষার আর্তনাদে বাংলার মাটি, বায়ু আজ প্রকম্পিত।
কোন ভাষার জন্য প্রাণ উৎসর্গ করেছিলেন তাঁরা, বাংলার নামে কিছু বেহায়া তরুণের ভাষা? কোন ভাষার জন্য প্রাণ উৎসর্গ করেছিলেন তাঁরা, বাংলার নামে রেডিও টিভিতে বাংলিশ চর্চা করা? কোন ভাষার জন্য প্রাণ উৎসর্গ করেছিলেন তাঁরা?
আজ বাংলার খোলসে যে ভাষা, সে ভাষার জন্য দায়ী তো আমরাই। আজ বাংলার শিশুদের মাতৃভাষা বাংলা নয় সে খবর কি রেখেছেন আমার মা আর বোনেরা? হয়ত না। আজ যদি তারা একটিবার ভেবে দেখত ওই সমস্ত শহীদের কথা যাদের বুকের তাজা রক্তে পাওয়া এ ভাষা, সে ভাষাটির কথা।
আজ যদি তাঁরা বেঁচে থাকতেন তাহলে দুঃখ করে বলতেন হায়রে বাঙালি কি লাভ হল, ভাষার জন্য আন্দোলন করে? কি লাভ হল ঘামের মত রক্ত ঝেরে? আজ যদি সেই আন্দোলন সফল না হত, তবেই ভাল ছিল তাতে আর যাই হোক আন্দোলন চলতো আজও আর সবার ঘরে ঘরে, পথে প্রান্তরে ভাষা আন্দোলনের নামে চলতো বাংলা ভাষার সঠিক ব্যাবহার। তাই আজ ৬০ বছর পরও মনে মনে বাংলা ভাষাকে খুঁজে ফিরি আর চিৎকার করে বলতে চাই, হে রফিক, হে সালাম কোথায় তোমরা? দেখে যাও তোমাদের রক্তের উপর দাঁড়িয়ে সেই হায়েনাদের কলরব।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ শামছুল আরেফিন
কবিতাটি পড়েছিলাম অনেক আগে যেদিন আপনার কবিতা নিয়ে আড্ডা পাতায় পোস্ট দিয়েছিলেন। কি কারনে যেন কমেন্ট করা হয়নি। ভাল লাগাটুকু জানাতে তাই আজ আবার ফিরে আসলাম।
এই ধরনের গদ্য টাইপের কবিতা আমার সবসময় ভাল লাগে। কেননা ছন্দ মিলাতে আমি পারিনা। ছন্দ নয় কবিতার মুলভাবই কবিতার মুখ্য বিষয় সেটি দেখালেন। কবিতায় আপনার প্রতিবাদ খুব নাড়া দিয়েছে আমাকে। কবিতা খুবই ভাল লেগেছে। কবির জন্য অনেক অনেক শুভ কামনা রইল।
আমি কি কবি? হাহাহা, তোমার ভালো লেগেছে, কবি হিসাবে তাই আমার ভালো লাগছে. এত টুকুই তো চাওয়া, তোমাকেও অভিনন্দন, তোমার লেখা তো অনেক ভালো, সামনে এগিয়ে চল এই কামনাই করি
শেখ একেএম জাকারিয়া
মনে মনে বাংলা ভাষাকে খুঁজে ফিরি
আর চিৎকার করে বলতে চাই, হে রফিক, হে সালাম
কোথায় তোমরা? দেখে যাও তোমাদের রক্তের উপর দাঁড়িয়ে
সেই হায়েনাদের কলরব। ভাললাগল আপনার কবিতা । অতিব দুঃখের বিষয় আপনার করা মন্তব্যটা আমার কবিতা থেকে মুছে গেছে ভুলক্রমে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।