শ্রেষ্ঠ বন্ধুর সন্ধানে

বন্ধু (জুলাই ২০১১)

এফ, আই , জুয়েল
  • ৬০
  • 0
  • ২২
# কথা বেশী বাড়াইয়ো না । যেমন আছ, তেমন থাকো । আচ্ছা বলোতো,--- তোমার সাথে আমার সর্ম্পকটা কি ? ভাই-বোন, বন্ধু-বান্ধবী, প্রেমিক-প্রেমিকা,------- নাকি অন্য কিছু ? তুমি তো একে একে সব সর্ম্পককে গলা টিপে হত্যা করেছ । এখন শুধু গুরু-শিষ্যের সর্ম্পকটাই বাকী । কী,- গুরু মানবে ? যদি মানো,- তাহলে তোমাকে প্রেমের চাবুক মারার কৌশলটা শিখিয়ে দিব ।

" যশে কাজ নাই, নাই চাও খ্যাতি, চেয়ো নাকো ধনমান ।
মোর স্তরের যোগ্য করিয়া শিথাইয়া দিমু তোরে গান ।। "

কথা হচ্ছিল,-- বন্ধু , বন্ধুত্বের মর্যাদা ও বন্ধুত্বকে ধরে রাখার উপায় সর্ম্পকে । আর তুমি কিনা প্রেমের চাবুক নিয়ে টানাটানি শুরু করে দিলে ?

বন্ধু সর্ম্পকে জানতে চাও ! শুনো তাহলে--------,
" কে আছে বলো , বন্ধু আমার
দুঃখ-সুখের কথা শুনার ,
কে আছে বলো গাইবে এ গান -
রাঙিয়ে দিবে আমার প্রান । " -----এই জাতীয় গানের ভাষা কি কিছু বুঝো ? তোমার জ্ঞানই বা কতটুকু ? তুমি তো ভবিষ্যৎ জানো না , অতীত ভুলে যাও , আর বর্তমানে ভুল করো ।

শুনো,---- আমাদের সাহিত্য- গানে, কবিতা- গল্পে, লোককথা ও লোকমুখে অনেক রকম বন্ধুর সন্ধান পাওয়া যায় । তাদের বাহারী ঘটনা প্রবাহ সুখ-দুঃখের ঢেউ তুলে আনন্দ-বেদনার বেলাভূমিতে যে নব তরঙ্গের সৃষ্টি করে তার মাদকতায় মাতোয়ারা হতে থাকে অনেক কবি, অ-কবি ।

গাড়িয়াল বন্ধু , মাহুত বন্ধু, মৈশাল বন্ধু, ভালো বন্ধু, জ্ঞানী বন্ধু, প্রেমো বন্ধু, বানিয়া বন্ধু, রসিয়া বন্ধু, চেংড়া বন্ধু ,------- আরো কত রকম বন্ধুর কথা শুনবে ? তাতে কি তোমার মন ভরবে ?
গানে গানে বন্ধুর কথা শুনে কত প্রান যে ব্যাকুল হয়েছে ,-- তার খবর কেহ কি রাখে ?

অত খবরা-খবর আর মন ভরার কি আছে ? যদি জানো তহলে আরো বলো,----

আরে বলবো , বলবো । মনে হচ্ছে দেরিতে হলেও কিছুটা বুঝতে পেরেছ । শুনার ইচ্ছা যদি থাকে তাহলে ঢং না করে ভালো করে শুনো---- ।
(১) বন্ধু আমার কালা কাইসা / এক তরফা ভালবাইসা /
(২) বন্ধুর বাশী বাজে-রে , আমার প্রানে প্রানে /
(৩) বন্ধু যখন বউকে লইয়া, আমার বাড়ীর সামনে দিয়া/
(৪) শোনো বন্ধু শোনো , প্রানহীন এই শহরের ইতিকথা /
(৫) নাই টেলিফোন , নাইরে পিয়ন , নাইরে টেলিগ্রাম / বন্ধুর কাছে মনের খবর কেমনে পৌঁছাইতাম ?/
(৬) বন্ধু তোর বরাত নিয়া আমি যাব /
-------- এই জাতীয় অনেক গান আমাদের সাহিত্যের ভান্ডারকে সমৃদ্ধ করেছে ।

তাতে কি হয়েছে ? ভাল বন্ধু কিভাবে পাওয়া যাবে---, সেই কথা বলো । না হলে চুপ থাকো । বেশী বক বক করো না ।

হায় বিধি নিদয়া---! যেমন তেমন বন্ধুই পাওয়া যায় না । আবার ভাল বন্ধু চায় ! --- এ কেমন কথারে শ্যাম ।
শুনো---, " ভ্রমর ছোয়ায় ফুল ফোটে , আর মনের মায়ায় বন্ধু জোটে । "---- আগে মনটাকে বড় করো , পরিষ্কার করো ।

মন বড়ও আছে , পরিষ্কারও আছে । কপট বন্ধুদের খপ্পর থেকে বাঁচার উপায় কি ? জানলে সেইটা বলো ।

উপায় আছে, মন লাগাইয়া শুনো,-----
" জীবনের জয়গানে,
রম্য-মঞ্চ মাতাইয়ে চলে--
সাধু বেশী শয়তানে । "
---- এ বিশ্বটা অনেক বড় । লাখো-কোটি মানুষের কোলাহলে মুখরিত । মনটাকে বড় করে সবাইকে ভাবতে শেখা উচিত,---- " সমস্ত পৃথিবী নিজের বাড়ী এবং প্রতিজন মানুষই তার বন্ধু " । কিন্তু স্হান-কাল-পাত্র ভেদে বন্ধুত্বের ভিত্তি কেমন হবে ? --- তা নিজেকেই নির্ধারণ করতে হবে ।
সত্য সুন্দর ও পবিত্রতার ভিত্তির উপর বন্ধুত্ব গড়ে উঠলে ছলনা ও কপটতার মুখোশধারী বন্ধুরা বেশীদিন টিকতে পারবে না । বুঝলে ---- ।

বাহ্ । বাহ্ । বাহ্ । চমৎকার সংলাপ । অপূর্ব যুক্তি । দারুন ইশারা----- ।

কিসের ইশারা ?

না, না , কিছু না । বলো , আরো বলো । শুনতে ভালই লাগছে । তুমিই তো আমার প্রকৃত বন্ধু ।

মশকরা করো না । ভালো করে শুনো,---- মানুষে মানুষে যত সর্ম্পক আছে--- । কোনো সর্ম্পকই বন্ধুত্ব ও প্রেমের সর্ম্পককে পাশ কাটিয়ে গতিশীল হতে পারে না । বন্ধুত্ব ও প্রেমের সর্ম্পককে উসকিয়ে দিয়ে যদি উতালা হতে চাও,---- তাহলে অবশ্যই মনটাকে বড় করতে হবে ।

তোমার কথা যতই শুনছি , ততই অবাক হচ্ছি । মনে হচ্ছে , তুমি যেনো বদলে গেছো । আগের অবস্হানে আর নেই । আচ্ছা তুমি কি আমাকে উত্তম বন্ধু , শ্রেষ্ঠ বন্ধুর সন্ধান দিতে পারো ? যার সাথে বন্ধুত্ব হলে কোনরুপ ঝুঁকি বা বিপদের সম্ভাবনা থাকবে না । আনন্দ খুশীর হিল্লোল বয়ে যাবে । শান্তির পরশে দেহ-মন সতেজ হয়ে উঠবে । সাফল্যের কুঁড়িগুলি সুন্দর ভাবে পল্লবিত হতে থাকবে ।

তোমার কথা শুনে অবাক হলাম । চিন্তাকে এত দূর নিয়ে গেলে কিভাবে ? অন্তরের অনন্ত পিপাসায় কাতর হয়ে যার আকাংখা তুমি করছো ,-- তার সন্ধান পেলে দিশেহারা হয়ে যাবে না তো ? তোমার কামনা-বাসনার স্রোতধারা যে মোহনায় যেয়ে মিলিত হতে চায় ,-- তা হলো ,
" স্রষ্টার সাথে বন্ধুত্বের সর্ম্পকের স্তর বা মনজিল " । স্রষ্টার সাথে বন্ধুত্বের সেতুবন্ধন-ই তোমাকে শ্রেষ্ঠ বন্ধুর সন্ধান দিতে পারে ।এ পথে সত্যের সাধনায় এগুতে হয় ।

থামো , থামো । আর বলতে হবে না । এতক্ষণ সব ভাল বললে । এই শেষে এসে গোলমাল বাঁধিয়ে দিলে । তোমাকে অনেক জ্ঞানী মনে করেছিলাম । তোমার উপর অনেক বিশ্বাস আর ভরসা ছিল । কিন্তু সব ভেঙ্গে খান খান হয়ে গেল । " স্রষ্টার সাথে ইনসানের বন্ধুত্বের সর্ম্পক স্হাপন সম্ভব "--- আমাকে এই কথাও বিশ্বাস করতে হবে ? হায়রে কপাল আমার ---।

না , না , না । তোমাকে কিছুই বিশ্বাস করতে হবে না । ধর্ম শাস্ত্রের অক্ষর গুলো এখনো অক্ষত আছে । দেখে , শুনে , বুঝে জানার চেষ্টা করো ।

ইব্রাহীম নবীর সাথে স্রষ্টা তার বন্ধুত্বের সর্ম্পককে "খলিল" শব্দ দ্বারা ব্যক্ত করেছেন । এর একরকম ব্যাখ্যা আছে ।
শেষ নবী মুহাম্মদ (সাঃ)-এর সাথে স্রষ্টা তার বন্ধুত্বের সর্ম্পককে "হাবীব" শব্দ দ্বারা ব্যক্ত করেছেন । এর অন্যরুপ ব্যাখ্যা সৃষ্টি হয়েছে ।
সাধারণ মানুষের সাথে স্রষ্টা তার বন্ধুত্বের সর্ম্পককে "আউলিয়া" শব্দের দ্বারা ব্যক্ত করেছেন । এর ব্যাখ্যা আরেক রকম ।
স্রষ্টার সাথে সাধারণ মানুষের বন্ধুত্বের সর্ম্পক যে হতে পারে ----, এটা ঐশী কিতাব-, বিশেষ করে কুরান দ্বারা প্রমানীত ।

থাক্ । আর প্রমানের দরকার নেই । অনেক হয়েছে । জ্ঞান-বিজ্ঞানে , জীবন-দর্শনে পৃথিবী এগিয়ে যাচ্ছে হু হু করে । আর কোন্ কালের কোন্ কেতাবের কি কথা নিয়ে তুমি এখনো পরে আছো ? আমি বাস্তববাদী , আমি আধুনিকতা ও প্রগতির পুজারী । আমাকে অত সহজে এই সকল বলে ভুলানো যাবে না । তোমার জন্য করুনা হয়----। এখন মনে হচ্ছে,- তোমার সাথে বন্ধুত্ব হওয়াটাই আমার জীবনের সবচেয়ে বড় ভুল ছিল । তোমার জ্ঞান আর সততার উপর ভরসা করে বড়ই কুকর্ম করিয়াছি । বিশ্বাসের জায়গাটা বড় বেশী নড় বড়ে হয়ে গেল ।

বিশ্বাস-অবিশ্বাসের তর্কটা থাক্ । আমাকে আর কিছু বলো না । তুমি তোমার স্রষ্টাকে জিজ্ঞাসা করো । তিনি তার ধর্ম-গ্রন্থ কুরানে এই জাতীয় কথা বলেছেন কিনা ? যদি বলে থাকেন---, আর সেটা বিশ্বাস করতে ও মানতে তোমার কষ্ট হয় তাহলে নষ্ট মন নিয়ে মাতামাতি করো না । অভিশাপ দিয়ো না । সত্যকে আড়াল করো না । নিজেকে হারাইয়ো না । তোমার পথে তুমি চলে যাও --- ।।

[ নদী কুল ভেঙ্গ যায় আপন মনে / আশা গুলো নিরাশায় কাঁদে গোপনে // ]
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # সুবল = ধন্যবাদ । Lovely thanks .
এফ, আই , জুয়েল # এমদাদ হোসেন নয়ন = ধন্যবাদ । Good .
এফ, আই , জুয়েল # Gazi Md Alamin = ভালো লাগার জন্য ধন্যবাদ ।।
এফ, আই , জুয়েল # বিন আরফান = সাধারণ লেখা লিখতেই যে কি কষ্ট ! আর অসাধারণ----- সেটাতো এই সাধারনের মধ্য থেকেই উঁকি দেবে । তোমাকে ধন্যবাদ ।।
বিন আরফান. গান আমি গেয়ে যাব এই আসরে এরূপ মনে হলো. ভালো লেগেছে তবে অসাধারণ আশা ছিল.
এফ, আই , জুয়েল # আশা = তোমাকে ধন্যবাদ ।
আশা মানুষ-মানুষের মন-কতশত সম্পর্ক বদলায়, বন্ধুত্ব থেকে হয়ে যায় কত কি? তবু যা টিকে থাকে- তা শুধুই বন্ধুত্ব। খুব ভালো লাগল বন্ধুত্ব নিয়ে আপনার ব্যতিক্রমধর্মী লেখাটা।
এফ, আই , জুয়েল # রনীল = ব্যক্তি ও ব্যক্তির উপকার পাওয়া-না পাওয়ার চিন্তায় বন্ধুত্ব একরকম । বিশ্বাস ও উপলদ্ধিগত দিক দিয়ে বন্ধুত্ব আর একরকম । জানলে অবাক হবে ---- [ ক্রিকেটার-- ইমরান খান + জেমিমা গোল্ড স্মিথের ভাল লাগা থেকে--- বন্ধুত্ব + প্রেম + বিয়ে হয়েছিল । পরে প্রেম কমে যায়, বিয়ে ভেঙ্গে যায় , কিন্তু বন্ধুত্ব রয়ে যায় । ইমরান সাব লন্ডনে গেলে জেমিমার কাছেই উঠে ।]--এটা একটা অবাক ব্যপারের মত ।। thanks.

১৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৬২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪